মঙ্গলবার, ১৭ সেপ্টেম্বর ২০২৪, ১ আশ্বিন ১৪৩১

এক যুগ পর খুলেছে ইতালির ‘পাথ অব লাভ’

রায়হান রাজীব | প্রকাশিত: ২৯ জুলাই ২০২৪, ১০:৪৮

ছবি: সংগৃহীত

বিশ্বের অন্যতম আইকনিক ও রোমান্টিক পথ হিসেবে পরিচিত ইতালির ‘ভিয়া দেল আমোরে’ বা পাথ অব লাভ। দীর্ঘদিন বন্ধ থাকার পর এই পথ গত শনিবার খুলে দিয়েছে ইতালির কর্তৃপক্ষ। খবর ইউরো নিউজের।

ইতালির পর্যটন মন্ত্রণালয় জানায়, দীর্ঘ সময় ধরে মেরামত ও ২ কোটি ৪০ লাখ মার্কিন ডলারের বেশি নতুন করে বিনিয়োগ করার পর এই পথ খোলা সম্ভব হয়েছে।

ইতালির এই পথ তৈরি করা হয়েছে নয়নাভিরাম সৌন্দর্য অবলোকনের জন্য। পথটির দৈর্ঘ্য মাত্র ৯০০ মিটার বা ২ হাজার ৯৫০ ফুট। এ পথে যেতে সমুদ্রের অসাধারণ সৌন্দর্য দেখার সুযোগ পাওয়া যায়। এটি ইতালির রিওম্যাগোয়ার ও মানারোলা নামের দুটি পৌর এলাকার মধ্যে অবস্থিত। ১৯৯৭ সালে ইউনেসকো একে বিশ্ব ঐতিহ্যের তালিকাভুক্ত করে। তবে ২০১২ সালে ভূমিধসে এ পথ বন্ধ হয়ে যায়। ওই সময় চারজন অস্ট্রেলিয়ার পর্যটক আহত হয়েছিলেন।

ইতালির পর্যটন মন্ত্রণালয় জানায়, এ পথ পুনরায় চালু করা জটিল ছিল। কারণ, পাহাড়ের গা ঘেঁষে তৈরি করা পথটি অত্যন্ত ভঙ্গুর। ২৭ জুলাই থেকে ৮ আগস্ট পর্যন্ত এ পথ কেবল সিঙ্ক টেরের বাসিন্দাদের জন্য খোলা থাকছে। ৯ আগস্ট থেকে পর্যটকদের জন্য এ পথ খুলে দেওয়া হবে। তবে এ পথে হাঁটতে চাইলে পর্যটকদের আগে থেকে ফরমাশ দিয়ে নির্দিষ্ট অর্থ পরিশোধ করে আসতে হবে।

 



বিষয়:


পাঠকের মন্তব্য

মন্তব্য পাঠকের একান্ত ব্যক্তিগত। এর জন্য সম্পাদক দায়ী নন।

Top