লেবানন-ইসরাইল সীমান্তে ২১ দিনের যুদ্ধবিরতির আহ্বান

সুজন হাসান | প্রকাশিত: ২৬ সেপ্টেম্বর ২০২৪, ১৫:৪৭

সংগ্রহীত

ইসরায়েল ও হেজবুল্লাহ’র মধ্যকার যুদ্ধ ক্রমশ বাড়তে থাকায় লেবাননে অস্থায়ী যুদ্ধবিরতির আহ্বান জানিয়েছে মার্কিন যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, ইউরোপীয় ইউনিয়ন ও তাদের অন্যান্য মিত্র দেশগুলো।

১১ টি দেশ এবং ইউরোপীয় ইউনিয়ন এই সমস্যার 'কূটনৈতিকভাবে সমাধানের জন্য সুযোগ করে দিতে' অবিলম্বে ২১ দিন লড়াই বন্ধ রাখা এবং গাজায়ও যুদ্ধবিরতির প্রস্তাব দিয়েছে। এক যৌথ বিবৃতিতে তারা উল্লেখ করেছে, বর্তমান যুদ্ধ পরিস্থিতি 'অসহনীয়' এবং এটি 'আঞ্চলিক সংঘাতের বড় ধরনের ঝুঁকি তৈরি করছে'- যা ইসরায়েল ও লেবাননের জনগণের স্বার্থের পরিপন্থি। 

বুধবার জাতিসংঘ নিরাপত্তা পরিষদে জরুরি এক বৈঠকে ব্যাপক আলোচনার পর এ আহ্বান জানায় প্রভাবশালী সাতটি দেশ ও ইউরোপীয় ইউনিয়ন। যুক্তরাষ্ট্রের বাইডেন প্রশাসনের একজন ঊর্ধ্বতন কর্মকর্তা জানান, ইসরায়েল ও লেবাননের সীমানা নির্ধারণী ‘ব্লু লাইন’ বরাবর এ যুদ্ধবিরতি প্রযোজ্য হবে আর সংঘাতের সম্ভাব্য কূটনৈতিক সমাধানের জন্য পক্ষগুলোকে আলোচনার সুযোগ করে দেবে।

যুক্তরাষ্ট্র, অস্ট্রেলিয়া, কানাডা, ইউরোপীয় ইউনিয়ন, ফ্রান্স, জার্মানি, ইতালি, জাপান, সৌদি আরব, সংযুক্ত আরব আমিরাত, যুক্তরাজ্য ও কাতার বিবৃতিতে স্বাক্ষর করেছে। এই বিবৃতি জাতিসংঘ সাধারণ পরিষদের অধিবেশনে বিশ্ব নেতাদের বৈঠকের পর দেওয়া হয়েছে। তবে, এখনও ইসরায়েল বা লেবানন এই প্রস্তাব মেনে নেয়নি বলে জানা গেছে।

একটি পৃথক যৌথ বিবৃতিতে, মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন ও ফরাসি প্রেসিডেন্ট ইমানুয়েল মাখোঁ বলেন, ' বেসামরিক নাগরিকরা যেন তাদের ঘরে ফিরতে, সেজন্য নিরাপত্তা ও স্থিতিশীলতা নিশ্চিত করার সময় এসেছে।' বাইডেন সাংবাদিকদের বলেন, "ইউরোপ ও আরব দেশগুলোর কাছ থেকে উল্লেখযোগ্য সমর্থন রয়েছে। এই যুদ্ধ যেন আরও না ছড়ায়, তা গুরুত্বপূর্ণ।"

গত বুধবার (২৫ সেপ্টেম্বর) ইসরায়েলের সামরিক প্রধান হার্জি হালেভি সেনাদের সম্ভাব্য স্থল আক্রমণের জন্য প্রস্তুত থাকার নির্দেশ দিয়ে বলেছিলেন, এই বিমান হামলা আপনাদের 'শত্রু অঞ্চলে প্রবেশের' পথ তৈরি করে দেয়ার একটি অংশ।  লেবাননের দক্ষিণাঞ্চলে ইসরায়েল বাহিনীর হামলায় নিহতের সংখ্যা বেড়েই চলছে। গত সোমবার থেকে আজ (২৬ সেপ্টেম্বর) সকাল পর্যন্ত, টানা চতুর্থ দিনের মতো চলমান এ সংঘর্ষে ৬২০ জনের মৃত্যু হয়েছে বলে জানিয়েছে লেবাননের স্বাস্থ্য মন্ত্রণালয়।




পাঠকের মন্তব্য

মন্তব্য পাঠকের একান্ত ব্যক্তিগত। এর জন্য সম্পাদক দায়ী নন।

Top