রবিবার, ২৯ সেপ্টেম্বর ২০২৪, ১৩ আশ্বিন ১৪৩১

প্রণব মুখার্জির মৃত্যুতে ভারতে ৭ দিনের শোক

ডেস্ক রিপোর্ট | প্রকাশিত: ১ সেপ্টেম্বর ২০২০, ১৩:৪৮

প্রণব মুখার্জী

নিজস্ব প্রতিবেদক। নিউজফ্ল্যাশ৭১.কম

ভারতের সাবেক রাষ্ট্রপতি প্রণব মুখার্জির মৃত্যুতে সোমবার থেকে সাত দিনের রাষ্ট্রীয় শোক ঘোষণা করেছে দেশটি।

সোমবার (৩১ আগস্ট) সন্ধ্যা সোয়া ৬টার দিকে ৮৪ বছর বয়সে শেষ নিশ্বাস ত্যাগ করেন প্রণব মুখার্জি।

প্রায় তিন সপ্তাহ ধরে দিল্লির আর্মি রিসার্চ অ্যান্ড রেফারেল হাসপাতালে ভর্তি ছিলেন বর্ষীয়ান এই কংগ্রেস রাজনীতিক। গত ৯ আগস্ট পড়ে গিয়ে মাথায় আঘাত পেয়েছিলেন তিনি। এরপর স্নায়ুঘটিত সমস্যা দেখা দেওয়ায় গত ১০ আগস্ট তাকে আর্মি রিসার্চ অ্যান্ড রেফারেল হাসপাতালে ভর্তি করা হয়। সেদিনই অপারেশন হয় তার মাথায়। এছাড়া এর আগে থেকেই তিনি করোনা ভাইরাসে আক্রান্ত ছিলেন।

ভারতের ত্রয়োদশ রাষ্ট্রপতি প্রণব মুখার্জি ২০১২ সালে দেশের রাষ্ট্রপতি হওয়ার আগে কয়েকবার অর্থমন্ত্রীর দায়িত্ব পালন করেছেন। ১৯৮০ সাল থেকে তিনি একাধিক সরকারের অর্থমন্ত্রী ছিলেন। অসামান্য প্রজ্ঞাবান এই বাঙালি ভারতের সর্বক্ষেত্রে শ্রদ্ধার পাত্র। গতবছরের আগস্টে তিনি ভারতের সর্বোচ্চ বেসামরিক সম্মাননা ‘ভারতরত্ন’ পুরস্কারে ভূষিত হন।

প্রণব মুখার্জির মৃত্যুতে কেবল রাজনৈতিক অঙ্গন নয়, গোটা ভারতে নেমে এসেছে শোকের ছায়া। ভারতের রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ, প্রধানমন্ত্রীর নরেন্দ্র মোদী, কংগ্রেস নেত্রী সোনিয়া গান্ধী, রাহুল গান্ধী ও পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় বরেণ্য রাজনীতিবিদ প্রণব মুখার্জির মৃত্যুতে গভীর শোক প্রকাশ করেছেন। ভারতের রাজনীতিতে জননন্দিত এই রাজনীতিকের প্রয়াণ ভারতের জন্য অপূরণীয় ক্ষতি বলে শোক প্রকাশ করছেন দলমত নির্বিশেষে সব মহল।

 



বিষয়:


পাঠকের মন্তব্য

মন্তব্য পাঠকের একান্ত ব্যক্তিগত। এর জন্য সম্পাদক দায়ী নন।

Top