• ** জাতীয় ** আমরা জীবাশ্ম জ্বালানির ব্যবহার হ্রাস করেছি : শেখ হাসিনা ** আবারও তিন দিনের ‘হিট অ্যালার্ট’ জারি ** চুয়াডাঙ্গায় হিট স্ট্রোকে দুই নারীর মৃত্যু ** ইউআইইউ ক্যাম্পাসে ‘কৃত্রিম বৃষ্টি’ নিয়ে তোলপাড় সারাদেশ ** সিলেটে মসজিদে যাওয়ার পথে বজ্রপাতে ইমামের মৃত্যু ** নরসিংদীতে হিট স্ট্রোকে যুবকের মৃত্যু ** সব ধরনের সংবাদ জানতে ভিজিট করুন : https://www.newsflash71.com ** সব ধরনের ভিডিও দেখতে ভিজিট করুন : youtube.com/newsflash71 ** লাইক দিন নিউজফ্ল্যাশের ফেসবুক পেইজে : fb/newsflash71bd **


কণ্ঠশিল্পী রুনা লায়লার ৬৮তম জন্মদিন আজ

ডেস্ক রিপোর্ট | প্রকাশিত: ১৭ নভেম্বর ২০২০, ১৫:০৫

বিনোদন প্রতিবেদক:

উপমহাদেশের সংগীত জগতের খ্যাতনামা বাংলাদেশী কণ্ঠশিল্পী রুনা লায়লার ৬৮তম জন্মদিন আজ। ১৯৫২ সালের ১৭ নভেম্বর সিলেটে জন্মগ্রহন করেন এই গুণী প্রতিভাবান গায়িকা।

তার বাবা সৈয়দ মোহাম্মদ এমদাদ আলী ছিলেন একজন সরকারি কর্মকর্তা ও মা আমেনা লায়লা ছিলেন একজন সংগীত শিল্পী। তার শৈশব কেটেছে পাকিস্তানের লাহোরে। ছোট বেলা থেকেই মায়ের অনুপ্রেরণায় তার সংগীত জগৎ এ আগমন ঘটে।

দেশ স্বাধীন হওয়ার আগেই তিনি চলচিত্রের গায়িকা হিসেবে কাজ শুরু করেছেন। তিনি চলচিত্র, পপ গান ও আধুনিক গানের জন্য খ্যাতি লাভ করেছেন। তাছাড়া গজল শিল্পী হিসেবে ও দক্ষিণ এশিয়ার বিভিন্ন দেশে তার খ্যাতি রয়েছে।

রুনা লায়লা এ পর্যন্ত ১৮টি ভাষায় (বাংলা, ছিলটি, উর্দু, পাঞ্জাবি, হিন্দি,নেপালি, জাপানি, স্পেনিয়, ফরাসি, সিন্ধি, গুজরাটি, বেলুচি, পশতু, ফার্সি, আরবি, মালয়, লাতিন ও ইংরেজি) ১০ হাজারেরও বেশি গান করেছেন।

শুধু গানই নয়, এই গুণী শিল্পী চলচিত্রে অভিনয়ও করেছিলেন। তিনি তার এই ক্ষুদ্র জীবনে লাভ করেছেন বহু পুরষ্কার আর সম্মাননা। শুধু মাত্র দেশেই নয় দেশের গণ্ডি পেরিয়ে বিদেশ থেকেও লাভ করেছেন পুরষ্কার ও সম্মাননা।

তারমধ্যে উল্লেখযোগ্য সম্মাননা হচ্ছে- বাংলাদেশে ১৯৭৭ এর ‘স্বাধীনতা দিবস’ পুরস্কার, পাকিস্তানে দু’বার নিগার পুরস্কার, দু’বার গ্র্যাজুয়েট পুরস্কার, জাতীয় সংগীত পরিষদ ‘স্বর্ণপদক’, ভারতের ‘সায়গল পুরস্কার’।

এনএফ৭১/জেএস/২০২০



বিষয়:


পাঠকের মন্তব্য

মন্তব্য পাঠকের একান্ত ব্যক্তিগত। এর জন্য সম্পাদক দায়ী নন।

Top