• ** জাতীয় ** আমরা জীবাশ্ম জ্বালানির ব্যবহার হ্রাস করেছি : শেখ হাসিনা ** আবারও তিন দিনের ‘হিট অ্যালার্ট’ জারি ** চুয়াডাঙ্গায় হিট স্ট্রোকে দুই নারীর মৃত্যু ** ইউআইইউ ক্যাম্পাসে ‘কৃত্রিম বৃষ্টি’ নিয়ে তোলপাড় সারাদেশ ** সিলেটে মসজিদে যাওয়ার পথে বজ্রপাতে ইমামের মৃত্যু ** নরসিংদীতে হিট স্ট্রোকে যুবকের মৃত্যু ** সব ধরনের সংবাদ জানতে ভিজিট করুন : https://www.newsflash71.com ** সব ধরনের ভিডিও দেখতে ভিজিট করুন : youtube.com/newsflash71 ** লাইক দিন নিউজফ্ল্যাশের ফেসবুক পেইজে : fb/newsflash71bd **


ইয়েমেনের মারিবে ক্ষেপণাস্ত্র হামলায় দুজন নিহত

নিউজফ্ল্যাশ৭১ ডেস্ক | প্রকাশিত: ১৮ মার্চ ২০২১, ১৬:৪৩

ছবি:  সংগৃহীত

পূর্ব ইয়েমেনের মারিব শহরে ক্ষেপণাস্ত্র হামলায় দুজন নিহত এবং আহত হয়েছেন আরও সাতজন। তবে হাসপাতাল সূত্রে জানা গেছে, একটি রকেট বিস্ফোরণে এ হতাহতের ঘটনা ঘটেছে। 


এদিকে ৬ মার্চ ইয়েমেনের সরকার-সমর্থিত বাহিনী এবং ইরান-সমর্থিত হুাউথি বিদ্রোহীদের মধ্যে তীব্র লড়াইয়ে উভয়পক্ষের কমপক্ষে ৯০ জন যোদ্ধা নিহত হন। দেশটির সরকারি সেনাবাহিনী সূত্রে এ তথ্য জানানো হয়।উত্তর ইয়েমেনে সৌদি নেতৃত্বাধীন সামরিক জোট-সমর্থিত সরকারপন্থি বাহিনীর সর্বশেষ শক্ত ঘাঁটি মারিব ছিনিয়ে নিতে গত মাসে শিয়া বিদ্রোহীরা আক্রমণ চালিয়েছিল। তেলসমৃদ্ধ ওই অঞ্চলে নতুন করে সংঘর্ষে সরকারি বাহিনীর ৩২ জন ও জোটের বিমান হামলায় ৫৮ জন হাউথি বিদ্রোহী প্রাণ হারান। দুই বাহিনীর মধ্যে ছয়টি স্থানে তীব্র লড়াই চলে। মারিব শহর হারানোটা ইয়েমেন সরকারের জন্য বড় ধাক্কা হতে পারে। তবে এতে বেসামরিক মানুষের জন্য ব্যাপক ক্ষয়ক্ষতির আশঙ্কা করা হচ্ছে। এ ছাড়া এটি সৌদি আরবের জন্যও বড় ধাক্কা হতে পারে।

দেশটি প্রায়ই হাউথি বিদ্রোহীদের লক্ষ্যে পরিণত হচ্ছে। সম্প্রতি যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী অ্যান্থনি ব্লিনকেন হাউথিদের প্রতি মারিবে আক্রমণ না চালানোর আহ্বান জানান। তিনি ইয়েমেনে ১৯ কোটি ১০ লাখ মার্কিন ডলার সাহায্যের ঘোষণা দেন। তবে তিনি আরও বলেন, ‘শুধু সাহায্য দিলে সংঘর্ষ থামবে না। যুদ্ধ শেষ করেই কেবল ইয়েমেনে মানবিক সংকট শেষ করতে পারি।’ যুদ্ধ থামাতে যুক্তরাষ্ট্র কূটনৈতিক প্রচেষ্টা চালাচ্ছে। 

এন এফ৭১/ফামি/২০২১




পাঠকের মন্তব্য

মন্তব্য পাঠকের একান্ত ব্যক্তিগত। এর জন্য সম্পাদক দায়ী নন।

Top