• ** জাতীয় ** আমরা জীবাশ্ম জ্বালানির ব্যবহার হ্রাস করেছি : শেখ হাসিনা ** আবারও তিন দিনের ‘হিট অ্যালার্ট’ জারি ** চুয়াডাঙ্গায় হিট স্ট্রোকে দুই নারীর মৃত্যু ** ইউআইইউ ক্যাম্পাসে ‘কৃত্রিম বৃষ্টি’ নিয়ে তোলপাড় সারাদেশ ** সিলেটে মসজিদে যাওয়ার পথে বজ্রপাতে ইমামের মৃত্যু ** নরসিংদীতে হিট স্ট্রোকে যুবকের মৃত্যু ** সব ধরনের সংবাদ জানতে ভিজিট করুন : https://www.newsflash71.com ** সব ধরনের ভিডিও দেখতে ভিজিট করুন : youtube.com/newsflash71 ** লাইক দিন নিউজফ্ল্যাশের ফেসবুক পেইজে : fb/newsflash71bd **


শীতে চুল পড়া রোধে কিছু ঘরোয়া প্যাক

নিশি রহমান | প্রকাশিত: ১৮ জানুয়ারী ২০২৩, ২৩:৫৮

প্রতীকী ছবি

চুল নারীর সৌন্দর্য বাড়িয়ে দেয় অনেক গুণ। তবে এ সৌন্দর্যের মাপকাঠি চুলেরও চাই যত্নআত্তি। শীতের এ সময় চুলের রুক্ষতা দূর করতে চুলের চাই বাড়তি  যত্ন।  শীতের সময়ে চুলে রুক্ষতা দেখা দেয়, আগা ফাটা, চুল পড়া ও চুল  নিষ্প্রাণ হয়ে যায়। শীতে ত্বকের পাশাপাশি চুলেও যত্ন নেয়া প্রয়োজন। তাই শীতে চুল পড়া রোধে কিছু ঘরোয়া প্যাক__

ডিম-দইয়ের প্যাক:  ডিমের মধ্যে প্রচুর পরিমাণে প্রোটিন ও সালফার রয়েছে। ঘন চুলের জন্য নিয়মিত প্রোটিনের প্রয়োজন। একটি ডিমের সঙ্গে অল্প পরিমাণে টক দই মিশিয়ে ১৫-২০ মিনিট রেখে শ্যাম্পু করে ফেলুন। এতে চুল ঝরঝরে হবে। আর চুল পড়া কমবে।

আরও পড়ুন>>>জেনে নিন ফ্রিজ ছাড়াই দীর্ঘদিন মাংস সংরক্ষণের উপায়

অ্যালোভেরা প্যাক:  অ্যালোভেরার ভেতরের সাদা অংশটি বের করে তা ব্লেন্ডারে জেলটা পাতলা করে নিন। এর সঙ্গে এক চামচ নারকেল তেল ও ভিটামিন ‘ই’ ক্যাপ মিশিয়ে চুলে ভালো করে লাগিয়ে ৩০ মিনিট পর শ্যাম্পু দিয়ে ধুয়ে ফেলুন। এতে চুল পড়া কমবে আর চুলও নরম হবে।

আমলকী প্যাক:  চুলের জন্য আমলকী সেই প্রাচীন কাল থেকেই ব্যবহার হয়ে আসছে। এতে প্রচুর পরিমাণ ভিটামিন ‘এ’ ও ‘সি’ থাকে, যা চুলের পুষ্টিকর খাদ্য। আমলকী গুঁড়া এখন বাজারে পাওয়া যায়। এই গুঁড়ার সঙ্গে দই মিশিয়ে মাথায় দিয়ে কিছুক্ষণ পর ধুয়ে ফেলুন। চুল পড়া বন্ধ হবে। আমলকী তেলের সঙ্গে মিশিয়ে দিলেও চুলের গোড়া শক্ত হবে।

আদার রস: শীতকালে চুল পড়ার একটি বড় কারণ হলো খুশকি। আর খুশকির জন্য প্রাচীন কাল থেকেই আদা ব্যবহার হয়ে আসছে। আদা হালকা ছেঁচে নিয়ে চিপে রস নিন, রসটুকু সরাসরি চুলের গোড়ায় লাগিয়ে শুকাতে দিন। এবার শুধু পানি দিয়ে ধুয়ে ফেলুন। আদার রস আপনাকে খুশকি থেকে মুক্তি দেবে এবং চুল পড়া কমাবে।

পেয়াজের রস: চুলের জন্য পেয়াজের রস অত্যন্ত উপকারি। আপনি চাইলে পেয়াজ ব্লেন্ডারে ব্লেন্ড করেও চুলে মাখিয়ে দিতে পারেন, এতে চুলের গোড়া শক্ত হবে ফলে চুল পড়াও কমবে।

 




পাঠকের মন্তব্য

মন্তব্য পাঠকের একান্ত ব্যক্তিগত। এর জন্য সম্পাদক দায়ী নন।

Top