• ** জাতীয় ** আমরা জীবাশ্ম জ্বালানির ব্যবহার হ্রাস করেছি : শেখ হাসিনা ** আবারও তিন দিনের ‘হিট অ্যালার্ট’ জারি ** চুয়াডাঙ্গায় হিট স্ট্রোকে দুই নারীর মৃত্যু ** ইউআইইউ ক্যাম্পাসে ‘কৃত্রিম বৃষ্টি’ নিয়ে তোলপাড় সারাদেশ ** সিলেটে মসজিদে যাওয়ার পথে বজ্রপাতে ইমামের মৃত্যু ** নরসিংদীতে হিট স্ট্রোকে যুবকের মৃত্যু ** সব ধরনের সংবাদ জানতে ভিজিট করুন : https://www.newsflash71.com ** সব ধরনের ভিডিও দেখতে ভিজিট করুন : youtube.com/newsflash71 ** লাইক দিন নিউজফ্ল্যাশের ফেসবুক পেইজে : fb/newsflash71bd **


জেনে নিন ঘন কালো ও মসৃণ চুলের জন্য ডিমের উপকারিতা

নিশি রহমান | প্রকাশিত: ৩ ফেব্রুয়ারী ২০২৩, ০১:১২

প্রতীকী ছবি

কমবেশি সবারই স্বপ্ন থাকে চুলকে ঘন কালো ও মসৃণ করে পাওয়া। কিন্তু এই স্বপ্নটা অনেকেরই অপূর্ণ থেকে যায়। আমাদের দেশের বেশিরভাগ মানুষই তাদের চুল রুক্ষ ও শুষ্ক হয়ে যাওয়ার অভিযোগ করেন।

কিন্তু এ সমস্যার সমাধান পেতে পারেন অনেক পরিচিত ও খুব সাধারণ একটি উপাদান দিয়েই। আপনি জেনে অবাক হবেন, একটি কাঁচা ডিম দিয়েই করে ফেলতে পারেন আপনার চুলের পরিচর্য়া। আর এর ফলে পাবেন ঘন কালো ও মসৃণ চুল। এ ছাড়া নতুন চুল গজাতেও সাহায্য করবে এটি।

আরও পড়ুন>>> চুলের যত্নে বাড়িতেই বানিয়ে নিন হেয়ার স্পা ক্রিম

চুলের স্বাস্থ্য ভালো করতে, চুলকে প্রাকৃতিকভাবে ময়েশ্চারাইজ করতে এবং চুলকে হাইড্রেট রাখতে সাহায্য করে ডিম। তাহলে জেনে নিন চুলের যত্নে ডিমের উপকারিতা—

চুল পড়া কমায়: চুল পড়া কমাতে ডিমের সাদা অংশ অনেক কার্যকরী। এর জন্য ডিমের সাদা অংশের সঙ্গে দই মিশিয়ে সেটি মাথায় ভালো করে লাগাতে হবে। আধাঘণ্টা রেখে ধুয়ে নিলেই মিলবে সমাধান।

চুলের রুক্ষতা দূর করে: অনেক দিন ধরে ব্যবহার করা কোনো রাসায়নিক বা বাইরের ধুলোবালির কারণে অনেক সময় চুল হয়ে যায় রুক্ষ ও শুষ্ক । আর এটির সমাধানে ব্যবহার করতে পারেন ডিমের কুসুম। এতে থাকা প্রোটিন আপনার চুলের রুক্ষতা দূর করতে সহায়তা করবে।

চুল শক্তিশালী করে দ্রুত বৃদ্ধিতে সহায়তা করে: ডিমের কুসুম আপনার চুলকে দ্রুত বৃদ্ধিতে সহায়তা করে। এটি চুলে ব্যবহার করার ফলে চুল হয়ে ওঠে আরও শক্তিশালী, আর এটি চুল পড়াকে রোধ করে চুলকে দ্রুত বৃদ্ধি পেতে সহায়তা করে।

চুল ঘন করে: ডিমের সাদা অংশ আপনার চুলকে ঘন করতেও অনেক কার্যকরী। এর সঙ্গে এক চামচ অলিভ অয়েল ভালো করে মিশিয়ে সেটি চুলের গোড়ায় ২০ মিনিট লাগিয়ে রাখতে হবে। এর পর ঠাণ্ডা পানি দিয়ে ধুয়ে নিয়ে শ্যাম্পু করে নিতে হবে। এভাবে নিয়মিত করলেই মিলবে ঘন কালো চুল।

চুল সিল্কি করে: চুলকে চকচকে ও সিল্ক করে তুলতে অনেক কার্যকরী হচ্ছে ডিম। ডিমের কুসুমের সঙ্গে এক কাপ দই ভালো করে মিশিয়ে প্যাক হিসেবে মাথায় ১৫ মিনিট লাগিয়ে রাখুন। ঠাণ্ডা পানি দিয়ে ধুয়ে নিলেই পাবেন চকচকে ও সিল্কি চুল।

এ ছাড়াও আপনার নিয়মিত খাবারে ডিম খেলেও পাবেন চুলের উপকার। এ জন্য প্রতিদিন সকালের নাস্তার সঙ্গে রাখতে পারেন ডিম। এটি আপনার শরীরে প্রোটিন, ভিটামিন বি এবং ফোলেটের ঘাটতি মিটিয়ে প্রয়োজনীয় পুষ্টি প্রদান করবে। আর আপনার শরীরে যত বেশি পুষ্টি থাকবে আপনার চুলও ততই বেশি সুন্দর দেখাবে।

 

 

 




পাঠকের মন্তব্য

মন্তব্য পাঠকের একান্ত ব্যক্তিগত। এর জন্য সম্পাদক দায়ী নন।

Top