রবিবার, ২৯ সেপ্টেম্বর ২০২৪, ১৪ আশ্বিন ১৪৩১

নরেন্দ্র মোদীর এত সমাদর কেন যুক্তরাষ্ট্রে ? জেনে নিন

রাজিউর রেহমান | প্রকাশিত: ২২ জুন ২০২৩, ২২:৪৮

ছবি: সংগৃহীত

তিনদিনের মার্কিন সফরে গিয়েছেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। তাঁর এই সফর ঘিরে সাধারণ মানুষ থেকে রাজনৈতিক-কূটনীতিবিদদের মধ্যে উচ্ছাস-উন্মাদনার শেষ নেই। মঙ্গলবার (২০ জুন) নিউ ইয়র্কে পৌঁছান প্রধানমন্ত্রী। বুধবার থেকে শুরু হয় তাঁর অফিসিয়াল স্টেট ভিজিট।

কিন্তু প্রশ্নটা হচ্ছে, এর আগেও তো মার্কিন সফরে গিয়েছেন মোদী, তবে এই সফর ঘিরে এত উন্মাদনা কেন? কারণ ২০১৪ সালে প্রধানমন্ত্রী পদে বসার পর এটাই তাঁর প্রথম আনুষ্ঠানিক মার্কিন সফর বা অফিসিয়াল স্টেট ভিজিট।

মনমোহন সিংয়ের পরে নরেন্দ্র মোদীই দ্বিতীয় ভারতীয় প্রধানমন্ত্রী, যিনি স্টেট ভিজিটে গেলেন। মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন ও ফার্স্ট লেডি জিল বাইডেনও প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর জন্য স্টেট ডিনারের আয়োজন করেছেন।

এই সফরের মাঝেই মার্কিন কংগ্রেসেও বক্তব্য রাখবেন মোদী। তিনিই ভারতের প্রথম প্রধানমন্ত্রী, যিনি দুইবার মার্কিন কংগ্রেসে বক্তব্য রাখার আমন্ত্রণ পেলেন।

একমাত্র মার্কিন প্রেসিডেন্টই কোনও দেশের রাষ্ট্র প্রধানকে এই সফরে আসার জন্য আমন্ত্রণ জানাতে পারেন। এই সফরে আমন্ত্রণের অর্থ হল আমন্ত্রণপ্রাপ্ত দেশকে আমেরিকা বন্ধু দেশ ও গুরুত্বপূর্ণ সঙ্গী হিসাবে গণ্য করে।

প্রধানমন্ত্রী মোদীর সঙ্গে বন্ধুত্বপূর্ণ সম্পর্ক ও ভারতের সঙ্গে অংশীদারী সম্পর্ককে মজবুত করার জন্য আমেরিকা যেভাবে নিজেদের প্রোটোকলেই পরিবর্তন এনেছে, তা অত্যন্ত তাৎপর্যপূর্ণ বলেই মনে করা হচ্ছে।

দিল্লির কূটনীতি বিশেষজ্ঞ প্রবীণ সাংবাদিক প্রণয় শর্মা ডয়চে ভেলেকে বলেছেন, অ্যামেরিকা পুরো রেড কার্পেট বিছিয়ে দিয়েছে মোদির জন্য। এই প্রথম মোদি যুক্তরাষ্ট্রে স্টেট ভিজিটে গেলেন। আগে বহুবার গেছেন। কিন্তু সেগুলি স্টেট ভিজিট নয়।

প্রণয় শর্মা মনে করেন, ভারতের একটা বিশাল বাজার আছে। যেখানে অ্যামেরিকা শুধু যে অস্ত্র বিক্রি করতে পারবে তাই নয়, বিশাল মধ্যবিত্ত শ্রেণির বাজার তাদের কাছে আকর্ষণীয়। ভারতের নলেজ পুল আছে।  

একটা জিনিস মাথায় রাখতে হবে, ভারত-সহ এশিয়ার দেশগুলিতে উৎপাদন খরচ অনেক কম। ইউরোপ বা আমেরিকার তুলনায়। তারা আগে চীনে বিনিয়োগ করেছে, দক্ষিণ কোরিয়ায় করেছে। কিন্তু চীনের পর ভারতের মতো এত বড় বাজার নেই।

 




পাঠকের মন্তব্য

মন্তব্য পাঠকের একান্ত ব্যক্তিগত। এর জন্য সম্পাদক দায়ী নন।

Top