• ** জাতীয় ** আমরা জীবাশ্ম জ্বালানির ব্যবহার হ্রাস করেছি : শেখ হাসিনা ** আবারও তিন দিনের ‘হিট অ্যালার্ট’ জারি ** চুয়াডাঙ্গায় হিট স্ট্রোকে দুই নারীর মৃত্যু ** ইউআইইউ ক্যাম্পাসে ‘কৃত্রিম বৃষ্টি’ নিয়ে তোলপাড় সারাদেশ ** সিলেটে মসজিদে যাওয়ার পথে বজ্রপাতে ইমামের মৃত্যু ** নরসিংদীতে হিট স্ট্রোকে যুবকের মৃত্যু ** সব ধরনের সংবাদ জানতে ভিজিট করুন : https://www.newsflash71.com ** সব ধরনের ভিডিও দেখতে ভিজিট করুন : youtube.com/newsflash71 ** লাইক দিন নিউজফ্ল্যাশের ফেসবুক পেইজে : fb/newsflash71bd **


প্লেব্যাক সম্রাটের জন্মদিন আজ

ডেস্ক রিপোর্ট | প্রকাশিত: ৪ নভেম্বর ২০২০, ১৩:১৩

নিজস্ব প্রতিবেদক:

১৯৫৫ সালের ৪ নভেম্বর রাজশাহীতে জন্মগ্রহণ করেন বাংলা গানের প্রয়াত সংগীতশিল্পী এন্ড্রু কিশোর।

এন্ড্রু কিশোরের শৈশব ও কৈশোর কেটেছে রাজশাহীতে। কিশোরের বাবা ক্ষীতিশ চন্দ্র বাড়ৈ ও মা মিনু বাড়ৈ রাজশাহীর বুলনপুর মিশন গার্লস হাই স্কুলের শিক্ষক ছিলেন। তার মা ছিলেন সংগীত অনুরাগী, তার প্রিয় শিল্পী ছিলেন কিশোর কুমার। আর তাই প্রিয় শিল্পীর নামানুসারে সন্তানের নাম রাখেন এন্ড্রু কিশোর। মায়ের স্বপ্নপূরণের জন্যই সংগীতাঙ্গনে পা রাখেন এন্ড্রু কিশোর।

আব্দুল আজিজ বাচ্চুর কাছে সংগীতে পাঠ গ্রহণ শুরু করেন এন্ড্রু কিশোর। স্বাধীনতা যুদ্ধের পর নজরুল সংগীত, রবীন্দ্র সংগীত, আধুনিক, লোকসংগীত ও দেশাত্মবোধক গানের শিল্পী হিসেবে রাজশাহী বেতারে তালিকাভুক্ত হন তিনি।

১৯৭৭ সালে আলম খান সুরারোপিত ‘মেইল ট্রেন’ চলচ্চিত্রের ‘অচিনপুরের রাজকুমারী নেই যে তার কেউ’ গানের মধ্য দিয়ে চলচ্চিত্রে প্লেব্যাক শুরু করেন এই গুণী সংগীতশিল্পী।

এন্ড্রু কিশোর ‘বড় ভালো লোক ছিল’ (১৯৮২) চলচ্চিত্রে প্লেব্যাক করে প্রথম জাতীয় চলচ্চিত্র পুরস্কার লাভ করেন।

কিশোরের অসংখ্য শ্রোতাপ্রিয় গানের মধ্যে উল্লেখযোগ্য হলো—আমার বুকের মধ্যখানে, তুমি আমার জীবন আমি তোমার জীবন, ভালো আছি ভালো থেকো, তুমি মোর জীবনের ভাবনা, সবাই তো ভালোবাসা চায়, বেদের মেয়ে জোছনা আমায় কথা দিয়েছে, ডাক দিয়েছেন দয়াল আমারে, আমার সারা দেহ খেওগো মাটি, জীবনের গল্প আছে বাকি অল্প।

গত ৬ জুলাই ২০২০এ জীবনের মায়া ত্যাগ করে না ফেরার দেশে চলে যান কিংবদন্তি এই শিল্পী।

এনএফ৭১/জেএস/২০২০



বিষয়:


পাঠকের মন্তব্য

মন্তব্য পাঠকের একান্ত ব্যক্তিগত। এর জন্য সম্পাদক দায়ী নন।

Top