• ** জাতীয় ** আমরা জীবাশ্ম জ্বালানির ব্যবহার হ্রাস করেছি : শেখ হাসিনা ** আবারও তিন দিনের ‘হিট অ্যালার্ট’ জারি ** চুয়াডাঙ্গায় হিট স্ট্রোকে দুই নারীর মৃত্যু ** ইউআইইউ ক্যাম্পাসে ‘কৃত্রিম বৃষ্টি’ নিয়ে তোলপাড় সারাদেশ ** সিলেটে মসজিদে যাওয়ার পথে বজ্রপাতে ইমামের মৃত্যু ** নরসিংদীতে হিট স্ট্রোকে যুবকের মৃত্যু ** সব ধরনের সংবাদ জানতে ভিজিট করুন : https://www.newsflash71.com ** সব ধরনের ভিডিও দেখতে ভিজিট করুন : youtube.com/newsflash71 ** লাইক দিন নিউজফ্ল্যাশের ফেসবুক পেইজে : fb/newsflash71bd **


যুদ্ধে প্রতিদিন নিহত হচ্ছে ৮২৪ রুশ সেনা, দাবি ইউক্রেনের

রাজিউর রাহমান | প্রকাশিত: ১৩ ফেব্রুয়ারী ২০২৩, ২৩:২৭

রাশিয়া ও ইউক্রেন যুদ্ধ

২০২৩ সালের ফেব্রুয়ারি মাসে প্রতিদিন নিহত হচ্ছে ৮২৪ জন রুশ সেনা, এমনটাই দাবি করেছে ইউক্রেন। সেই হিসেবে দেশটিতে রুশ সেনা অভিযানের প্রথম সপ্তাহ থেকে এ পর্যন্ত যে কোনও সময়ের তুলনায় চলতি মাসে রুশ সেনা নিহতের হার সর্বোচ্চ পর্যায়ে। যদিও ইউক্রেনের এই দাবি যাচাই করতে পারেনি কোনো বিশ্ব গণমাধ্যম। যুক্তরাজ্যের প্রতিরক্ষা মন্ত্রণালয়ও এই পরিসংখ্যান তুলে ধরেছে। তারা বলেছে, পরিসংখ্যানটি যাচাই কারার সুযোগ নেই তবে মৃত্যুর সংখ্যাটি ‘সম্ভবত সঠিক’।

প্রতিদিন ৮২৪ রুশ সেনা নিহতের যে তথ্য ইউক্রেন দিয়েছে তা গতবছর জুন-জুলাইয়ে নিহত রুশ সেনাসংখ্যার চারগুণেরও বেশি। ওই সময় প্রতিদিন প্রায় ১৭২ জন রুশ সেনা নিহত হওয়ার দাবি করেছিল ইউক্রেন।

দেশটির পূর্বাঞ্চলে রাশিয়া বড় ধরনের অভিযান চালাচ্ছে। তার মধ্যেই রুশ সেনা নিহত হওয়ার পরিমাণ বাড়ছে বলে খবর এলো। ইউক্রেনের দাবি অনুযায়ী এখন  পর্যন্ত ১ লাখ ৩৭ হাজারের বেশি রুশ সেনা নিহত হয়েছেন। যদিও এ বিষয়ে রাশিয়ার পক্ষ থেকে কোনো মন্তব্য পাওয়া যায়নি।

ইউক্রেনের ন্যাশনাল সিকিউরিটি অ্যান্ড ডিফেন্স কাউন্সিলের (এনএসডিসি) সেক্রেটারি ওলেক্সি ড্যানিলভও বলেন, ‘এই অভিযান নিয়ে রাশিয়া ‘বড় সমস্যা’ অনুভব করছে।’ তিনি বলেন, ‘আমাদের সৈন্যরা (আক্রমণাত্মক) খুব জোরালোভাবে তাদের প্রতিহত করছে। তারা যে আক্রমণের পরিকল্পনা করেছিল তা ইতিমধ্যেই ধীরে ধীরে ঘটছে কিন্তু তারা যেভাবে আক্রমণের চিন্তা করেছিল সেভাবে হচ্ছে না।’

যুক্তরাজ্যের এমওডি উল্লেখ করেছে, সাম্প্রতিক এই সংখ্যা বৃদ্ধির পেছনে কারণ হতে পারে, প্রশিক্ষণের অভাব, সমন্বয় এবং প্রয়োজনীয় সরঞ্জামের অভাবসহ আরো বিভিন্ন কারণ। যদিও ইউক্রেনের এই দাবি স্বাধীনভাবে যাচাই করতে পারেনি কোনো বিশ্ব গণমাধ্যম। ইউক্রেনের দাবি অনুযায়ী এখন  পর্যন্ত ১ লাখ ৩৭ হাজারের বেশি রুশ সেনা নিহত হয়েছে। এ বিষয়ে রাশিয়ার পক্ষ থেকে কোনো মন্তব্য পাওয়া যায়নি।

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 




পাঠকের মন্তব্য

মন্তব্য পাঠকের একান্ত ব্যক্তিগত। এর জন্য সম্পাদক দায়ী নন।

Top