মঙ্গলবার, ১৭ সেপ্টেম্বর ২০২৪, ১ আশ্বিন ১৪৩১

সীতাকুণ্ডে শিপ ইয়ার্ডে বিস্ফোরণ, অগ্নিদগ্ধ ১২

সুজন হাসান | প্রকাশিত: ৭ সেপ্টেম্বর ২০২৪, ১৪:৫১

ছবি: সংগৃহীত

চট্টগ্রামের সীতাকুণ্ডে একটি শিপ ব্রেকিং ইয়ার্ডের পাম্প রুমে বিস্ফোরণে অগ্নিদগ্ধ হয়েছে ১২ জন। শনিবার (৭ সেপ্টেম্বর) সকাল সাড়ে ১১ টার দিকে সীতাকুণ্ডের সোনাইছড়ির তেঁতুলতলা এলাকায় এস এন করপোরেশন নামে একটি প্রতিষ্ঠানে এ বিস্ফোরণের ঘটনা ঘটে। এ বিষয়টি নিশ্চিত করেছেন সীতাকুণ্ড থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা মোহাম্মদ কামাল উদ্দিন।

এসএম করপোরেশন ইয়ার্ডের কর্মকর্তারা জানিয়েছেন, গুরুতর দগ্ধ ৬ জনকে তাৎক্ষণিকভাবে উন্নত চিকিৎসার জন্য ঢাকায় পাঠানো হয়েছে। বাকি আহতদের চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতালে পাঠানো হয়েছে। এসএম করপোরেশন ইয়ার্ডে পুরাতন জাহাজ বিদেশ থেকে কিনে এখানে কাটা হতো।

চট্টগ্রামের সীতাকুণ্ডের শিপ ইয়ার্ডে জাহাজ কাটার সময় বিস্ফোরণ ও আগুনে অন্তত ১২ দগ্ধ হয়েছেন। এছাড়া আহত হয়েছেন আরো বেশ কয়েকজন। আগুন নিয়ন্ত্রণে কাজ করছে ফায়ার সার্ভিসের দুটি ইউনিট।

ফায়ার সার্ভিসের নিয়ন্ত্রণ কক্ষ জানিয়েছে, শনিবার দুপুর সাড়ে ১২টার দিকে সীতাকুণ্ড কুমিরা এলাকার এস এন করপোরেশন ইয়ার্ডে জাহাজ কাটার সময় বিকট শব্দে বিস্ফোরণ হয় এবং আগুন ধরে যায়।

বিস্ফোরণে আহতদের নাম-পরিচয় তাৎক্ষণিকভাবে জানা যায়নি। আগুনের খবর পেয়ে ফায়ার সার্ভিসের দুটি ইউনিট ঘটনাস্থলে ছুটে আসে। এসএম করপোরেশন ইয়ার্ডের কর্মকর্তারা জানিয়েছেন, আহতদের চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতালে পাঠানো হয়েছে।

চট্টগ্রাম মেডিকেলের বার্ন ইউনিটের প্রধান ডা. রফিক উদ্দিন আহমেদ বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলে, ইউনিটে ১২ জন ভর্তি আছে। তাদের ১০ থেকে ৯০ শতাংশ দগ্ধ হয়েছে। আর সবারই শ্বাসতন্ত্র কমবেশি ক্ষতিগ্রস্ত হয়েছে।

ডা. রফিক জানান, চিকিৎসাধীন জাহাঙ্গীরের শরীরের ৭০, আহমদ উল্লাহর ৯০, কাশেমের ৩৫, সাগরের ২৫, আল আমিনের ৮০, মইনুলের ৮০, হাবিবের ৪০, বরকতের ৫০, আনোয়ারের ২৫, রফিকের ১০ শতাশ পুড়ে গেছে।

এছাড়া রফিকুল ও সাইফুল নামের দুই জনের কানে সমস্যা তৈরি হয়েছে বলে জানান ডা. রফিক।

পুলিশ এবং কারখানা কর্তৃপক্ষ বিস্ফোরণের কারণ তাৎক্ষণিকভাবে জানাতে পারেনি।

সীতাকুণ্ড থানার ওসি কামালউদ্দিন বলেন, শনিবার সকাল সাড়ে ১১টার দিকে সোনাইছড়ি শিপইয়ার্ডে এসএন করপোরেশন নামের ওই কারখানায় একটি পুরনো জাহাজ কাটার সময় সেটির পাম্প রুমে বিস্ফোরণের ঘটনা ঘটে।




পাঠকের মন্তব্য

মন্তব্য পাঠকের একান্ত ব্যক্তিগত। এর জন্য সম্পাদক দায়ী নন।

Top