সোমবার, ৩০ সেপ্টেম্বর ২০২৪, ১৪ আশ্বিন ১৪৩১

অগ্রাধিকার পাবে দ্বিপক্ষীয় সম্পর্ক

ঢাকায় আসছেন ডোনাল্ড লু

রাজিউর রেহমান | প্রকাশিত: ১৩ জানুয়ারী ২০২৩, ০৬:৫৬

ডোনাল্ড লু

মার্কিন যুক্তরাষ্ট্রের দক্ষিণ ও মধ্য এশিয়াবিষয়ক সহকারী পররাষ্ট্রমন্ত্রী ডোনাল্ড লু দুদিনের সফরে ঢাকায় আসছেন। মার্কিন পররাষ্ট্র দপ্তরের শীর্ষস্থানীয় এই কর্মকর্তার আগমনকে কেন্দ্র করে দেশের কূটনীতিপাড়ায় তোড়জোড় চলছে। রাজনৈতিক মহলের ঘরোয়া আলোচনায়ও একই নাম, ডোনাল্ড লু।

মার্কিন পররাষ্ট্র দপ্তরের মুখপাত্র জানান, ডোনাল্ড লু জ্বালানি, বাণিজ্য, নিরাপত্তা সহযোগিতা, ধর্মীয় স্বাধীনতা, শ্রম অধিকার, মানবাধিকারসহ নানা ধরনের অগ্রাধিকারের বিষয় নিয়ে আলোচনার জন্য ১২ থেকে ১৫ জানুয়ারি ভারত ও বাংলাদেশ সফর করবেন।

আরও খবর>>>ব্রিটিশ মিডিয়ার ভূমিকায় ক্ষুব্ধ প্রিন্স হ্যারি

ডোনাল্ড লু দিল্লিতে ভারত-যুক্তরাষ্ট্র ফোরামে অংশ নেবেন। ভারত সফরের সময় তিনি দেশটির জ্যেষ্ঠ কর্মকর্তাদের সঙ্গে জ্বালানি, বাণিজ্য, নিরাপত্তা ও মানবাধিকার সুরক্ষা–সংক্রান্ত সহযোগিতা সম্প্রসারণের বিষয়ে আলোচনা করবেন।

কূটনৈতিক সূত্র বলছে, ডোনাল্ড লু ১৪ ও ১৫ জানুয়ারি ঢাকা সফর করবেন। ঢাকা সফরকালে ১৫ জানুয়ারি তিনি পররাষ্ট্রমন্ত্রী এ কে আব্দুল মোমেন, পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম ও পররাষ্ট্রসচিব মাসুদ বিন মোমেনের সঙ্গে মতবিনিময় করবেন। পাশাপাশি তিনি নাগরিক সমাজের প্রতিনিধিদের সঙ্গে কথা বলবেন।

টানাপোড়েনের মধ্যেও সম্পর্ক জোরদারে সচেষ্ট বাংলাদেশ ও যুক্তরাষ্ট্র। নিষেধাজ্ঞা মাথায় নিয়ে ঢাকা-ওয়াশিংটনের মধ্যে একটি অস্বস্তিকর সম্পর্কের মধ্য দিয়ে বিদায়ী বছরটি শুরু হয়েছিল। আর চলতি বছরের শুরুতেই এলিনের পর চীনা বংশোদ্ভূত জ্যেষ্ঠ মার্কিন কূটনীতিক ডোনাল্ড লু ঢাকায় আসছেন।

 

 



বিষয়:


পাঠকের মন্তব্য

মন্তব্য পাঠকের একান্ত ব্যক্তিগত। এর জন্য সম্পাদক দায়ী নন।

Top