রবিবার, ২৯ সেপ্টেম্বর ২০২৪, ১৪ আশ্বিন ১৪৩১

গ্রিসে দুই ট্রেনের সংঘর্ষে নিহত বেড়ে ৫৭

রাজিউর রাহমান | প্রকাশিত: ৩ মার্চ ২০২৩, ২২:৫০

গ্রিসে দুই ট্রেনের সংঘর্ষ

গ্রিসে দুই ট্রেনের মুখোমুখি সংঘর্ষের ঘটনার নিহতের সংখ্যা বেড়ে ৫৭ জনে দাঁড়িয়েছে। সংশ্লিষ্ট এক কর্মকর্তার বরাত দিয়ে ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি এ তথ্য জানিয়েছে।

ঘটনার তদন্তে কাজ করা কর্মকর্তা এলেনি জাগেলিডো বিবিসিকে বলেছেন, পরিচয় শনাক্তে ৫৭টি মরদেহ থেকে ডিএনএন নমুনা নেওয়া হয়েছে।

এদিকে, দুর্ঘটনার জন্য সরকারের অবহেলাকে দায়ী করে বৃহস্পতিবার (২ মার্চ) একদিনের ধর্মঘট পালন করেছেন রেলকর্মীরা। একই অভিযোগ তুলে এথেন্স ও থেসালোনিকিতে বিক্ষোভ করেছেন দুই হাজারেরও বেশি মানুষ।

দুর্ঘটনা কবলিত ট্রেনের বগিতে এখনও উদ্ধার অভিযানে চালাচ্ছে কর্মীরা। তারা পোড়া ও বাঁকানো বগির ভেতরে ক্ষতিগ্রস্তদের খোঁজ করছেন। লারিসার জেনারেল হাসপাতালের প্রধান করোনার রুবিনি লিওনতারি জানিয়েছেন, যারা নিহত হয়েছেন তাদের অধিকাংশেরই বয়স ২০ থেকে ৩০ এর মধ্যে।

লারিসার একজন ৫৯ বছর বয়সী স্টেশন মাস্টারের বিরুদ্ধে দায়িত্বে অবহেলা ও হত্যার অভিযোগ আনা হয়েছে। তিনি দুর্ঘটনার দায় স্বীকার করেছেন বলে জানান তার আইনজীবী। তবে তিনি একমাত্র দায়ী নন বলেও দাবি তার।

অন্যদিকে, ব্যর্থতার দায় নিয়ে পদত্যাগ করেছেন গ্রিসের অবকাঠামো ও পরিবহনমন্ত্রী কোস্টাস কারামানলিস। বুধবার দুর্ঘটনাস্থল পরিদর্শনের পর পদত্যাগের ঘোষণা দেন তিনি। তিনি এ সময় বলেন, ‘ মর্মান্তিক ঘটনা যখন ঘটেছে, তখন কিছু না ঘটার ভান করে কাজ চালিয়ে যাওয়া আমার পক্ষে অসম্ভব। আমি এই ব্যর্থতার দায় নিচ্ছি ও পদ ছেড়ে দিচ্ছি।

এ ঘটনায় দেশটিতে তিন দিনের জাতীয় শোক ঘোষণা করেছে প্রধানমন্ত্রীর কার্যালয়। গ্রিসের প্রধানমন্ত্রী কিরিয়াকোস মিৎসোটাকিস এ দুর্ঘটনার জন্য ‘মানুষের ত্রুটিকে’ দায়ী করেছেন। মঙ্গলবার (২৮ ফেব্রুয়ারি) গভীর রাতে গ্রিসের লারিসার পাশে যাত্রী ও পণ্যবাহী দুটি ট্রেনের মধ্যে মুখোমুখি সংঘর্ষ হয়।




পাঠকের মন্তব্য

মন্তব্য পাঠকের একান্ত ব্যক্তিগত। এর জন্য সম্পাদক দায়ী নন।

Top