রবিবার, ২৯ সেপ্টেম্বর ২০২৪, ১৪ আশ্বিন ১৪৩১

২ কোটি মানুষ দুর্ভিক্ষের দ্বারপ্রান্তে: জাতিসংঘ

ফারহানা মির্জা | প্রকাশিত: ১৩ আগষ্ট ২০২৩, ১৮:৩৯

ছবি : সংগৃহিত

সুদান এমন একটি দেশ যার কথা চিন্তা করলেই সবার আগে চোখে ভাসে দেশের খুদার্র্ত শিশুদের কথা। প্রতিদিন ই খবরের কাগজ বা নানান সোশ্যাল মিডিয়ায় দেখছি দেশের খাদ্য পরিস্থিতি কতটা অবনপ্তির দিকে যাচ্ছে এরই মাঝে জাতি সংঘ দিলো আরো একটি দুসংবাদ।

জাতিসংঘের বিশ্ব খাদ্য কর্মসূচি (ডব্লিউএফপি) জানিয়েছে সুদানের সংঘাত নাকি ২ কোটির বেশি মানুষকে তীব্র ক্ষুধার মধ্যে ঠেলে দিয়েছে বলে । সংস্থাটি বলেছে, এই ২ কোটির মধ্যে ৬৩ লাখ মানুষ দুর্ভিক্ষ থেকে মাত্র এক ধাপ দূরে অবস্থান করছে।

সুদানে ডব্লিউএফপির কান্ট্রি ডিরেক্টর এডি রো বলেন, সুদানের জনসংখ্যার প্রায় ৪২ শতাংশকে ক্ষুধার মধ্যে ঠেলে দেওয়া হয়েছে। তাদের মধ্যে ৬৩ লাখ সুদানিকে আইপিসি (ইন্টিগ্রেটেড ফুড সিকিউরিটি ফেজ ক্লাসিফিকেশন) ৩ বা ৪ শ্রেণির ক্ষুধার্ত হিসেবে শ্রেণিবদ্ধ করা হয়েছে। তারা দুর্ভিক্ষ থেকে মাত্র এক ধাপ দূরে আছেন।

তিনি বলেন, গেলো এপ্রিলের মাঝামাঝি থেকে সংঘাত ছড়িয়ে পড়তে থাকে। এতে পরিস্থিতি ক্রমশ জটিল হয়ে ওঠেছে। খাদ্যসহায়তা পৌঁছানো এখন আরো চ্যালেঞ্জিং এবং জরুরি হয়ে উঠেছে।

স্থানীয় চিকিত্কদের মতে, এপ্রিলের মাঝামাঝি থেকে সেনাবাহিনী এবং র্যাপিড সাপোর্ট ফোর্সের মধ্যে সংঘর্ষে বিধ্বস্ত সুদান। এই সংঘাতে ৩ হাজারের বেশি বেসামরিক মানুষ নিহত এবং হাজার হাজার আহত হয়েছে। নিরাপত্তাহীনতার মুখে বহু মানুষ বাস্তুচ্যুত হয়েছে।

জাতিসংঘের খাদ্য ও কৃষি সংস্থার (এফএও) ডেপুটি প্রতিনিধি অ্যাডাম ইয়াও সুদানের খাদ্য-নিরাপত্তা পরিস্থিতি নিয়ে গভীর উদ্বেগ প্রকাশ করেছেন। ইয়াও বলেন, সুদান জুড়ে ২ কোটি ৩ লাখ মানুষ তীব্র খাদ্য নিরাপত্তাহীনতার মুখে রয়েছে। এই পরিস্থিতি সুদানকে গ্রহের সবচেয়ে খাদ্য নিরাপত্তাহীন দেশগুলোর মধ্যে একটি করে তুলেছে।



বিষয়:


পাঠকের মন্তব্য

মন্তব্য পাঠকের একান্ত ব্যক্তিগত। এর জন্য সম্পাদক দায়ী নন।

Top