রাশিয়ার বোমারু বিমান নিস্শেষ করেছে ইউক্রেন

ফারহানা মির্জা | প্রকাশিত: ২২ আগষ্ট ২০২৩, ১৬:২৬

ছবি : সংগৃহিত

রাশিয়ার দূরপাল্লার একটি সুপারসনিক বোমারু বিমান নিস্শেষ করেছে ইউক্রেন। রাশিয়ার ভেতরে ঢুকে ইউক্রেনীয় ড্রোন হামলাটি চালায়। মঙ্গলবার (২২ আগস্ট) ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি একবরাতে এই তথ্য জানা যায়।

প্রতিবেদনের তথ্য মতে, ইউক্রেনের ড্রোন হামলায় রাশিয়ার দূরপাল্লার একটি বোমারু বিমান ধ্বংস হয়ে গেছে বলে খবর পাওয়া গেছে। হামলায় ধ্বংস হয়ে যাওয়া ওই বিমানটি টুপোলেভ টু-২২ মডেলের একটি সুপারসনিক বোমারু বিমান। এই ঘটনায় সোশ্যাল মিডিয়ায় বেশ কিছু ছবি ছড়িয়ে পড়েছে। বিবিসি ভেরিফাই সেগুলো বিশ্লেষণ করেছে। এসব ছবিতে সেন্ট পিটার্সবার্গের দক্ষিণে অবস্থিত সোলটসি-২ বিমানঘাঁটিতে একটি টুপোলেভ টু-২২ বিমানে আগুন জ্বলতে দেখা যাচ্ছে।

যেসব বিমান শব্দের চেয়ে দ্রুত গতিতে উড়তে পারে তাদেরকে সুপারসনিক বিমান বলা হয়। টুপোলেভ টু-২২ সোভিয়েত ইউনিয়নের প্রথম সুপারসনিক বিমান। ১৯৬২ সালে নির্মিত এই বিমান প্রত্যাশা অনুযায়ী তেমন সফলতা দেখাতে পারেনি।মস্কোর প্রতিরক্ষা মন্ত্রণালয় এক বিবৃতিতে বলেছে, শনিবার মস্কোর সময় প্রায় ১০টার দিকে ‘কপ্টার-টাইপ ইউএভি’-র মাধ্যমে হামলা চালানো হয়েছে। বিবৃতিতে তারা হামলার শিকার স্থানকে ‘নভগোরড অঞ্চলের একটি সামরিক বিমানঘাঁটি’ হিসাবে উল্লেখ করেছে। উল্লেখ্য, ধ্বংস হওয়া রাশিয়ার টিইউ-২২ সুপারসনিক বিমানটি মূলত স্নায়ু যুদ্ধকালীন বোমারু বিমান। ইউক্রেন ছাড়াও এই বিমানগুলো চেচনিয়া, জর্জিয়া এবং সিরিয়ার যুদ্ধেও ব্যবহার করা হয়েছে।



বিষয়:


পাঠকের মন্তব্য

মন্তব্য পাঠকের একান্ত ব্যক্তিগত। এর জন্য সম্পাদক দায়ী নন।

Top