৬ হাজার অভিবাসীর সাঁতরে স্পেনে প্রবেশ

ইন্টারন্যাশনাল ডেস্ক | প্রকাশিত: ২০ মে ২০২১, ২২:৪৫

৬ হাজার অভিবাসীর সাঁতরে স্পেনে প্রবেশ

সোমবার মরক্কো সীমান্ত দিয়ে সাঁতরে স্পেনের একটি ছিটমহলে প্রবেশ করেছে প্রায় ছয় হাজার অবৈধ অভিবাসী। এক দিনে বিপুল সংখ্যক অভিবাসীর প্রবেশ এটাই প্রথম বলে জানিয়েছে স্পেনের কর্তৃপক্ষ।

কিউটা ছিটমহল সরকারের এক মুখপাত্র সিএনএনকে জানিয়েছেন, দুটি পথ দিয়ে অভিবাসীরা প্রবেশ করেছে। এর একটি হচ্ছে দক্ষিণ কিউটার তারাজাল সৈকত এবং উত্তরের বেনজু সৈকত। যেই ছয় হাজার অভিবাসী প্রবেশ করেছে তাদের মধ্যে এক হাজার ৫০০ জনই শিশু।

কিউটা ছিটমহলটি মরক্কোর উত্তর উপকূলে অবস্থিত। উভয় স্থানে, অভিবাসীরা ভূমধ্যসাগরে প্রবেশের জন্য কৃত্রিম উপকূলের আশেপাশে সাঁতার কাটছিল, যা এই দেশের মধ্যে সীমান্ত চিহ্নিত করে। উভয় পথেই অল্প দূরত্ব ছিল। ইউরোপের মাটিতে পা রাখতে অভিবাসীরা এই পথ দিয়ে অবৈধভাবে প্রবেশের চেষ্টা করে।

কিউটার প্রেসিডেন্ট হুয়ান জেসাস ভিভাস বলেছেন, 'আমি এ ধরনের পরিস্থিতি আগে কখনো দেখিনি, এটা নজিরবিহীন। আমি এতোটা হতাশা ও দুঃখবোধ কখনোই করিনি।'

তিনি আরো বলেন, 'এটা বিশৃঙ্খল পরিস্থিতি, তাই আমরা এই মুহূর্তে অভিবাসীদের সঠিক সংখ্যা বলতে পারব না। আমাদের সবাইকে জড়ো করতে হবে এবং তাদের জন্য নির্দিষ্ট স্থান বরাদ্দ করতে হবে যাতে তারা সীমান্তের আশেপাশে ভীড় করতে না পারে।'

এনএফ৭১/এনজেএ/২০২১




পাঠকের মন্তব্য

মন্তব্য পাঠকের একান্ত ব্যক্তিগত। এর জন্য সম্পাদক দায়ী নন।

Top