• ** জাতীয় ** আমরা জীবাশ্ম জ্বালানির ব্যবহার হ্রাস করেছি : শেখ হাসিনা ** আবারও তিন দিনের ‘হিট অ্যালার্ট’ জারি ** চুয়াডাঙ্গায় হিট স্ট্রোকে দুই নারীর মৃত্যু ** ইউআইইউ ক্যাম্পাসে ‘কৃত্রিম বৃষ্টি’ নিয়ে তোলপাড় সারাদেশ ** সিলেটে মসজিদে যাওয়ার পথে বজ্রপাতে ইমামের মৃত্যু ** নরসিংদীতে হিট স্ট্রোকে যুবকের মৃত্যু ** সব ধরনের সংবাদ জানতে ভিজিট করুন : https://www.newsflash71.com ** সব ধরনের ভিডিও দেখতে ভিজিট করুন : youtube.com/newsflash71 ** লাইক দিন নিউজফ্ল্যাশের ফেসবুক পেইজে : fb/newsflash71bd **


নাইজেরিয়ায় ৪৩ কৃষককে গলা কেটে হত্যা

রাজিউর রেহমান | প্রকাশিত: ১৭ জুন ২০২৩, ১৯:১৩

ছবি: সংগৃহীত

নাইজেরিয়ার উত্তরপূর্বাঞ্চলে একটি কৃষি খামারে হামলা চালিয়ে ১১ কৃষককে গলা কেটে হত্যা করা হয়েছে। এ ঘটনার জন্য সশস্ত্র গোষ্ঠী বোকো হারামকে দায়ী করছে স্থানীয় মিলিশিয়া বাহিনী।

শনিবার এএফপির এক প্রতিবেদনে জানানো হয়, নাইজেরিয়ার বরনো প্রদেশের রাজধানী মাইদুগুরি থেকে ১৫ কিলোমিটার দূরের কুয়াইয়ানগিয়া এলাকায় শুক্রবার এ ঘটনা ঘটে। মোটরসাইকেলে আসা হামলাকারীরা কৃষি খামারে ঢুকে ১১ জন কৃষককে বেঁধে গলা কেটে হত্যার পর চলে যায়।

স্থানীয় মিলিশিয়া বাহিনীর নেতা বাবাকুরা কুলো বলেন, জঙ্গিরা ১১ কৃষককে তাদের জমিতে সারিবদ্ধভাবে দাঁড় করায়। পরে তাদের হাত বেঁধে ধারালো অস্ত্র দিয়ে গলা কেটে হত্যা করে।

আরেক মিলিশিয়া নেতা উমার আরি জানান, সেনা ও মিলিশিয়া বাহিনীর সদস্যরা যাতে বুঝতে না পারে সে জন্য হয়তো হামলাকারীরা বন্দুক ব্যবহার করেনি। 

বোকো হারাম ও ইসলামিক স্টেট ওয়েস্ট আফ্রিকা প্রভিন্স- এই দুই জঙ্গি গোষ্ঠীর উভয়েই নাইজেরিয়ার উত্তরপূর্বাঞ্চলে তৎপরতা চালিয়ে আসছে। এক দশক ধরে সেখানে আধিপত্য বিস্তার করে রেখেছে তারা। তাদের সঙ্গে সহিংসতায় হাজার হাজার মানুষ প্রাণ হারিয়েছেন, ২০০৯ সাল থেকে এপর্যন্ত বাস্তুচ্যুত হয়েছেন অন্তত ২০ লাখ অধিবাসী।

চলতি বছর নাইজেরিয়ায় খাদ্যপণ্যের দাম অনেক বেড়ে গেছে। খাদ্য উৎপাদন বেশি হয়, সে রকম অঞ্চলে নিরাপত্তাহীনতা এর অন্যতম কারণ বলে দেশটির রাজনীতিকদের ভাষ্য। পাশাপাশি চলতি বছরের শুরুর দিকে উত্তরপশ্চিম নাইজেরিয়ায় বন্যায় হাজার হাজার হেক্টর জমির ধানও নষ্ট হয়েছে।




পাঠকের মন্তব্য

মন্তব্য পাঠকের একান্ত ব্যক্তিগত। এর জন্য সম্পাদক দায়ী নন।

Top