সোমবার, ৩০ সেপ্টেম্বর ২০২৪, ১৪ আশ্বিন ১৪৩১

কোরআন পোড়ানোয় সুইডেনের প্রধানমন্ত্রীর ক্ষোভ

রাজিউর রেহমান | প্রকাশিত: ২৩ জানুয়ারী ২০২৩, ০৮:০৩

সুইডেনের  স্টকহোমে বিক্ষোভ

সুইডেনের প্রধানমন্ত্রী উলফ ক্রিস্টারসন গত শনিবার স্টকহোমে বিক্ষোভ করা মুসলিমদের প্রতি সহানুভূতি প্রকাশ করেছেন। এক টুইটার বার্তায় তিনি বলেন, ধর্মীয় পবিত্র গ্রন্থ পুড়িয়ে দেওয়া অনেকের কাছেই একটি গভীর অবমাননাকর কাজ।

সুইডিশ প্রধানমন্ত্রী আরো বলেন, মতপ্রকাশের স্বাধীনতা গণতন্ত্রের একটি মৌলিক অংশ হলেও বেআইনী কাজের ক্ষেত্রে তা প্রযোজ্য নয়। বিক্ষুব্ধ সব মুসলমানের প্রতি আমি আমার সহানুভূতি প্রকাশ করতে চাই।

আরও পড়ুন>>>ক্যালিফোর্নিয়ায় গোলাগুলি, নিহত অন্তত ১০

গত শনিবার স্টকহোমে তুর্কি দূতাবাসের কাছে ইসলামের পবিত্র গ্রন্থ কোরআনের একটি কপি পুড়িয়ে দেন উগ্র ডানপন্থী নেতা রাসমাস পালুদান। এই উস্কানিমূলক সভা আয়োজনের খবরেই তুরস্ক প্রতিবাদ জানিয়েছিল। শুক্রবার দেশটিতে নিযুক্ত সুইডেনের রাষ্ট্রদূতকে তলব করে প্রতিবাদ জানানো হয়।

তুরস্ক সরকার তাদের দূতাবাসের সামনে ওই বিক্ষোভের অনুমতি প্রত্যাহার করার দাবি জানিয়েছিল। তবে সুইডেন সে পথে যায়নি। প্রতিবাদস্বরূপ সুইডিশ প্রতিরক্ষামন্ত্রী পল জনসনের আগামী সপ্তাহের নির্ধারিত তুরস্ক সফর বাতিল ঘোষণা করেছে আঙ্কারা।

শনিবার স্টকহোমে তুরস্ক ও দেশটির প্রেসিডেন্ট এরদোয়ানের পক্ষে-বিপক্ষে বেশ কয়েকটি বিক্ষোভ অনুষ্ঠিত হয়। তবে সেই বিক্ষোভে কোনো অপ্রীতিকর ঘটনার খবর পাওয়া যায়নি।

একইদিন সন্ধ্যায় তুরস্কের ইস্তাম্বুলে সুইডেনের কনস্যুলেট জেনারেলের বাইরে একটি ছোট দল বিক্ষোভের আয়োজন করে। সেখানে সুইডিশ পতাকায় আগুন লাগানো হয় বলে জানা যায়।

 

 

 

 



বিষয়:


পাঠকের মন্তব্য

মন্তব্য পাঠকের একান্ত ব্যক্তিগত। এর জন্য সম্পাদক দায়ী নন।

Top