• ** জাতীয় ** আমরা জীবাশ্ম জ্বালানির ব্যবহার হ্রাস করেছি : শেখ হাসিনা ** আবারও তিন দিনের ‘হিট অ্যালার্ট’ জারি ** চুয়াডাঙ্গায় হিট স্ট্রোকে দুই নারীর মৃত্যু ** ইউআইইউ ক্যাম্পাসে ‘কৃত্রিম বৃষ্টি’ নিয়ে তোলপাড় সারাদেশ ** সিলেটে মসজিদে যাওয়ার পথে বজ্রপাতে ইমামের মৃত্যু ** নরসিংদীতে হিট স্ট্রোকে যুবকের মৃত্যু ** সব ধরনের সংবাদ জানতে ভিজিট করুন : https://www.newsflash71.com ** সব ধরনের ভিডিও দেখতে ভিজিট করুন : youtube.com/newsflash71 ** লাইক দিন নিউজফ্ল্যাশের ফেসবুক পেইজে : fb/newsflash71bd **


মানসিক অবসাদ থেকে পেটের সমস্যা!

রাশেদ রাসেল | প্রকাশিত: ২৫ মার্চ ২০২৪, ১৪:১৮

ছবি: সংগৃহীত

ব্যস্ততম জীবনে অন্যতম সঙ্গী হলো অবসাদ। এটি নিয়ে এখন খোলাখুলি কথা বলার পরিসর তৈরি হয়েছে। কিন্তু তাতে সমাধান মেলেনি। বরং দিনের পর দিন জাঁকিয়ে বসছে মানসিক অবসাদ এবং উদ্বেগ।

সমস্যার উৎস মানসিক হলেও এর প্রভাব পড়ছে স্বাস্থ্যের ওপরেও। চিকিৎসকেরা জানাচ্ছেন, হজমের গোলমাল, উচ্চ রক্তচাপ এমনকি ওজন কমে যাওয়ার নেপথ্যেও রয়েছে মনের অসুখ। পরিংসংখ্যান জানাচ্ছে, বিশ্বের প্রায় ২৭ কোটি মানুষ মানসিক উদ্বেগজনিত সমস্যায় আক্রান্ত। তাই অবসাদ থেকে দূরে থাকা জরুরি। ঘরোয়া উপায়ে সেটা কিভাবে সম্ভব?

১) অনিদ্রার সমস্যা আর মানসিক অবসাদের মধ্যে একটি চক্রাকার সম্পর্ক রয়েছে। একটি সমস্যা অন্যটিকে ডেকে আনে। ফলে যতই কাজ থাকুক, সেই কাজের ছাপ যেন কোনো মতেই আপনার ঘুমের উপর এসে না পড়ে। একজন পূর্ণবয়স্ক মানুষের প্রত্যহ ছয় থেকে আট ঘণ্টা ঘুম প্রয়োজন।

২) একাধিক গবেষণা বলছে, নিয়মিত শরীরচর্চা শুধু শরীর নয়, ভালো রাখে মনও।

৩) সারা দিনে এমন একটি সময় বের করুন যে সময়টুকু হবে একান্তই আপনার। যে সব কাজ করতে আপনার ভালো লাগে তাই করুন এই সময়ে। বিভিন্ন ধরনের সৃজনশীল কাজে মনোনিবেশ করতে পারেন। গান শোনা, গান গাওয়া, আবৃত্তি করা বা কিছুক্ষণের জন্য হেঁটে আসা, বই পড়ার মতো কাজ করুন আপন খেয়ালে। কোনো রকম তাড়াহুড়ো করার প্রয়োজন নেই। এই সময়টা শুধুই আপনার।

সূত্র : আনন্দবাজার পত্রিকা



বিষয়:


পাঠকের মন্তব্য

মন্তব্য পাঠকের একান্ত ব্যক্তিগত। এর জন্য সম্পাদক দায়ী নন।

Top