• ** জাতীয় ** আমরা জীবাশ্ম জ্বালানির ব্যবহার হ্রাস করেছি : শেখ হাসিনা ** আবারও তিন দিনের ‘হিট অ্যালার্ট’ জারি ** চুয়াডাঙ্গায় হিট স্ট্রোকে দুই নারীর মৃত্যু ** ইউআইইউ ক্যাম্পাসে ‘কৃত্রিম বৃষ্টি’ নিয়ে তোলপাড় সারাদেশ ** সিলেটে মসজিদে যাওয়ার পথে বজ্রপাতে ইমামের মৃত্যু ** নরসিংদীতে হিট স্ট্রোকে যুবকের মৃত্যু ** সব ধরনের সংবাদ জানতে ভিজিট করুন : https://www.newsflash71.com ** সব ধরনের ভিডিও দেখতে ভিজিট করুন : youtube.com/newsflash71 ** লাইক দিন নিউজফ্ল্যাশের ফেসবুক পেইজে : fb/newsflash71bd **


"ড্রাগন ম্যান" - নতুন প্রজাতির জীবাশ্ম খুলি

নিউজফ্ল্যাশ৭১ ডেস্ক | প্রকাশিত: ৩০ জুন ২০২১, ০৬:১৪

নতুন প্রজাতির জীবাশ্ম : "ড্রাগন ম্যান"

চীনের একটি নির্মাণকাজের একজন শ্রমিক একটি জীবাশ্ম আবিষ্কার করার পর তা ৮৫ বছরের জন্য এটি একটি পরিত্যক্ত কূপে লুকিয়ে রেখেছিল। বিজ্ঞানীরা বলেছেন যে, এটি মানব পরিবারের একটি অংশ হতে পারে। আর কীভাবে আমাদের প্রজাতি উদ্ভূত হয়েছিল তা বের করতে সহায়তা করতে পারে।

বিজ্ঞানীরা শুক্রবার ঘোষণা দিয়েছিলেন যে কমপক্ষে ১৪০,০০০ বছর পুরানো একটি বিশাল জীবাশ্মের খুলি পাওয়া গিয়েছে। এটি একটি প্রাচীন প্রজাতি। এটি এমন একটি আবিষ্কার যা আমাদের প্রজাতি অর্থাৎ হোমো সেপিয়েন্সের বিবর্তন সমন্ধে আমাদের দৃষ্টিভঙ্গি পরিবর্তন করে দিতে পারে।

গবেষকরা নতুন প্রজাতির নাম হোমো লঙ্গি রেখেছিলেন। তবে যেহেতু এটা উত্তর-পূর্ব চীনের ড্রাগন নদী অঞ্চলে আবিষ্কার হয়েছিল তাই এর আরেকটি নাম ছিল "ড্রাগন ম্যান"। যে মাথার খুলিটী পাওয়া গেছে তা একটি পরিপক্ক পুরুষের। যার বিশাল মস্তিষ্ক, বিশাল ভুরু, গভীর চোখ এবং একটি কন্দাকার নাক ছিল।

দলটি বলেছিল যে হোমো লম্বি, নিয়ান্ডারথাল এর নয়। আর বিলুপ্তপ্রায় মানব প্রজাতিগুলি বেশিরভাগই আমাদের সাথে নিবিড়ভাবে জড়িত। তার এটা নিশ্চিত হয়ে গেলে, বহু বছর ধরে গড়ে উঠা হোমো সেপিয়েন্সের উত্স কিংবা জীবাশ্ম আবিষ্কার এবং প্রাচীন ডিএনএর বিশ্লেষণ সম্পর্কে যে ধারণা আছে তা পরিবর্তিত হতে পারে।

গবেষণায় ডেটা পর্যালোচনা করা সমস্ত বিশেষজ্ঞ জানিয়েছেন যে, "এটি একটি দুর্দান্ত জীবাশ্ম।
জন উইকসনসিন-ম্যাডিসন বিশ্ববিদ্যালয়ের চিকিত্সাবিদ বলেছেন, "এটি একটি সুন্দর জিনিস। এটির মতো একটি জীবাশ্ম পাওয়া খুব বিরল, তাও আবার যার মুখটি ভাল অবস্থায় আছে। সাধারণত আপনি এই জিনিসগুলি সন্ধানের স্বপ্ন দেখেন"।

গবেষকরা যুক্তি দিয়েছিলেন যে ড্রাগন ম্যানের শারীরবৃত্তীয় বৈশিষ্ট্যগুলির সংমিশ্রণ হমনিনের এর আগের নাম করা কোনও প্রজাতিতে পাওয়া যায় নি। এটা বাইপিডাল এপসের বংশ যা অন্যান্য আফ্রিকান এপস থেকে আলাদা। এটা পরে বৃহত্তর মস্তিষ্কযুক্ত প্রজাতিতে বিবর্তিত হয়েছিল যা হোমো সেপিয়েন্সকে পুরো পৃথিবী জুড়ে প্রসারিত করেছে।

বিজ্ঞানীরা জীবাশ্মের রাসায়নিক বিশ্লেষণ করে বলেছেন যে এটি কমপক্ষে ১৪৬,০০০ বছর পুরানো, তবে ৩০৯,০০০ বছরের বেশি পুরানো নয়। লন্ডনের ন্যাচারাল হিস্ট্রি মিউজিয়ামের অনুশীলনবিদ এবং তিনটি ড্রাগন ম্যানের দুটি গবেষণাপত্রের সহ-লেখক ক্রিস্টোফার স্ট্রিংগার বলেছিলেন, "এটি একটি আলাদা প্রজাতি হওয়ার যথেষ্ট স্বতন্ত্র।"

আজকের পৃথিবী মাত্র এক প্রজাতির হোমিনিনের বাসস্থান, অর্থাৎ হোমো সেপিয়েন্সের। তবে ড্রাগন ম্যান এমন এক সময়ে ছিলেন যে সময়ে নাটকীয়ভাবে একাধিক বিভিন্ন ধরণের হোমিনিনের সহাবস্থান ছিল। হোমো ইরেকটাস সহ আমাদের নিজস্ব আকারের দুই-তৃতীয়াংশ মস্তিষ্কযুক্ত এক লম্বা মানুষ, পাশাপাশি দক্ষিণ আফ্রিকার হোমো নালেদি মতো ছোট ছোট হোমিনিনস, ইন্দোনেশিয়ার ফ্লোরসেনেসিস এবং ফিলিপিন্সের হোমো লুজোনেন্সিসও ছিল।

এই স্কাল বা মাথার খুলির রহস্য সমাধানের বিষয়ে টরেন্টো বিশ্ববিদ্যালয়ের একজন চিকিত্সাবিদ বেনস ভায়োলা বলেছেন, "আমি মনে করি যে এই ক্ষেত্রে জিনগত তথ্যগুলি মরফোলজিকাল ডেটার চেয়ে বেশি নির্ভরযোগ্য"। ডাঃ স্ট্রিংগারও বলেছেন যে, ড্রাগন ম্যানের রহস্য সমাধানের একটি উপায় হ'ল তার খুলি থেকে পাওয়া ডিএনএ। আর তিনি এ বিষয়ে আরও বিস্ময়ের জন্য প্রস্তুত।

এনএফ৭১/এনজেএ/২০২১

 




পাঠকের মন্তব্য

মন্তব্য পাঠকের একান্ত ব্যক্তিগত। এর জন্য সম্পাদক দায়ী নন।

Top