• ** জাতীয় ** আমরা জীবাশ্ম জ্বালানির ব্যবহার হ্রাস করেছি : শেখ হাসিনা ** আবারও তিন দিনের ‘হিট অ্যালার্ট’ জারি ** চুয়াডাঙ্গায় হিট স্ট্রোকে দুই নারীর মৃত্যু ** ইউআইইউ ক্যাম্পাসে ‘কৃত্রিম বৃষ্টি’ নিয়ে তোলপাড় সারাদেশ ** সিলেটে মসজিদে যাওয়ার পথে বজ্রপাতে ইমামের মৃত্যু ** নরসিংদীতে হিট স্ট্রোকে যুবকের মৃত্যু ** সব ধরনের সংবাদ জানতে ভিজিট করুন : https://www.newsflash71.com ** সব ধরনের ভিডিও দেখতে ভিজিট করুন : youtube.com/newsflash71 ** লাইক দিন নিউজফ্ল্যাশের ফেসবুক পেইজে : fb/newsflash71bd **


নাইজেরিয়ায় বন্দুকধারীদের হামলায় নিহত ৫০

রাজিউর রাহমান | প্রকাশিত: ৮ এপ্রিল ২০২৩, ২০:০৪

নাইজেরিয়ায় বন্দুক হামলা

উত্তর-মধ্য নাইজেরিয়ার একটি গ্রামে বন্দুকধারীদের হামলায় অন্তত ৫০ জন নিহত হয়েছেন। বুধবার (৫ এপ্রিল) দেশটির মধ্য-উত্তরাঞ্চলের একটি গ্রামে বন্দুকধারীরা এ হামলা চালানো হয়।

ওটুকপো স্থানীয় সরকারের চেয়ারম্যান রুবেন বাকো বলেন, বন্দুকধারীরা বুধবার বেনু রাজ্যের উমোগিদি গ্রামে ৪৭ জনকে হত্যা করেছে। একদিন আগে, একই জায়গায় আরও তিনজনকে হত্যা করা হয়।

বেনু রাজ্যের পুলিশসহ অ্যানেন সিউয়েস এই হামলার বিষয়টি নিশ্চিত করেছেন। তিনি বলেন, হামলাকারীরা একটি বাজারে গুলি চালায়। সিউয়েজ একজন পুলিশ কর্মকর্তাসহ আটজন নিহত হয়েছেন।

হামলার কারণ তাৎক্ষণিকভাবে জানা জায়নি। কর্তৃপক্ষ বলছে, দুটি হামলার মধ্যে মিল আছে। তবে হামলা দায় স্বীকার করেনি কেউ।

বেনু রাজ্যের গভর্নরের উপদেষ্টা পল হেম্বা বলেছেন, পল হেম্বা হামলার জন্য যাযাবর পশুপালকদের দায়ী। ঘটনাস্থলের আশপাশের এলাকায় সেনা মোতায়েন করা হয়েছে। পরিস্থিতি এখন কিছু শান্ত রয়েছে। তিনি জানান, বিগত কয়েক মাস ধরেই পশুপালকরা গ্রামবাসীদের ওপর আক্রমণ চালিয়ে আসছে।

কর্তৃপক্ষ জানায়, ধারণা করা হচ্ছে স্থানীয় পশুপালকরা এ হামলা চালাতে পারে। অতীতেও উত্তর-মধ্য নাইজেরিয়ায় জমি সংক্রান্ত বিরোধ নিয়ে কৃষকদের সাথে তাদের সংঘর্ষ হয়েছে। বেনু রাজ্যটি নাইজেরিয়ার সংঘর্ষপ্রবণ এলাকার একটি। সেখানে প্রায় নিয়মিতই স্থানীয় কৃষক এবং ফুলানি গোত্রের পশুপালকদের মধ্যে সংঘর্ষ হয়। এসব সংঘর্ষে সাধারণত গ্রামবাসীরা ক্ষতিগ্রস্ত হয়।

প্রচুর ফসল ফলার কারণে বেনু রাজ্যকে নাইজেরিয়ার খাদ্য ঝুড়ি বলা হয়। নাইজেরিয়ার উত্তর-পশ্চিম এবং কেন্দ্রীয় অঞ্চল জুড়ে কৃষিপ্রধান সম্প্রদায় এবং যাযাবর গবাদি পশুপালকদের মধ্যে কয়েক দশক ধরে চলা সংঘর্ষের মধ্যে এটি সবচেয়ে বেশি আঘাতপ্রাপ্ত অঞ্চল।

 

 




পাঠকের মন্তব্য

মন্তব্য পাঠকের একান্ত ব্যক্তিগত। এর জন্য সম্পাদক দায়ী নন।

Top