• ** জাতীয় ** আমরা জীবাশ্ম জ্বালানির ব্যবহার হ্রাস করেছি : শেখ হাসিনা ** আবারও তিন দিনের ‘হিট অ্যালার্ট’ জারি ** চুয়াডাঙ্গায় হিট স্ট্রোকে দুই নারীর মৃত্যু ** ইউআইইউ ক্যাম্পাসে ‘কৃত্রিম বৃষ্টি’ নিয়ে তোলপাড় সারাদেশ ** সিলেটে মসজিদে যাওয়ার পথে বজ্রপাতে ইমামের মৃত্যু ** নরসিংদীতে হিট স্ট্রোকে যুবকের মৃত্যু ** সব ধরনের সংবাদ জানতে ভিজিট করুন : https://www.newsflash71.com ** সব ধরনের ভিডিও দেখতে ভিজিট করুন : youtube.com/newsflash71 ** লাইক দিন নিউজফ্ল্যাশের ফেসবুক পেইজে : fb/newsflash71bd **


পদচ্যুত হলেন কেভিন ম্যাকার্থি

ফারহানা মির্জা | প্রকাশিত: ৪ অক্টোবর ২০২৩, ১০:৩৪

ছবি : সংগৃহিত

আইনপ্রণেতাদের ভোটে পদচ্যুত হয়েছেন যুক্তরাষ্ট্রের কংগ্রেসের নিম্নকক্ষ প্রতিনিধি পরিষদের স্পিকার কেভিন ম্যাকার্থি।স্থানীয় সময় মঙ্গলবার (৩ অক্টোবর) ২১৬-২১০ ভোটে তাকে অপসারণের পক্ষে রায় দেওয়া হয়। যুক্তরাষ্ট্রের ইতিহাসে প্রথমবারের মতো কংগ্রেসের কোনো স্পিকারকে ভোটের মাধ্যমে সরিয়ে দেওয়ার ঘটনা এটি।

রয়টারর্সর বরাত দিয়ে জানা যায়,ভোটাভুটিতে কেভিন ম্যাকার্থির বিপক্ষে গেছেন প্রতিনিধি পরিষদের ২১৬ সদস্য। তাদের মধ্যে ২০৮ জন ক্ষমতাসীন ডেমোক্র্যাট দলের। বাকি আটজন ম্যাকার্থির নিজ দল রিপাবলিকান পার্টির সদস্য। অপরদিকে তার পক্ষে ভোট দিয়েছেন পরিষদের ২১০ সদস্য।ভোটাভুটির ফলে পদচ্যুতির প্রতিক্রিয়ায় ম্যাকার্থি বলেন, ‘তারা আমার ওপর অভিযোগ এনেছে। তাই পদচ্যুত হয়েছি। এ ঘটনায় আমি দুঃখিত নই।’

এর আগে গেলো সোমবার ফ্লোরিডা অঙ্গরাজ্য থেকে নির্বাচিত ডানপন্থী রিপাবলিকান আইনপ্রণেতা ম্যাট গেটজ কেভিন ম্যাকার্থিকে অপসারণের প্রস্তাব উত্থাপন করেন। তিনি ম্যাকার্থিবিরোধী হিসেবেও পরিচিত। তার অভিযোগ ছিল, যুক্তরাষ্ট্রের কেন্দ্রীয় সরকারের খরচ কমাতে যতটা করা উচিত, তা করছেন না নিম্নকক্ষের স্পিকার।

যুক্তরাষ্ট্রের কেন্দ্রীয় সংস্থাগুলোর কার্যক্রম আরও ৪৫ দিনের জন্য চালু রাখা ও শাটডাউন এড়াতে একেবারে শেষ মুহূর্তে মার্কিন কংগ্রেসের উভয় কক্ষে তহবিল বিল পাসের পর থেকে কেভিন ম্যাকার্থি বেশ আলোচনায় ছিলেন। গেলো শনিবার কংগ্রেসের উভয় কক্ষে স্টপগ্যাপ তহবিল বিলটি পাস হয়।

এই তহবিল বিল আগামী নভেম্বরের মাঝামাঝি সময় পর্যন্ত সরকারি অর্থায়ন বজায় থাকার নিশ্চয়তা দিয়েছে। তবে তাতে ইউক্রেনের জন্য নতুন কোনো সহায়তা রাখা হয়নি। এর পর পরই রিপাবলিকান আইনপ্রণেতা ম্যাট গেটজ জানান, স্পিকার কেভিন ম্যাকার্থিকে অপসারণের উদ্যোগ নেবেন তিনি।

ম্যাকার্থির পর অন্তর্বর্তীকালীন স্পিকার হিসেবে দায়িত্ব দেওয়া হয়েছে রিপাবলিকান দলের আরেক আইনপ্রণেতা প্যাট্রিক ম্যাকহেনরিকে।

এদিকে প্রতিনিধি পরিষদের পরবর্তী স্পিকার কে হচ্ছেন, তা এখনও স্পষ্ট করা হয়নি। সম্ভাব্য প্রার্থী হিসেবে তালিকায় রিপাবলিকান নেতা স্টিভ স্ক্যালিস ও টম ইমারের নাম রয়েছে। তবে এই নিয়ে জনসমক্ষে আগ্রহ দেখাননি তারা।




পাঠকের মন্তব্য

মন্তব্য পাঠকের একান্ত ব্যক্তিগত। এর জন্য সম্পাদক দায়ী নন।

Top