• ** জাতীয় ** আমরা জীবাশ্ম জ্বালানির ব্যবহার হ্রাস করেছি : শেখ হাসিনা ** আবারও তিন দিনের ‘হিট অ্যালার্ট’ জারি ** চুয়াডাঙ্গায় হিট স্ট্রোকে দুই নারীর মৃত্যু ** ইউআইইউ ক্যাম্পাসে ‘কৃত্রিম বৃষ্টি’ নিয়ে তোলপাড় সারাদেশ ** সিলেটে মসজিদে যাওয়ার পথে বজ্রপাতে ইমামের মৃত্যু ** নরসিংদীতে হিট স্ট্রোকে যুবকের মৃত্যু ** সব ধরনের সংবাদ জানতে ভিজিট করুন : https://www.newsflash71.com ** সব ধরনের ভিডিও দেখতে ভিজিট করুন : youtube.com/newsflash71 ** লাইক দিন নিউজফ্ল্যাশের ফেসবুক পেইজে : fb/newsflash71bd **


আফগানিস্তানে ভূমিকম্পে মৃত্যু ছাড়াল ২০০০, ধ্বংস হয়েছে ১২ গ্রাম

রায়হান রাজীব | প্রকাশিত: ৮ অক্টোবর ২০২৩, ০৯:৫১

ছবি: সংগৃহীত

আফগানিস্তানের পশ্চিমাঞ্চলে ভূমিকম্পে নিহতের সংখ্যা বেড়েই চলেছে। শেষ খবর পাওয়া পর্যন্ত নিহতের সংখ্যা দাঁড়িয়েছে ২০০০ জনে। এতে আহত হয়েছেন এক হাজারের মতো মানুষ। ভূমিকম্পের কারণে পুরো ধ্বংস হয়ে গেছে ১২টি গ্রাম।খবর এএফপি।

এর আগে, শনিবার (০৭ অক্টোবর) স্থানীয় সময় বেলা ১১টার দিকে দেশটির হেরাত প্রদেশে ভূমিকম্প আঘাত হানে। ভূমিকম্পের পর পাঁচটি বড় আফটারশক হয়। ভূমিকম্পের প্রভাবে বেশ কিছু ভবন ধ্বংসস্তূপে পরিণত হয়। ধ্বংসস্তূপের নিচে আরও অনেকে চাপা পড়ে থাকতে পারে বলে ধারণা করা হচ্ছে। এর ফলে নিহতের সংখ্যা আরও বাড়তে পারে।

বশির আহম নামে এক বাসিন্দা বলেন, আমরা অফিসে কাজ করছিলাম। এমন সময় ভবন কেঁপে ওঠে। দেওয়ালের প্লাস্টার খুলে নিচে পড়ে যায় এবং দেওয়ালে ফাটল ধরে। ভবনের কিছু অংশ ধসে পড়ে। এসময় মোবাইল নেটওয়ার্কও বিচ্ছিন্ন হয়ে যায়।

তালেবান সরকারের এক মুখপাত্র বলেন, ভূমিকম্প শুরু হওয়ার সাথে সাথে স্থানীয় বাসিন্দা ও দোকানদাররা ভবন থেকে রাস্তায় নেমে আসেন। এ সময় হুড়োহুড়ি করে নামতে গিয়ে অনেকে আহত হয়েছেন।

মার্কিন ভূতাত্ত্বিক জরিপ সংস্থা ইউএসজিএস বলছে, শনিবার আফগানিস্তানে আঘাত হানা ভূমিকম্পের কেন্দ্রস্থল ছিল হেরাত শহর থেকে ৪০ কিলোমিটার উত্তরপশ্চিমাঞ্চলে। এই ভূমিকম্পের পর দেশটিতে ৫ দশমিক ৫, ৪ দশমিক ৭, ৬ দশমিক ৩, ৫ দশমিক ৯ ও ৪ দশমিক ৬ মাত্রার পাঁচটি শক্তিশালী আফটারশক অনুভূত হয়েছে।

ন্যাশনাল ডিজাস্টার ম্যানেজমেন্ট অথরিটির মুখপাত্র মোল্লা জান সায়েক জানান, এই সংখ্যা প্রাথমিক গণনায় জানা গেছে। হতাহত আরও বাড়বে কারণ গ্রামীণ ও পাহাড়ী এলাকায়ও ভূমিধস হয়েছে। বর্তমানে আমাদের কাছে সকল তথ্য এবং বিবরণ নেই।

বিশ্বব্যাংকের তথ্য অনুযায়ী, হেরাত প্রদেশের রাজধানী হেরাত শহরে ১৯ লাখ মানুষের বসবাস রয়েছে। হেরাতের পূর্বাঞ্চলে ১২০ কিলোমিটার সীমান্ত রয়েছে ইরানের সাথে। এই শহরটিকে আফগানিস্তানের সাংস্কৃতিক রাজধানী হিসেবে মনে করা হয়।

গত বছরের জুনে আফগানিস্তানের পাকতিকা প্রদেশে ৫ দশমিক ৯ মাত্রার এক ভূমিকম্পে এক হাজারের বেশি মানুষের প্রাণহানি ঘটে। গত কয়েক দশকের মধ্যে আফগানিস্তানে সেটিই সবচেয়ে প্রাণঘাতী ভূমিকম্প ছিল বলে সেই সময় জানায় দেশটির দুর্যোগ ব্যবস্থাপনা কর্তৃপক্ষ।

চলতি বছরের মার্চে আফগানিস্তান ও পাকিস্তানের সীমান্ত এলাকায় সাড়ে ৬ মাত্রার শক্তিশালী ভূমিকম্প আঘাত হানে। এই ভূমিকম্পে দুই দেশে অন্তত ১৩ জন নিহত হন। হিন্দুকুশ পর্বতমালা ও ইউরেশীয়-ভারতীয় টেকটোনিক প্লেটের সংযোগস্থলের কাছে অবস্থান হওয়ায় প্রায়ই ভূমিকম্পে কেঁপে ওঠে আফগানিস্তান।

হেরাত ইরানের সঙ্গে থাকা সীমান্ত থেকে ১২০ কিলোমিটার পূর্বে অবস্থিত এবং এটা আফগানিস্তানের সাংস্কৃতিক রাজধানী হিসাবে বিবেচিত হয়। বিশ্বব্যাংকের ২০১৯ সালের তথ্য অনুসারে, আনুমানিক ১৯ লাখ মানুষ এ হেরাত প্রদেশে বসবাস করছে বলে বিশ্বাস করা হয়।




পাঠকের মন্তব্য

মন্তব্য পাঠকের একান্ত ব্যক্তিগত। এর জন্য সম্পাদক দায়ী নন।

Top