• ** জাতীয় ** আমরা জীবাশ্ম জ্বালানির ব্যবহার হ্রাস করেছি : শেখ হাসিনা ** আবারও তিন দিনের ‘হিট অ্যালার্ট’ জারি ** চুয়াডাঙ্গায় হিট স্ট্রোকে দুই নারীর মৃত্যু ** ইউআইইউ ক্যাম্পাসে ‘কৃত্রিম বৃষ্টি’ নিয়ে তোলপাড় সারাদেশ ** সিলেটে মসজিদে যাওয়ার পথে বজ্রপাতে ইমামের মৃত্যু ** নরসিংদীতে হিট স্ট্রোকে যুবকের মৃত্যু ** সব ধরনের সংবাদ জানতে ভিজিট করুন : https://www.newsflash71.com ** সব ধরনের ভিডিও দেখতে ভিজিট করুন : youtube.com/newsflash71 ** লাইক দিন নিউজফ্ল্যাশের ফেসবুক পেইজে : fb/newsflash71bd **


যুক্তরাষ্ট্রকে কড়া হুঁশিয়ারি

যুক্তরাষ্ট্রকে 'চরম শিক্ষা' দিতে চান এরদোয়ান

রাজিউর রাহমান | প্রকাশিত: ৪ এপ্রিল ২০২৩, ১৯:১১

রিসেপ তাইয়েব এরদোগান

যুক্তরাষ্ট্র এবং পশ্চিমাদের ওপর বেজায় চটেছেন তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়েব এরদোগান। তিনি বলেছেন, আঙ্কারায় নিযুক্ত মার্কিন রাষ্ট্রদূতের জন্য তার দরজা বন্ধ হয়ে গেছে। বিরোধীদলের প্রেসিডেন্ট প্রার্থী কামাল কিলিচদারওগ্লুর সঙ্গে মার্কিন রাষ্ট্রদূত জেফরি ফ্লেইক বৈঠক করার পর এই ঘোষণা দিলেন এরদোগান। খবর মিডলইস্ট আইয়ের।

আঙ্কারায় এক জনসভায় তিনি এসব কথা বলেন। তুর্কি প্রেসিডেন্ট বলেন, জো বাইডেনের প্রতিনিধি এখানে কি করছেন? তিনি কামালের সঙ্গে বৈঠক করছেন। ধিক্কার আপনাদের জন্য।

আমেরিকা এবং তুরস্কের মধ্যে যখন বিভিন্ন বিষয়ে মতভেদ বেড়েই চলেছে তখন এরদোগান এই মন্তব্য করলেন। এরদোগান মার্কিন রাষ্ট্রদূতকে উদ্দেশ্য করে বলেন, আপনি একজন রাষ্ট্রদূত। আপনার কথা হবে প্রেসিডেন্টের সঙ্গে। কিন্তু এই ঘটনার পর আপনি কিভাবে আশা করেন প্রেসিডেন্টের সঙ্গে আপনি সাক্ষাৎ করবেন?

এরদোয়ান বলেছেন, এবারের নির্বাচনে যুক্তরাষ্ট্রের শিক্ষা হবে। মার্কিন রাষ্ট্রদূতের জন্য আমাদের দরজা বন্ধ হয়ে গেছে। তার আর আসার সুযোগ নেই। তার উচিত নিজের জায়গা কোথায় সেটা জানা। রাষ্ট্রদূত ফ্লেককে উদ্দেশ্য করে এরদোয়ান বলেন, আপনার লজ্জা হওয়া উচিত। মগজ খাটিয়ে চিন্তা করুন। আপনি একজন রাষ্ট্রদূত। এই দেশে আপনার যোগাযোগের জায়গা হচ্ছে প্রেসিডেন্ট।

তুরস্কের রক্ষণশীল গ্রে উলভস মুভমেন্টের একটি প্রতিনিধিদল গতকাল এরদোয়ানের সঙ্গে সাক্ষাত করে। এ সময় তাদের উদ্দেশ্যে বক্তব্য রাখতে গিয়ে মার্কিন রাষ্ট্রদূতের ওপর বিরক্তি প্রকাশ করেন তুর্কি নেতা।

গত বুধবার রাষ্ট্রদূত জেফরি ফ্লেক প্রেসিডেন্ট পদে বিরোধী দলীয় প্রার্থী ও রিপাবলিকান পিপলস পার্টির নেতা কামাল কিলিচদারোগলুর সঙ্গে সাক্ষাত করেন। দুই দেশের পারস্পরিক স্বার্থ সংশ্লিষ্ট ইস্যুগুলোতে তুর্কি রাজনৈতিক দলগুলোর সঙ্গে ধারাবাহিক আলোচনার অংশ হিসেবে ফ্লেক ওই সাক্ষাত করেন বলে মার্কিন দূতাবাসের এক টুইটে জানানো হয়।

গত মাসে সিরিয়ায় মার্কিন সশস্ত্র বাহিনী প্রধান জেনারেল মার্ক মিলির গোপন সফরের খবর প্রকাশের পর তুরস্কের পররাষ্ট্র মন্ত্রণালয় রাষ্ট্রদূত ফ্লেককে তলব করে ওই সফরের কারণ জানতে চান। এর কিছুদিন আগে মার্কিন পররাষ্ট্র মন্ত্রণালয় রাশিয়ায় রাসায়নিক সামগ্রী, মাইক্রোচিপ ও অন্যান্য পণ্য রপ্তানির বিষয়ে তুরস্ককে সতর্ক করে বার্তা দিলে তুর্কি স্বরাষ্ট্রমন্ত্রী সুলেইমান সোইলু মার্কিন রাষ্ট্রদূতকে কড়া ভাষায় তিরস্কার করেন।

জেফরি ফ্লেককে উদ্দেশ্য করে সোইলু বলেন, তুরস্কের ওপর থেকে আপনার নোংরা হাত সরিয়ে নিন। আমি খুব স্পষ্ট ভাষায় বলে দিচ্ছি। আমি ভালো করেই জানি যে আপনি তুরস্কে ঝামেলা সৃষ্টি করতে চাইবেন। আপনার ওই দাঁত বের করা হাসি বন্ধ করুন।

আগামী ১৪ মে তুরস্কে প্রেসিডেন্ট এবং জাতীয় সংসদ নির্বাচন অনুষ্ঠিত হবে। প্রেসিডেন্ট নির্বাচনে কিলিচদারওগ্লু বিরোধী ৬ দলের মনোনীত প্রার্থী হিসেবে নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করছেন। এরদোগানের সামনে তাকেই প্রধান প্রতিদ্বন্দ্বী হিসেবে ভাবা হচ্ছে। 

সিরিয়ার উত্তর-পূর্বাঞ্চলে মার্কিন সেনাপ্রধান জেনারেল মার্ক মিলি সফর করার প্রতিবাদে মার্চ মাসের প্রথম দিকে আঙ্কারা মার্কিন রাষ্ট্রদূতকে তলব করেছিলেন।

 

 




পাঠকের মন্তব্য

মন্তব্য পাঠকের একান্ত ব্যক্তিগত। এর জন্য সম্পাদক দায়ী নন।

Top