রবিবার, ২৯ সেপ্টেম্বর ২০২৪, ১৪ আশ্বিন ১৪৩১

সাদ্দাম হোসেনের মেয়ের সাত বছরের কারাদণ্ড

রায়হান রাজীব | প্রকাশিত: ২৩ অক্টোবর ২০২৩, ১৭:২০

ছবি: সংগৃহীত

ইরাকের সাবেক প্রেসিডেন্ট সাদ্দাম হোসেনের মেয়েকে সাত বছরের কারাদণ্ড দিয়েছেন বাগদাদের আদালত। বাবার শাসনামলের প্রশংসা করায় তাকে এ সাজা দেওয়া হয়েছে। রোববার (২২ অক্টোবর) সাজার রায় দেওয়া হয়েছে। খবর টাইমস নাউয়ের।

সংবাদমাধ্যমের খবরে বলা হয়েছে, রাঘাদ সাদ্দাম হোসেন ২০২১ সালে টেলিভিশনে দেওয়া এক সাক্ষাৎকারে নিষিদ্ধ বাথ পার্টির প্রচারণা চালিয়েছেন। সেই ঘটনায় নিষিদ্ধ রাজনৈতিক দলের পক্ষে প্রচারণা চালানোর অপরাধে দোষী সাব্যস্ত করা হয় তাকে। অবশ্য ঠিক কোন সাক্ষাৎকারের কারণে তাকে দোষী সাব্যস্ত করা হয়েছে, তা রায়ে উল্লেখ করা হয়নি।

সাদ্দাম হোসেনের এই মেয়ে নির্বাসিত জীবন যাপন করছেন এবং রোববার তার অনুপস্থিতিতেই এই কারাদণ্ড দেওয়া হয়। ২০০৩ সালে ইরাকে যুক্তরাষ্ট্রের নেতৃত্বাধীন আগ্রাসনের সময় সাদ্দাম হোসেনের পতনের পর তার দল বাথ পার্টিকে বিলুপ্ত ও নিষিদ্ধ করা হয়।

মূলত ইরাকে আজও যদি কেউ ক্ষমতাচ্যুত সাদ্দাম সরকারের ছবি প্রচার করে কিংবা স্লোগান দেয়, তবে তাদের বিচারের মুখোমুখি করা হতে পারে। বেশির ভাগ ইরাকি এখনো সাদ্দাম হোসেনের প্রায় ২৫ বছরের শাসনামলকে দেশের জন্য নির্মম দমন-পীড়নের সময় হিসেবে দেখে থাকেন।

১৬ জুলাই ১৯৭৯ থেকে ৯ এপ্রিল ২০০৩ সাল পর্যন্ত ইরাকের প্রেসিডেন্ট ছিলেন তিনি। যুক্তরাষ্ট্রের সঙ্গে যুদ্ধে হেরে তার সরকারের পতন হয় এবং বন্দি হন তিনি। কুর্দি জনগোষ্ঠীর ওপর নিপীড়নের অভিযোগে ২০০৬ সালে ফাঁসি হয় সাদ্দাম হুসেইনের।

ইরান-ইরাক যুদ্ধের শেষ পর্যায়ে সাদ্দাম হুসেইন ইরাকের উত্তরে বসবাসকারী কুর্দিদের বিরুদ্ধে "আল-আনফাল" নামে একটি সামরিক অভিযান চালিয়েছিলেন। উদ্দেশ্য ছিল এমন একটি গোষ্ঠীকে শাস্তি দেয়া, যারা ইরানীদের সহযোগিতা করেছিল এবং আরেকটি উদ্দেশ্য ছিল কুর্দিদের স্ব-শাসিত সমাজ ভেঙ্গে দেয়া।

নিজের শাসনামলে সাদ্দাম দৃঢ়ভাবে সরকার ও সামরিক বাহিনীর মধ্যকার বিরোধের অবসান ঘটান। তিনি আলাদা নিরাপত্তা বাহিনী গঠন করেন। ইরাকের প্রেসিডেন্ট ও বাথ পার্টির প্রধান হিসেবে সাদ্দাম হুসেইন আরব জাতীয়তাবাদের ভিত্তিতে ধর্ম নিরপেক্ষ ও আধুনিক ইরাক গড়ে তুলতে প্রয়াস নেন। দেশে এক দলীয় শাসন ব্যবস্থাও কায়েম করেন তিনি।সেসময়ই সাদ্দাম ইরানের সাথে ৯ বছরের যুদ্ধে জড়িয়ে পরেন।

রাঘাদ সাদ্দাম হুসেইনের বিরুদ্ধে নিষিদ্ধ বাথ পার্টির প্রচারণার অভিযোগ আনা হয়েছে। ২০২১ সালে এক টিভি সাক্ষাতকারে তিনি এই পার্টির প্রশংসা করেছিলেন। বর্তমানে ইরাকে এই দলের কোনো ছবি প্রকাশ বা স্লোগান দেওয়া অপরাধ হিসেবে বিবেচনা করা হয়। তবে ঠিক কোন সাক্ষাতকারে রাঘাদের শাস্তি দেওয়া হয়েছে তা স্পষ্ট করে বলা হয়নি।




পাঠকের মন্তব্য

মন্তব্য পাঠকের একান্ত ব্যক্তিগত। এর জন্য সম্পাদক দায়ী নন।

Top