• ** জাতীয় ** আমরা জীবাশ্ম জ্বালানির ব্যবহার হ্রাস করেছি : শেখ হাসিনা ** আবারও তিন দিনের ‘হিট অ্যালার্ট’ জারি ** চুয়াডাঙ্গায় হিট স্ট্রোকে দুই নারীর মৃত্যু ** ইউআইইউ ক্যাম্পাসে ‘কৃত্রিম বৃষ্টি’ নিয়ে তোলপাড় সারাদেশ ** সিলেটে মসজিদে যাওয়ার পথে বজ্রপাতে ইমামের মৃত্যু ** নরসিংদীতে হিট স্ট্রোকে যুবকের মৃত্যু ** সব ধরনের সংবাদ জানতে ভিজিট করুন : https://www.newsflash71.com ** সব ধরনের ভিডিও দেখতে ভিজিট করুন : youtube.com/newsflash71 ** লাইক দিন নিউজফ্ল্যাশের ফেসবুক পেইজে : fb/newsflash71bd **


চেহারা উজ্জল রাখতে ও ভুরি কমাতে যা করণীয়!

রাশেদ রাসেল | প্রকাশিত: ২৮ মার্চ ২০২৪, ১১:৫০

ছবি: সংগৃহীত

ভুরি-মেদহীন থাকতে আমরা সকলেই চাই।

আর এজন্য খাদ্যভ্যাসেও নানা পরিবর্তন নিয়ে আসেন কমবেশি অনেকে। আবার সচেতন ব্যক্তিমাত্রই ত্বক ভালো রাখতেও নানা রকম কসরত করেন। ত্বকে নানা প্রসাধনী মাখা থেকে শুরু করে ভেষজ উপাদানে রূপচর্চা, অনেক কিছুই করা লাগে।

কিন্তু কেমন হয় যদি এমন কোনো পানীয় পান করে শরীরের বাড়তি মেদকেও বিদায় জানাতে পারবেন আবার ত্বকও থাকবে ভালো, দুর্দান্ত বটে। জেনে নিন তেমনই এক পানীয়ের বিষয়ে, যা একই সঙ্গে মেদও ঝরাতে সক্ষম আবার ঝলমলে দীপ্তিময় ত্বকও উপহার দিতে প্রস্তুত।

 

এ পানীয় তৈরি করতে প্রয়োজন

বিটরুট-১টি

গাজর-১টি

আপেল-১টি

শসা-১টি

লেবুর রস-সামান্য

প্রথমে বিটরুট, গাজর, আপেল, শসা ছোট ছোট কিউব করে কেটে নিন। এবার এক কাপ পানি দিয়ে সব উপাদান একসঙ্গে ব্লেন্ড করে ফেলুন। এবার সামান্য লেবুর রস মিশিয়ে নিন। এবার এ পানীয় পান করুন।

যেভাবে উপকার করবে এ পানীয় 

বিটরুট আয়রন ও ভিটামিনে ভরপুর। এতে আছে অ্যান্টি-অক্সিডেন্ট ও অ্যান্টি-এজিং প্রপার্টিজ।

অ্যানিমিয়া বা রক্তস্বল্পতা দূর করতে বিটরুট বেশ ভালো কাজ করে।

গাজরে আছে ভিটামিন সি ও বিটা ক্যারোটিন, যা ত্বকে কোলাজেনে উৎপাদন বাড়িয়ে দেয়। ফলে ত্বক আপনাতেই ভেতর থেকে উজ্জ্বল হয়ে ওঠে।

আপেলে আছে প্রচুর পরিমাণে অ্যান্টি-অক্সিডেন্ট ও অ্যাসেনশিয়াল ভিটামিন, যা ত্বকের রং উজ্জ্বল করতে দারুণ কার্যকর। আবার শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায় এবং ফিট থাকতে সহায়তা করে আপেল।

শসাতে আছে ফাইবার, পর্যাপ্ত পানি, মিনারেল, ভিটামিন কে ও অন্যান্য পুষ্টিগুণ। পেটের অতিরিক্ত মেদ কমাতে শসা যে ভীষণ কাজের তা কার না জানা!

লেবুতে আছে ভিটামিন সি, যা ভেতর থেকে ত্বকের উজ্জ্বলতা বাড়াতে সাহায্য করে। এটি হজমশক্তি বাড়াতে আর ওজন নিয়ন্ত্রণেও ভূমিকা রাখে।

খেয়াল রাখুন

এ পানীয়র স্বাদ বাড়ানোর জন্য চিনি যোগ করা যাবে না কোনোভাবেই। তাহলে হিতে বিপরীতই হবে।

চিয়া সিড যোগ করে খেতে পারেন, এতে স্বাদে ভিন্নতা আসবে আবার চিয়া সিডের উপকারিতাও যোগ হবে।



বিষয়:


পাঠকের মন্তব্য

মন্তব্য পাঠকের একান্ত ব্যক্তিগত। এর জন্য সম্পাদক দায়ী নন।

Top