মঙ্গলবার, ২২ অক্টোবর ২০২৪, ৭ কার্তিক ১৪৩১

বাংলাদেশের সাথে আমাদের নিরবচ্ছিন্ন যোগাযোগ আছে

সুজন হাসান | প্রকাশিত: ১০ অক্টোবর ২০২৪, ১১:০৯

সংগ্রহীত

অন্তর্বর্তী সরকারের প্রধান উপদেষ্টা অধ্যাপক ড. মুহাম্মদ ইউনূস সরকারের প্রতি যুক্তরাষ্ট্রের পূর্ণ সমর্থন পুনর্ব্যক্ত করেছেন স্টেট ডিপার্টমেন্টের মুখপাত্র ম্যাথিউ মিলার। মঙ্গলবার নিয়মিত ব্রিফিংয়ে এক সাংবাদিকের করা প্রশ্নের জবাবে ইউনূস সরকারের প্রতি যুক্তরাষ্ট্রের পূর্ণ সমর্থনের কথা জানান তিনি। এ ছাড়া ভারতের সঙ্গে দ্বিপক্ষীয় বৈঠকে বাংলাদেশ ইস্যুতে যুক্তরাষ্ট্রের আলোচনার বিষয়েও জবাব দিয়েছেন মিলার। 

‘আমরা বাংলাদেশের বিভিন্ন বিষয়ে কাজ চালিয়ে যাচ্ছি এবং এসব ইস্যুতে অগ্রগতি নিশ্চিত করতে বাংলাদেশের সঙ্গে আমাদের নিরবচ্ছিন্ন যোগাযোগ অব্যাহত রয়েছে।’ মঙ্গলবার (৮ অক্টোবর) নিয়মিত ব্রিফিংয়ে এ কথা বলেন যুক্তরাষ্ট্রের স্টেট ডিপার্টমেন্টের মুখপাত্র ম্যাথিউ মিলার।

ব্রিফিংয়ে বাংলাদেশের অন্তর্বর্তীকালীন সরকারের প্রতি যুক্তরাষ্ট্রের পূর্ণ সমর্থনের বিষয়টি পুনর্ব্যক্ত করেন মিলার। অধ্যাপক ড. মুহাম্মদ ইউনূসের নেতৃত্বাধীন অন্তর্বর্তী সরকারের বিষয়ে সাংবাদিকদের প্রশ্নের জবাবে তিনি জানান, দেশটির অর্থনৈতিক স্থিতিশীলতা, গণতন্ত্র, এবং রোহিঙ্গা শরণার্থীর সংকটসহ বিভিন্ন চ্যালেঞ্জ মোকাবিলায় যুক্তরাষ্ট্র বাংলাদেশের সঙ্গে ঘনিষ্ঠভাবে কাজ করছে।

ব্রিফিংয়ে সাংবাদিক মুশফিকুল ফজল আনসারী প্রশ্নের উত্তরে ম্যাথিউ মিলার বলেন, ‘আমাদের পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিংকেন সম্প্রতি ড. মুহাম্মদ ইউনূসের সঙ্গে ফলপ্রসূ বৈঠক করেছেন। এ ছাড়াও যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন জাতিসংঘের সাধারণ পরিষদের অধিবেশনের ফাঁকে ড. ইউনূসের সঙ্গে আলোচনা করেন। আমরা বাংলাদেশের সঙ্গে দ্বিপাক্ষিক সম্পর্ক আরো জোরদার করার লক্ষ্যে এগিয়ে যাচ্ছি।’

তিনি বলেন, গত সপ্তাহে এই ভবনে এসেছিলেন ভারতের পররাষ্ট্রমন্ত্রী জয়শঙ্কর। বাংলাদেশের সাবেক স্বৈরাচার শেখ হাসিনা এখন ভারতে এবং সেখানে থেকেই বাংলাদেশকে অস্থিতিশীল করতে চাইছেন বলে অভিযোগ উঠেছে– ব্লিংকেনের সঙ্গে জয়শঙ্করের বৈঠকে বাংলাদেশের প্রসঙ্গ নিয়ে কোনো আলোচনা হয়েছে কিনা? বাংলাদেশ প্রসঙ্গও উঠেছিল, তবে এই বিষয়ে আরো কিছু বলার মতো নির্দিষ্ট কিছু আপাতত নেই।’ যুক্তরাষ্ট্রের এই অবস্থান বাংলাদেশ ও দক্ষিণ এশিয়ার আঞ্চলিক রাজনীতিতে তাদের স্থায়ী ভূমিকা বহাল রাখার ইঙ্গিত বলে মনে করা হচ্ছে।




পাঠকের মন্তব্য

মন্তব্য পাঠকের একান্ত ব্যক্তিগত। এর জন্য সম্পাদক দায়ী নন।

Top