শিক্ষকদের আগে টিকাদানের পক্ষে ডব্লিউএইচও

ইন্টারন্যাশনাল ডেস্ক | প্রকাশিত: ৩০ আগষ্ট ২০২১, ২০:৫৯

শিক্ষকদের আগে টিকাদানের পক্ষে ডব্লিউএইচও

বিশ্বের বিভিন্ন দেশে স্কুলের শিক্ষক-শিক্ষিকা ও কর্মচারীদের চলমান টিকাদান কর্মসূচিতে অগ্রাধিকার দেওয়ার আহ্বান জানিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও) ও ইউনিসেফ।

বার্তাসংস্থা এএফপি এক প্রতিবেদনে জানায়, সোমবার (৩০ আগস্ট) এক যৌথ বিবৃতিতে ডব্লিউএইচও এই আহ্বান জানিয়েছে।

বিবৃতিতে জাতিসংঘভিত্তিক এই দুই সংস্থার পক্ষ থেকে বলা হয়েছে, ‘বিভিন্ন দেশে বর্তমানে যে টিকাদান কর্মসূচি চলছে, তাতে স্কুল শিক্ষক-শিক্ষিকা ও কর্মচারীদের অগ্রাধিকার দেওয়ার আহ্বান জানাচ্ছে ডব্লিউএইচও এবং ইউনিসেফ।’

বিশ্বের বিভিন্ন দেশ চলতি বছরের গ্রীষ্মের ছুটির পর স্কুল খোলার সিদ্ধান্ত নিয়েছে। যৌথ বিবৃতিতে ইউনিসেফ ও ডব্লিউিএইচও এই সিদ্ধান্তকে স্বাগত জানিয়ে বলেছে, ‘করোনার অতি সংক্রামক ধরন ডেল্টা ইতোমধ্যে বিশ্বের অধিকাংশ দেশে ছড়িয়ে পড়েছে; কিন্তু তারপরও স্কুলগুলো খুলে দেওয়া উচিত এবং আমরা মনে করি, এক্ষেত্রে কোনো বাধা আসা ঠিক হবে না।’

চলমান মাহমারি পরিস্থিতিতে স্কুলের পরিবেশে স্কুলশিক্ষা কার্যক্রম পরিচালনার জন্য কিছু পরামর্শ ডব্লিউএইচও এবং ইউনিসেফ দিয়েছে। সেসব হলো – শিক্ষক ও স্কুল কর্মচারীদের টিকাদান, ক্লাসের আয়তন ছোট রাখা, সামাজিক দূরত্ব এবং শিক্ষক ও শিক্ষার্থীদের নিয়মিত করোনা টেস্ট করানো।

২০২০ সালের ডিসেম্বর থেকে টিকাদান কর্মসূচি শুরু করেছিল বিশ্বের বিভিন্ন দেশ। সেই কর্মসূচি শুরুর আগেই টিকা দেওয়ার ক্ষেত্রে যাদের অগ্রাধিকার দেওয়া হবে, তার একটি তালিকা তৈরি করে দেশগুলোকে তা সরবরাহ করেছিল ডব্লিউএইচও। এবার সেই তালিকায় অন্তর্ভূক্ত হয়েছে শিক্ষক-শিক্ষিকা ও স্কুল কর্মচারীদেরও।

এনএফ৭১/২০২১




পাঠকের মন্তব্য

মন্তব্য পাঠকের একান্ত ব্যক্তিগত। এর জন্য সম্পাদক দায়ী নন।

Top