• ** জাতীয় ** আমরা জীবাশ্ম জ্বালানির ব্যবহার হ্রাস করেছি : শেখ হাসিনা ** আবারও তিন দিনের ‘হিট অ্যালার্ট’ জারি ** চুয়াডাঙ্গায় হিট স্ট্রোকে দুই নারীর মৃত্যু ** ইউআইইউ ক্যাম্পাসে ‘কৃত্রিম বৃষ্টি’ নিয়ে তোলপাড় সারাদেশ ** সিলেটে মসজিদে যাওয়ার পথে বজ্রপাতে ইমামের মৃত্যু ** নরসিংদীতে হিট স্ট্রোকে যুবকের মৃত্যু ** সব ধরনের সংবাদ জানতে ভিজিট করুন : https://www.newsflash71.com ** সব ধরনের ভিডিও দেখতে ভিজিট করুন : youtube.com/newsflash71 ** লাইক দিন নিউজফ্ল্যাশের ফেসবুক পেইজে : fb/newsflash71bd **


ফেসবুক-ইনস্টাগ্রামে এখন যা করা যাবে না

রায়হান রাজীব | প্রকাশিত: ৬ মার্চ ২০২৪, ১২:১০

ছবি: সংগৃহীত

গেল মঙ্গলবার (৫ মার্চ) রাত নয়টার ঘটনা। বিশ্বজুড়ে ফেসবুক ব্যবহারকারীরা অদ্ভুত এক সমস্যায় পড়েন। ফেসবুক অ্যাপ থেকে ব্যবহারকারীদের অ্যাকাউন্ট নিজে নিজেই লগ আউট হয়ে যায়। এরপর ব্যবহারকারীরা লগইন করতে পারেননি। ‘সেশন এক্সপায়ড’ বার্তা দেখায়।

একই সঙ্গে ইনস্টাগ্রাম-থ্রেডও কাজ করছিল না। তবে রাত সোয়া ১০টার পরে ‘সুস্থ’ হয়ে ফিরল ফেসবুক ও ইনস্টাগ্রাম। তারপর যেন আবার প্রাণ ফিরে পেলেন নেটিজেনরা। এখন আগের মতোই ফেসবুক এবং ইনস্টাগ্রামে লগইন করা হচ্ছে।

সাইবার নিরাপত্তা বিশ্লেষক জেনিফার আলম বলেন, সারা পৃথিবীতে এই সমস্যা হয়েছে। অ্যাকাউন্ট লগ–আউট হয়ে যাওয়া, দ্বিস্তরের যাচাই পদ্ধতি (টু-ফ্যাক্টর অথেনটিকেশন) কাজ না করা ইত্যাদি সমস্যা দেখা দিয়েছিল।

এই অবস্থায় ব্যবহারকারীদের কিছু বিষয়ে সচেতন থাকতে পরামর্শ দিয়েছেন সাইবার নিরাপত্তা বিশেষজ্ঞ মোহাম্মদ সাইফুল ইসলাম খান। তিনি চারটি কাজ করা থেকে ব্যবহারকারিদের বিরত থাকার পরামর্শ দিয়েছেন। এগুলো হলো:
ক. ফরগেট পাসওয়ার্ডে ক্লিক না করা
খ. ফেসবুক অ্যাপ আনইন্সটল না করা
গ. বারবার টু-ফ্যাক্টর অথেনটিকেশনের কোড না দেওয়া
ঘ. অ্যাপের ডেটা ক্লিয়ার না করা

 

 

 

 



বিষয়:


পাঠকের মন্তব্য

মন্তব্য পাঠকের একান্ত ব্যক্তিগত। এর জন্য সম্পাদক দায়ী নন।

Top