• ** জাতীয় ** আমরা জীবাশ্ম জ্বালানির ব্যবহার হ্রাস করেছি : শেখ হাসিনা ** আবারও তিন দিনের ‘হিট অ্যালার্ট’ জারি ** চুয়াডাঙ্গায় হিট স্ট্রোকে দুই নারীর মৃত্যু ** ইউআইইউ ক্যাম্পাসে ‘কৃত্রিম বৃষ্টি’ নিয়ে তোলপাড় সারাদেশ ** সিলেটে মসজিদে যাওয়ার পথে বজ্রপাতে ইমামের মৃত্যু ** নরসিংদীতে হিট স্ট্রোকে যুবকের মৃত্যু ** সব ধরনের সংবাদ জানতে ভিজিট করুন : https://www.newsflash71.com ** সব ধরনের ভিডিও দেখতে ভিজিট করুন : youtube.com/newsflash71 ** লাইক দিন নিউজফ্ল্যাশের ফেসবুক পেইজে : fb/newsflash71bd **


খুশকি দূর করবেন যেভাবে!

রাশেদ রাসেল | প্রকাশিত: ২৬ মার্চ ২০২৪, ১২:২৯

ছবি: সংগৃহীত

খুশকির সমস্যা যেনো আজকাল নিয়মিত ঘটনা। সকলেই এই সমস্যায় ভুগে থাকেন।

কাঁধের কাছে ছড়িয়ে ছিটিয়ে থাকে খুশকি। প্রতিদিন শ্যাম্পু করলেও এ সমস্যা যায় না। আবার মুঠো মুঠো চুলও পড়ে। এজন্য ঘরোয়া কয়েকটি পদ্ধতি অনসুরণ করতে পারেন। যেমন-

১. একটি পাত্রে নারকেল তেল নিয়ে তার মধ্যে কারি পাতা দিয়ে ফোটাতে থাকুন। পাতাগুলি যেন ভাল করে পুড়ে তেলের সঙ্গে মিশে যায় সেদিকে খেয়াল রাখুন। তার পর এই মিশ্রণ ভাল করে ছেঁকে নিয়ে চুলের গোড়ায় ভাল করে মালিশ করুন। আধ ঘণ্টা থেকে এক ঘণ্টা রাখুন। শ্যাম্পু দিয়ে ভাল করে ধুয়ে ফেলুন। সপ্তাহে দু’বার এই মিশ্রণ মাথায় লাগান। দেখবেন চুল তাড়াতাড়ি বাড়বে।

২. কয়েকটি কারি পাতা বেটে একটি মিশ্রণ তৈরি করে নিন। সেই মিশ্রণের মধ্যে টক দই মিশিয়ে নিন। মিশ্রণটি মাথার তালুতে লাগিয়ে নিয়ে হালকা হাতে ম্যাসাজ করুন। ২০ থেকে ২৫ মিনিট রেখে শ্যাম্পু দিয়ে ধুয়ে ফেলুন। সপ্তাহে এক দিন কারি পাতার মাস্ক লাগালে চুলের ঘনত্ব বাড়বে।

৩. নারকেল তেলে তাজা লেবুর রস মেশান এবং ধোয়ার আগে এই মিশ্রণ দিয়ে আপনার মাথার ত্বকে ম্যাসাজ করুন। এটি খুশকি দূর করবে এবং মাথার ত্বক ভালোভাবে ময়েশ্চারাইজ করবে।

৪. সাধারণ শ্যাম্পুতে আপেল সিডার ভিনেগার মিশিয়ে সপ্তাহে একবার চুল ধুয়ে নিন।

৫. খুশকি হলে মাথার ত্বকে অস্বস্তি হওয়া স্বাভাবিক। সারাক্ষণ মাথা চুলকানোর প্রবণতাও থাকে। কিন্তু নখ দিয়ে মাথা চুলকালে খুশকির সঙ্গে সঙ্গে মাথার চুলও ঝরে পড়তে পারে।

৬. চুলের গোড়ায় মেথির পেস্ট লাগান ভালভাবে। ২০ মিনিট রেখে দিন। ঠান্ডা পানি দিয়ে ধুয়ে ফেলুন। শ্যাম্পু ব্যবহার করবেন না। এতে শুধু খুশকিই দূর হবে না, চুলপড়াও কমবে অনেকটা।



বিষয়:


পাঠকের মন্তব্য

মন্তব্য পাঠকের একান্ত ব্যক্তিগত। এর জন্য সম্পাদক দায়ী নন।

Top