রবিবার, ২৯ সেপ্টেম্বর ২০২৪, ১৪ আশ্বিন ১৪৩১

মহাধুমধামে সিংহাসনে বসলেন রাজা চার্লস, পরলেন রাজমুকুট

রাজিউর রাহমান | প্রকাশিত: ৭ মে ২০২৩, ১৭:৪৬

ছবি: সংগৃহীত
  • একনজরে:

  • ব্রিটেনের রাজার আনুষ্ঠানিকভাবে সিংহাসনে আরোহণ

  • যুক্তরাজ্যের ৪০তম রাজা হিসেবে শপথ নেন তৃতীয় চার্লস

  • শনিবার লন্ডনের ওয়েস্টমিনস্টার অ্যাবেতে অভিষেক অনুষ্ঠান শুরু হয়

  • মুকুট পরিয়ে দেওয়া হয় রানি ক্যামিলাকেও

ব্রিটেনের রাজা হিসেবে আনুষ্ঠানিকভাবে সিংহাসনে আরোহণ করেছেন তৃতীয় চার্লস। শপথ গ্রহণের পর তাকে রাজমুকুট পরানো হয়। এরপর তিনি সিংহাসনে বসেন। এরপর মুকুট পরিয়ে দেওয়া হয় রানি ক্যামিলাকেও।

শনিবার (৬ মে) দিনভর নানা আনুষ্ঠানিকতার মধ্য দিয়ে অভিষেক হয় রাজা তৃতীয় চার্লস ও তার স্ত্রী কুইন কনসোর্ট ক্যামিলার।

রাজমুকুট পরে অনুষ্ঠানিকভাবে যুক্তরাজ্যের ৪০তম রাজা হিসেবে শপথ নেন তৃতীয় চার্লস। শনিবার স্থানীয় সময় সকাল ১০টায় লন্ডনের ওয়েস্টমিনস্টার অ্যাবেতে তার অভিষেক অনুষ্ঠান শুরু হয়।

এরআগে, অনুষ্ঠানে যোগ দিতে বাকিংহাম প্যালেস থেকে স্বর্ণখচিত ঘোড়ার গাড়িতে রওনা করেন সস্ত্রীক চার্লস। তাঁরা সাদা রঙের পোশাক পরিহিত ছিলেন। হাজার হাজার সজ্জিত সৈনিকের মধ্য দিয়ে তাঁদের ঘোড়ার গাড়ির শোভাযাত্রাটি যখন এগিয়ে যাচ্ছিল, তখন সড়কের পাশে ছিলেন অনেক দর্শক। দুই ঘণ্টার বেশি সময় ধরে চলেছে অভিষেক অনুষ্ঠান। 

পবিত্র গসপেলের ওপর হাত রেখে শপথ নেন রাজা তৃতীয় চার্লস। এ সময় নিজেকে একজন ‘বিশ্বাসী প্রোটেস্ট্যান্ট’ ঘোষণা দিয়ে তিনি রাজা হিসেবে নিজের সব প্রতিশ্রুতি বাস্তবায়নের প্রতিজ্ঞা করেন।  

রাজার অভিষেক একটি রাষ্ট্রীয় অনুষ্ঠান। এর খরচ বহন করে সরকার। অনুষ্ঠানে কারা অতিথি হবেন– সেটা রাজপরিবারের অনুমতিক্রমে সরকারই নির্ধারণ করে। ব্রিটিশ রাজা প্রেসিডেন্ট হিসেবে ভূমিকা পালন করেন। তবে তিনি রাজনৈতিকভাবে নিরপেক্ষ ভূমিকায় থাকেন।

তৃতীয় চার্লসের অভিষেক অনুষ্ঠানে এবার কোহিনুর হীরার ব্যবহার করা হয়নি। এ হীরার সঙ্গে ব্রিটিশ রাজপরিবারের নানা ইতিহাস জড়িত। অনেকে এটাকে ‘অভিশপ্ত’ বলে বর্ণনা করেন।

ওয়েস্টমিনস্টার অ্যাবেতে রাজা চার্লসের শপথ অনুষ্ঠান পরিচালনা করেন, ক্যান্টারবুরির আর্চবিশপ জাস্টিন ওয়েলবি। এ সময় ওয়েস্টমিনস্টার অ্যাবেতে প্রায় দুই হাজার ২০০ অতিথি অংশ নেন। রাজার অভিষেক অনুষ্ঠানে আমন্ত্রণ করা হয় বিশ্বের প্রায় ১০০টি রাষ্ট্র ও সরকার প্রধানকে।

৭০ বছর সিংহাসনে থাকা রানি দ্বিতীয় এলিজাবেথের মৃত্যুর পর তার ছেলে চার্লস রাজা নির্বাচিত হন। যুক্তরাজ্য ছাড়াও তাকে আরও ১৪টি দেশে তাকে রাজা হিসেবে মান্য করা হয়। চার্লস যুক্তরাজ্য ও আরও ১৪টি রাষ্ট্রের রাজত্ব পান গত সেপ্টেম্বরে।

১০৬৬ সালে প্রথম উইলিয়ামের রাজ্যাভিষেকের পর থেকে চার্লসের পূর্বসূরি ৪০ জন রাজা-রানীর অভিষেক এ ওয়েস্টমিনস্টার অ্যাবেতেই হয়েছে। সর্বশেষ এখানে ১৯৫৩ সালে রানী এলিজাবেথের রাজ্যাভিষেক অনুষ্ঠান হয়।

 

 

 




পাঠকের মন্তব্য

মন্তব্য পাঠকের একান্ত ব্যক্তিগত। এর জন্য সম্পাদক দায়ী নন।

Top