• ** জাতীয় ** আমরা জীবাশ্ম জ্বালানির ব্যবহার হ্রাস করেছি : শেখ হাসিনা ** আবারও তিন দিনের ‘হিট অ্যালার্ট’ জারি ** চুয়াডাঙ্গায় হিট স্ট্রোকে দুই নারীর মৃত্যু ** ইউআইইউ ক্যাম্পাসে ‘কৃত্রিম বৃষ্টি’ নিয়ে তোলপাড় সারাদেশ ** সিলেটে মসজিদে যাওয়ার পথে বজ্রপাতে ইমামের মৃত্যু ** নরসিংদীতে হিট স্ট্রোকে যুবকের মৃত্যু ** সব ধরনের সংবাদ জানতে ভিজিট করুন : https://www.newsflash71.com ** সব ধরনের ভিডিও দেখতে ভিজিট করুন : youtube.com/newsflash71 ** লাইক দিন নিউজফ্ল্যাশের ফেসবুক পেইজে : fb/newsflash71bd **


আফগানদের অভিযোগ: তালেবানের কাছে শহরগুলো বিক্রি করেছে সরকার

জুনায়েদ আলী সাকী | প্রকাশিত: ১৪ আগষ্ট ২০২১, ১৯:০২

কান্দাহার শহরে তালেবান যোদ্ধারা

লড়াইরত সরকারী বাহিনী আফগানিস্তানের শহরগুলো তালেবানের কাছে বিক্রি করে দিয়েছে। আফগান সরকার এবং সে দেশের নিরাপত্তা বাহিনীর বিরুদ্ধে এ অভিযোগ করেছে স্থানীয় জনগন। গেল এক সপ্তাহে তালেবানের অবিশ্বাস্য সফলতার প্রেক্ষাপটে কাতার ভিত্তিক নিউজ চ্যানেল আল জাজিরার কাছে এমন অভিযোগ করেছে তারা।

আফগানিস্তানের অন্যতম বড় শহর হেরাত ও কান্দাহারের বাসিন্দারা বলেন, ‘তারা বিশ্বাস করেন না এত সহজে কিভাবে তালেবানরা হেরাত ও কান্দাহারের মত শহর দখল করে’। কান্দাহারের এক মহিলা বাসিন্দা আক্ষেপ করে আল জাজিরাকে বলেন, তারা লিখিতভাবেই আমাদের বিক্রি করে দিয়েছে বলে মনে হয়। এখানে সরকারের কোন প্রতিরোধই লক্ষ্য করা যায় নি। এই মহিলা বলেন, আমি কল্পনাও করিনি কান্দাহার এত সহজে তালেবানের হাতে চলে যাবে।
১৪ই আগস্ট পর্যন্ত তালেবানের দখলে আফগানিস্তানের বিভিন্ন এলাকা

তালেবান বিরোধী স্থানীয় সশস্ত্র গ্রুপের এক সদস্য অভিযোগ করে বলেন, শহরগুলো তালেবানের হাতে তুলে দেয়া হচ্ছে। এখন দেখার পালা কাবুল এবং মাজার-ই-শরীফ কখন তাদের হাতে চলে যায়।

তালেবান সশস্ত্র যোদ্ধাদের সফলতা শুরু হয়, যখন চলতি বছরের মে মাস থেকে সেনা প্রত্যাহার শুরু করে যুক্তরাষ্ট্র। ইতোমধ্যে আফগানিস্তানের ৩৪টি প্রাদেশিক রাজধানীর মধ্যে ১৮টি  নিয়ন্ত্রন করছে তালেবান।

এনএফ৭১/জুআসা/২০২১





পাঠকের মন্তব্য

মন্তব্য পাঠকের একান্ত ব্যক্তিগত। এর জন্য সম্পাদক দায়ী নন।

Top