• ** জাতীয় ** আমরা জীবাশ্ম জ্বালানির ব্যবহার হ্রাস করেছি : শেখ হাসিনা ** আবারও তিন দিনের ‘হিট অ্যালার্ট’ জারি ** চুয়াডাঙ্গায় হিট স্ট্রোকে দুই নারীর মৃত্যু ** ইউআইইউ ক্যাম্পাসে ‘কৃত্রিম বৃষ্টি’ নিয়ে তোলপাড় সারাদেশ ** সিলেটে মসজিদে যাওয়ার পথে বজ্রপাতে ইমামের মৃত্যু ** নরসিংদীতে হিট স্ট্রোকে যুবকের মৃত্যু ** সব ধরনের সংবাদ জানতে ভিজিট করুন : https://www.newsflash71.com ** সব ধরনের ভিডিও দেখতে ভিজিট করুন : youtube.com/newsflash71 ** লাইক দিন নিউজফ্ল্যাশের ফেসবুক পেইজে : fb/newsflash71bd **


বিভিন্ন দেশের ৩০ ব্যক্তির ওপর মার্কিন ভিসা নিষেধাজ্ঞা

রায়হান রাজীব | প্রকাশিত: ১২ ডিসেম্বর ২০২৩, ১৪:০২

ছবি: সংগৃহীত

নতুন করে ৩০ ব্যক্তির ওপর ভিসার ক্ষেত্রে কড়াকড়ি আরোপ করেছে যুক্তরাষ্ট্র। আন্তর্জাতিক দুর্নীতি প্রতিরোধ দিবস উপলক্ষে বিভিন্ন দেশের ৩০ ব্যক্তির ওপর এই কড়াকড়ি আরোপ করা হয়। সোমবার (১১ ডিসেম্বর) মার্কিন পররাষ্ট্র দপ্তরের এক বিবৃতিতে এ তথ্য জানানো হয়েছে।

জানা গেছে, দুর্নীতির অভিযোগে আফগানিস্তানের পার্লামেন্টের সাবেক স্পিকার ও ব্যবসায়ী রহমান রহমানি এবং তার ছেলে আজমাল রহমানির ওপর নিষেধাজ্ঞা দিয়েছে যুক্তরাষ্ট্র। এ ছাড়া তাদের দুর্নীতির সঙ্গে সম্পৃক্ত ৪৪টি কোম্পানিকেও যুক্তরাষ্ট্র নিষেধাজ্ঞা দিয়েছে।

বসনিয়া ও হার্জেগোভিনার সাবেক সরকারি কৌঁসুলি এবং গোয়েন্দা সংস্থার সাবেক পরিচালকের বিরুদ্ধেও ভিসা বিধিনিষেধ দেওয়া হয়েছে। ডোমিনিকান রিপাবলিকের সাবেক অ্যাটর্নি জেনারেল, হাইতির সাবেক প্রধানমন্ত্রী ও দুজন সাবেক সিনেটর, লাইবেরিয়ার সাবেক অর্থমন্ত্রী এবং মার্শাল দ্বীপপুঞ্জের সাবেক প্রেসিডেন্টের বিরুদ্ধেও ভিসা বিধিনিষেধ দিয়েছে পররাষ্ট্র দপ্তর।

এদিকে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন এদিন একটি প্রেসিডেনশিয়াল ঘোষণায় স্বাক্ষর করেছেন, যাতে বিশ্বজুড়ে দুর্নীতিতে জড়িত ব্যক্তিদের জবাবদিহির আওতায় আনতে পররাষ্ট্র দপ্তরের ভিসা বিধিনিষেধ আরোপের এখতিয়ার সম্প্রসারিত হয়েছে।

এর বাইরে সোমবারই যুক্তরাষ্ট্র প্রশাসন গণতান্ত্রিক প্রক্রিয়া ও আইনের শাসন বাধাগ্রস্ত করায় মধ্য আমেরিকার দেশ গুয়েতেমালার ১০০ কংগ্রেস সদস্যসহ প্রায় ৩০০ নাগরিকের ওপর ভিসা বিধিনিষেধ আরোপ করেছে।

দুর্নীতিরোধ এবং জবাবদিহিতাকে উৎসাহিত করতে বিভিন্ন উপায় ব্যবহার করে আসছে মার্কিন যুক্তরাষ্ট্র। এর অংশ হিসেবে চলতি ২০২৩ সালে দুর্নীতির সঙ্গে জড়িত অন্তত ২০০ ব্যক্তি ও এনটিটি বা প্রতিষ্ঠানের বিরুদ্ধে ব্যবস্থা নিয়েছে দেশটি।




পাঠকের মন্তব্য

মন্তব্য পাঠকের একান্ত ব্যক্তিগত। এর জন্য সম্পাদক দায়ী নন।

Top