রবিবার, ২৯ সেপ্টেম্বর ২০২৪, ১৩ আশ্বিন ১৪৩১

পাকিস্তানে পুলিশ স্টেশনে সন্ত্রাসী হামলা, ১০ পুলিশ নিহত

RAJIUR RAHMAN | প্রকাশিত: ৫ ফেব্রুয়ারী ২০২৪, ১৬:৫৬

ছবি: সংগৃহীত

পাকিস্তানের ডেরা ইসমাইল খান এলাকায় একটি পুলিশ স্টেশনে হামলায় ১০ পুলিশ সদস্য নিহত ও অপর ছয় জন আহত হয়েছেন। রবিবার (৪ ফেব্রুয়ারি) দিবাগত রাতে এই হামলা হয় বলে জানিয়েছে পুলিশ। বৃহস্পতিবার দেশটির সাধারণ নির্বাচনের আগে এই হামলার ঘটনা ঘটলো। খবর ডন।

খাইবার পাখতুনখোয়া প্রদেশের পুলিশ প্রধান আখতার হায়তা গান্দাপুর এএফপিকে বলেছেন, তিন দিক থেকে ৩০ জনের বেশি সন্ত্রাসী হামলা চালায়। আড়াই ঘণ্টা ধরে তাদের সঙ্গে গুলি বিনিময় হয়। হামলাকারীরা সোমবার ভোরের দিকে কিছু সময়ের জন্য চড়োয়ান পুলিশ স্টেশনের নিয়ন্ত্রণ নেয়।

রয়টার্স বলছে, সোমবারের এই হামলাটি সোমবার স্থানীয় সময় ভোর ৩ টায় ঘটে। এসময় জঙ্গিরা প্রথমে স্নাইপার ব্যবহার করে কনস্টেবলদের ওপর হামলা চালায় এবং এরপর তারা থানায় প্রবেশ করে।

পাকিস্তানের ড্রাবান অঞ্চলের উপ-পুলিশ সুপার মালিক আনিস উল হাসান বলেছেন, থানার ভবনে প্রবেশ করার পর সন্ত্রাসীরা হ্যান্ড গ্রেনেড ব্যবহার করে। ফলে পুলিশ সদস্যদের মধ্যে বেশি হতাহতের ঘটনা ঘটে।তবে রাতের অন্ধকারে সন্ত্রাসীরা পালিয়ে গেছেন।

পুলিশ আরও জানিয়েছে, তারা ওই এলাকা ঘেরাও করেছে এবং পলাতক সন্ত্রাসীদের খুঁজতে অভিযান চালাচ্ছে। পুলিশ লাইনে নিহতদের জানাজা হবে বলেও জানা গেছে।

পাকিস্তানে আগামী বৃহস্পতিবার (৮ ফেব্রুয়ারি) সাধারণ নির্বাচন হওয়ার কথা রয়েছে এবং এর মাত্র তিন দিন আগে এই হামলার ঘটনা ঘটল। মূলত পাকিস্তানে জঙ্গিদের আক্রমণ বেশ বেড়েছে। বিশেষ করে পাকিস্তানি তালেবান এবং সরকারের মধ্যে যুদ্ধবিরতি ভেঙ্গে যাওয়ার পর নিরাপত্তা কর্মীদের লক্ষ্য করে ২০২২ সাল থেকে এই ধরনের হামলা বেশ বেড়েছে।

এর আগে গত বছরের ডিসেম্বরে উত্তর-পশ্চিম পাকিস্তানে একটি পুলিশ স্টেশন কমপ্লেক্সে স্থাপিত সামরিক ঘাঁটিতে বিস্ফোরক বোঝাই ট্রাক দিয়ে হামলা চালায় সন্ত্রাসীরা। ছয় সদস্যের আত্মঘাতী স্কোয়াডের চালানো সেই হামলায় একইভাবে অন্তত ২৩ জন সৈন্য নিহত হয়েছিল।

দ্য নিউজ ইন্টারন্যাশনাল জানিয়েছে, পাকিস্তানে চলতি বছরের জানুয়ারি মাসে কমপক্ষে ৯৩টি সন্ত্রাসী হামলার ঘটনা ঘটেছে, যাতে ৯০ জন নিহত ও ১৩৫ জন আহত হয়েছেন। এছাড়াও জানুয়ারি মাসে ১৫ জনকে অপহরণের ঘটনা ঘটেছে। পাকিস্তান ইনস্টিটিউট ফর কনফ্লিক্ট অ্যান্ড সিকিউরিটি স্টাডিজ (পিআইসিএসএস) এই তথ্য প্রকাশ করেছে।

খাইবার-পাখতুনখাওয়া প্রদেশের তত্ত্বাবধায়ক মুখ্যমন্ত্রী বিচারপতি (অব.) আরশাদ হুসেন শাহ সোমবারের এই হামলার নিন্দা করেছেন এবং প্রাণহানির জন্য শোক প্রকাশ করেছেন। তিনি নিহতদের পরিবারের প্রতি সমবেদনা জানান এবং আহতদের দ্রুত আরোগ্য কামনা করেন।

আরশাদ হুসেন শাহ বলেছেন, প্রদেশে শান্তির জন্য খাইবার-পাখতুনখাওয়ার পুলিশ ‘সর্বোচ্চ ত্যাগ’ স্বীকার করেছে এবং ‘এই ধরনের কাপুরুষোচিত হামলা তাদের মনোবল নষ্ট করবে না’। সরকার শোকাহতদের ‘সকল উপায়ে’ সহায়তা করবে বলেও জানান তিনি।



বিষয়:


পাঠকের মন্তব্য

মন্তব্য পাঠকের একান্ত ব্যক্তিগত। এর জন্য সম্পাদক দায়ী নন।

Top