• ** জাতীয় ** আমরা জীবাশ্ম জ্বালানির ব্যবহার হ্রাস করেছি : শেখ হাসিনা ** আবারও তিন দিনের ‘হিট অ্যালার্ট’ জারি ** চুয়াডাঙ্গায় হিট স্ট্রোকে দুই নারীর মৃত্যু ** ইউআইইউ ক্যাম্পাসে ‘কৃত্রিম বৃষ্টি’ নিয়ে তোলপাড় সারাদেশ ** সিলেটে মসজিদে যাওয়ার পথে বজ্রপাতে ইমামের মৃত্যু ** নরসিংদীতে হিট স্ট্রোকে যুবকের মৃত্যু ** সব ধরনের সংবাদ জানতে ভিজিট করুন : https://www.newsflash71.com ** সব ধরনের ভিডিও দেখতে ভিজিট করুন : youtube.com/newsflash71 ** লাইক দিন নিউজফ্ল্যাশের ফেসবুক পেইজে : fb/newsflash71bd **


দেশত্যাগে চেষ্টার অভিযোগে দেড় শ’ রোহিঙ্গা গ্রেপ্তার

শাকিল খান | প্রকাশিত: ১৬ আগষ্ট ২০২৩, ১৯:৪০

ছবি: সংগৃহীত

মিয়ানমারে প্রায় দেড় শ রোহিঙ্গাকে গ্রেপ্তার করা হয়েছে। দেশত্যাগের চেষ্টার অভিযোগে তাদের গ্রেপ্তার করা হয়। গতকাল মঙ্গলবার দেশটির কর্মকর্তারা এ তথ্য জানিয়েছেন।

রাজ্যের প্রশাসনিক পর্ষদের মুখপাত্র অং মিয়াত কিয়াউ সেইন বলেন, গত শুক্রবার দক্ষিণাঞ্চলীয় মোন রাজ্যের একটি গ্রাম থেকে ১২৭ রোহিঙ্গা পুরুষ ও ১৮ জন নারীকে গ্রেপ্তার করা হয়। তারাবন্দি রয়েছে। অভিবাসন আইন অনুযায়ী তাদের বিরুদ্ধে তদন্ত চলছে।

মিয়ানমারের সামরিক বাহিনী ২০১৭ সালে রোহিঙ্গাদের ওপর বড় ধরনের দমন অভিযান চালায়। মিয়ানমারে নিপীড়ন ও বাংলাদেশের শরণার্থী শিবির থেকে জীবনে নতুন গতি ফেরাতে বিপদজনক সমুদ্র পাড়ি দিয়ে প্রতি বছর হাজার হাজার রোহিঙ্গা মালয়েশিয়া বা ইন্দোনেশিয়ায় যাওয়ার চেষ্টা করেন।

পালিয়ে আসা রোহিঙ্গারা বাংলাদেশের কক্সবাজারের শরণার্থী শিবিরে আশ্রয় নেয়। এই রোহিঙ্গাদের স্বভূমিতে ফিরিয়ে নিতে মিয়ানমারের সঙ্গে বাংলাদেশের চুক্তি হলেও এখনও তা কার্যকর হয়নি। আগে থেকে বাংলাদেশে আশ্রয় নিয়ে আছে চার লাখের বেশি রোহিঙ্গা। সব মিলিয়ে ১১ লাখের বেশি রোহিঙ্গার ভার বহন করছে বাংলাদেশ।

 




পাঠকের মন্তব্য

মন্তব্য পাঠকের একান্ত ব্যক্তিগত। এর জন্য সম্পাদক দায়ী নন।

Top