বিশ্বে করোনা শনাক্ত ছাড়াল ১৭ কোটি

ইন্টারন্যাশনাল ডেস্ক | প্রকাশিত: ২৯ মে ২০২১, ১৫:৩৬

বিশ্বে করোনা শনাক্ত ছাড়াল ১৭ কোটি

মহামারি করোনাভাইরাসের দ্বিতীয় ঢেউয়ে বিপর্যস্ত গোটা বিশ্ব। ভারতসহ বিভিন্ন দেশে বাড়ছে সংক্রমণ ও মৃত্যু। গত ২৪ ঘণ্টায় বিশ্বে করোনাভাইরাসে ১২ হাজার ৪৭৪ জনের মৃত্যু হয়েছে। এ নিয়ে মৃত্যু বেড়ে দাঁড়িয়েছে ৩৫ লাখ ৩৭ হাজার ৪৯৭ জনে।

আন্তর্জাতিক পরিসংখ্যানভিত্তিক ওয়েবসাইট ওয়ার্ল্ডোমিটারের তথ্য অনুযায়ী, শনিবার (২৯ মে) এ প্রতিবেদন লেখা পর্যন্ত বিশ্বব্যাপী করোনায় আক্রান্ত রোগী শনাক্ত হয়েছে ১৭ কোটি ১ লাখ ২৫ হাজার ৩০৯ জন। এর মধ্যে মারা গেছেন ৩৫ লাখ ৩৭ হাজার ৫৪৯ জন। আর এখন পর্যন্ত করোনা থেকে সুস্থ হয়ে বাড়ি ফিরে গেছেন ১৫ কোটি ১৯ লাখ ৫৪ হাজার ৯৮৫ জন।

বিশ্বে করোনায় শনাক্ত ও মৃত্যুর তালিকায় এক নম্বরে রয়েছে যুক্তরাষ্ট্র। দেশটিতে এখন পর্যন্ত করোনাভাইরাসে আক্রান্ত হিসেবে শনাক্ত হয়েছেন ৩ কোটি ৪০ লাখ ২২ হাজার ৬৫৭ জন। এরমধ্যে মৃত্যু হয়েছে ৬ লাখ ৮ হাজার ৯৬১ জনের। আর সুস্থ হয়েছেন ২ কোটি ৭৭ লাখ ৬৭ হাজার ৪০ জন।

দ্বিতীয় অবস্থানে রয়েছে ভারত। দেশটিতে এখন পর্যন্ত করোনা শনাক্ত হয়েছে ২ কোটি ৭৭ লাখ ১৯ হাজার ৪৩১ জনের। মোট মৃত্যু বেড়ে দাাঁড়িয়েছে ৩ লাখ ২২ হাজার ৩৮৪। আর সুস্থ হয়েছেন ২ কোটি ৫১ লাখ ৭০ হাজার ৯৫২ জন।

তালিকার তৃতীয় স্থানে রয়েছে ব্রাজিল। ল্যাটিন আমেরিকার এই দেশটিতে এখন পর্যন্ত করোনা আক্রান্ত হিসেবে শনাক্ত হয়েছে ১ কোটি ৬৩ লাখ ৯২ হাজার ৬৫৭ জন। এর মধ্যে মারা গেছেন ৪ লাখ ৫৯ হাজার ১৭১ জন। আর সুস্থ হয়েছেন ১ কোটি ৪৮ লাখ ১১ হাজার ২৬৬ জন।

চতুর্থ স্থানে থাকা ফ্রান্সে এখন পর্যন্ত শনাক্ত হয়েছেন ৫৬ লাখ ৪৬ হাজার ৮৯৭ জন রোগী। এরমধ্যে মারা গেছেন ১ লাখ ৯ হাজার ২৯০ জন। সুস্থ হয়েছেন ৫৩ লাখ ৩ হাজার ৬০৭ জন।

রাশিয়াকে টপকে শনাক্তের দিক দিয়ে পঞ্চম স্থানে উঠে এসেছে তুরস্কের নাম। দেশটিতে এখন পর্যন্ত শনাক্ত হয়েছেন ৫২ লাখ ২৮ হাজার ৩২২ জন। এরমধ্যে মারা গেছেন ৪৭ হাজার ১৩৪ জন। সুস্থ হয়েছেন ৫০ লাখ ৮৩ হাজার ৯৯ জন।

করোনাভাইরাস শনাক্তের তালিকায় ষষ্ঠ স্থানে নেমে গেছে রাশিয়া। এরপরে সপ্তম স্থানে যুক্তরাজ্য, অষ্টম স্থানে ইতালি, নবম স্থানে আর্জেন্টিনা এবং দশম স্থানে রয়েছে জার্মানি। সংক্রমণ ও মৃত্যুর তালিকায় বাংলাদেশের অবস্থান ৩৩তম।

এনএফ৭১/আরএইচ/২০২১




পাঠকের মন্তব্য

মন্তব্য পাঠকের একান্ত ব্যক্তিগত। এর জন্য সম্পাদক দায়ী নন।

Top