রবিবার, ২৯ সেপ্টেম্বর ২০২৪, ১৪ আশ্বিন ১৪৩১

‘মহীনের ঘোড়াগুলি’র বাপি দা মারা গেছেন

রাজিউর রেহমান | প্রকাশিত: ২৫ জুন ২০২৩, ২২:১৬

ছবি: সংগৃহীত

পৃথিবীর মায়া ত্যাগ করে না ফেরার দেশে চলে গেলেন তাপস বাপি দাস। ফুসফুসের ক্যানসার তৃতীয় পর্যায় পৌঁছে গিয়েছিল। হাসপাতালে প্রতিনিয়ত দুরারোগ্য ব্যাধির সঙ্গে লড়াই চালিয়েছিলেন তিনি। চিকিৎসার খরচ জোগাতে বাপিদার পাশে এসে দাঁড়িয়েছিলেন দুই বাংলার শিল্পীরা। রবিবার শেষ হলো লড়াই। শেষ নিঃশ্বাস ত্যাগ করেছেন মহীনের অন্যতম ঘোড়া।

রবিবার (২৫ জুন) বেলা ১১টার দিকে কলকাতার এস এস কে এম হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মারা গেছেন ব্যান্ডের প্রতিষ্ঠাতা সদস্য তাপস দাস। সামাজিক যোগাযোগমাধ্যমে ব্যান্ড তারকা রূপম ইসলাম মৃত্যুর বিষয়টি নিশ্চিত করেছেন।

ক্যানসারের তৃতীয় স্টেজে ছিলেন তাপস দাস। টাকার অভাবে ঠিকঠাক চিকিৎসাও করাতে পারছিলেন না। শিল্পীর আকাশছোঁয়া চিকিৎসার খরচ জোগাতে হিমশিম খেতে হচ্ছিল পরিবারকে। এমন সময় তার পাশে এসে দাঁড়ান দুই বাংলার শিল্পীরা।

ফসিলস্ ব্যান্ডের রূপম ইসলাম থেকে শুরু করে ক্যাকটাসের সিধু, লক্ষ্মীছাড়ার গৌরব চট্টোপাধ্যায়-কমবেশি ব্যান্ড জগতের সকলেই তহবিল সংগ্রহে নেমে পড়েন। প্রিয় তারকার চিকিৎসার জন্য টাকা জোগাতে এগিয়ে এসেছিল ভক্তরাও।

গত ১৮ ফেব্রুয়ারি প্রেসিডেন্সির ক্যাম্পাসে আয়োজিত হয় ফান্ড রেইজ কনসার্ট। কিন্তু, এতে সায় ছিল না বাপির। রাজ্য সরকার সাহায্য করলে তিনি মানা করবেন না বলে জানিয়েছিলেন। মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের কাছে সেই খবর যেতেই তিনি সরকারি খরচে চিকিৎসার যাবতীয় ব্যবস্থা করেন।

বাংলা গানের জগতে একসময় বিপ্লব ঘটিয়েছিল ‘মহীনের ঘোড়াগুলি’। দিনগত স্বপ্ন নিয়ে ১৯৭৫ সালের দিকে হাতে গিটার নিয়ে আত্মপ্রকাশ করেছিল ‘মহীনের ঘোড়ারা’। তৈরি হয় বাংলার প্রথম রক ব্যান্ড ‘মহীনের ঘোড়গুলি’।

এরপর একের পর এক মাইলস্টোন তৈরি। পৃথিবীটা নাকি, আমার প্রিয় ক্যাফে, তোমায় দিলাম, মানুষ চেনা দায়, তাকে তাড়াই যত দূরে, ভালোবাসি, ঘরে ফেরার গানের মতো বহু কালজয়ী গান।

৪৭ বছর পেরিয়ে আজও এই ব্যান্ডের গানগুলোর জনপ্রিয়তা এতটা হারায়নি। বিন্দুমাত্র কমেনি সেই ব্যান্ডের জনপ্রিয়তা। এরমধ্যেই এক এক করে বিদায় নিয়েছেন দলের সদস্যরা। রয়ে গিয়েছিলেন শুধু তাপস দাস, ওরফে সঙ্গীত জগতের প্রিয় বাপিদা। রবিবার বিদায় নিলেন তিনিও।

সংগীতশিল্পী রূপম ইসলাম তার সোশ্যাল মিডিয়ার পোস্টে লিখেছেন, ‘সচল হয়েই থেকে গেল গানজীবনের অনন্ত পথ চলা, থেমে গেল বললে ভুল হবে, মারাত্মক ভুল, বাপিদা সশরীরে তুমি আর নেই। কিন্তু সর্বত্র এভাবেই তুমি থাকবে। লাল সেলাম। বিপ্লব দীর্ঘজীবী হোক।’

 

 

 

 




পাঠকের মন্তব্য

মন্তব্য পাঠকের একান্ত ব্যক্তিগত। এর জন্য সম্পাদক দায়ী নন।

Top