রবিবার, ২৯ সেপ্টেম্বর ২০২৪, ১৪ আশ্বিন ১৪৩১

যুক্তরাষ্ট্রে ৩ ফিলিস্তিনি ছাত্র গুলিবিদ্ধ

রায়হান রাজীব | প্রকাশিত: ২৭ নভেম্বর ২০২৩, ১২:০৩

ছবি: সংগৃহীত

মার্কিন যুক্তরাষ্ট্রের ভারমন্টে তিন ফিলিস্তিনি ছাত্রকে গুলি করা হয়েছে। এ ঘটনায় শনিবার (২৫ নভেম্বর) ওই ছাত্রদের পরিবার পুলিশের কাছে তদন্তের আবেদন জানিয়েছে। বালিংটন পুলিশ বলছে, তিন শিক্ষার্থীকে ভারমন্ট বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসের কাছেই গুলি করা হয়। খবর বিবিসি

গুলিবিদ্ধ ওই তিন ছাত্র হলেন, হিশাম আওয়ারতনী, তাসনিম আহমেদ এবং কিন্নান আবদাল হামিদ। পুলিশ জানিয়েছে, ওই তিন ছাত্র কেফিয়্যাহ পরা অবস্থায় ছিল এবং তারা আরবিতে কথা বলতো। গুলি করার সময়ও তাদের ঐতিহ্যবাহী পোশাক কেফিয়্যাহ পরা ছিল।

ছাত্রদের হত্যাচেষ্টায় জড়িত ব্যক্তিকে খুঁজে বের করার চেষ্টা করছে পুলিশ। সিবিসি নিউজ বলছে, বন্দুকধারী গুলি করে ঘটনাস্থল থেকে পালিয়ে গেছে। ফলে তাকে গ্রেপ্তার করা যায়নি।

বালিংটন পুলিশ প্রধান জন মুরা বলেন, গুলিবিদ্ধ তিন ছাত্রদের মধ্যে দুজনের অবস্থা কিছুটা ভালো, কিন্তু বাকি একজনের অবস্থা গুরুতর। ওই তিন ছাত্রের পরিবারের দাবি, তারা তিনজনই রামাল্লাহ ফ্রেন্ড স্কুলের শিক্ষার্থী। স্কুলটি একটি অলাভজনক প্রতিষ্ঠান। এছাড়া তাদের পরিবারের কাছ থেকে একটি বিবৃতি পেয়েছে বার্তা সংস্থা রয়টার্স, এতে বলা হয়েছে, ওই তিন শিক্ষার্থীর বয়স ২০ বছর।

ভারমন্ট সিনেটর এবং সাবেক ডেমোক্র্যাট প্রেসিডেন্টশিয়ার পদপ্রার্থী বার্নি স্যান্ডার্স এ ঘটনায় নিন্দা জানিয়েছেন। সামাজিক যোগাযোগমাধ্যম এক্সে (সাবেক টুইটার) এক পোস্টে তিনি বলেন, তিন ফিলিস্তিনি ছাত্রদের গুলির ঘটনায় হতাশ। ভারমন্টে এ ধরনের ঘটনার ছাড় নেই।

মার্কিন সংবাদমাধ্যম সিবিএস নিউজ অনুসারে, সন্দেহভাজন ব্যক্তি হামলার পর পায়ে হেঁটে পালিয়ে গেছে বলে ধারণা করা হচ্ছে। বার্লিংটনের পুলিশ প্রধান জন মুরা বলেছেন, হামলায় আহত দুই শিক্ষার্থীর অবস্থা স্থিতিশীল রয়েছে; তবে তৃতীয় শিক্ষার্থী অনেক বেশি গুরুতর আহত হয়েছেন।

গত ৭ অক্টোবর মধ্যপ্রাচ্যে শুরু হওয়া ইসরায়েল-ফিলিস্তিনি রক্তপাতের সর্বশেষ তরঙ্গের ফলশ্রুতিতে যুক্তরাষ্ট্রেও দেখা গেছে ইসলাম বিরোধী ও ইহুদি বিদ্বেষের ঘটনা। আর এ রকম প্রেক্ষিতের কারণেই ঘটনাটিকে ঘৃণামূলক অপরাধ হিসেবে দেখার যৌক্তিকতা বেশি বলে জানিয়েছে সংশ্লিষ্টরা।

 




পাঠকের মন্তব্য

মন্তব্য পাঠকের একান্ত ব্যক্তিগত। এর জন্য সম্পাদক দায়ী নন।

Top