মঙ্গলবার, ২২ অক্টোবর ২০২৪, ৭ কার্তিক ১৪৩১

পঞ্চদশ সংশোধনী বৈধতার বিষয়ে হাইকোর্টে চূড়ান্ত শুনানি ৩০ অক্টোবর

রায়হান রাজীব | প্রকাশিত: ২২ অক্টোবর ২০২৪, ১৭:০৭

ছবি: সংগৃহীত

পঞ্চদশ সংশোধনী বৈধতার বিষয়ে হাইকোর্টে চূড়ান্ত শুনানি ৩০ অক্টোবর

পঞ্চদশ সংশোধনী বৈধতার বিষয়ে চূড়ান্ত শুনানির জন্য আগামী ৩০ অক্টোবর দিন ধার্য করেছেন আদালত। মঙ্গলবার (২২ অক্টোবর) পঞ্চদশ সংশোধনীর বৈধতা নিয়ে জারি করা রুলের দ্রুত শুনানির জন্য আবেদন করে রাষ্ট্রপক্ষ। পরে বিচারপতি ফারাহ মাহবুবের হাইকোর্ট বেঞ্চ শুনানির এ দিন ধার্য করেন। এর আগে গত ২০ আগস্ট তত্ত্বাবধায়ক সরকার বাতিলসহ সংবিধানের পঞ্চদশ সংশোধনী কেন সংবিধানের সঙ্গে সাংঘর্ষিক বা অবৈধ ঘোষণা করা হবে না, তা জানতে চেয়ে সরকারের সংশ্লিষ্টদের প্রতি রুল জারি করেছিলেন হাইকোর্ট।

হত্যাচেষ্টা মামলায় ৫ দিনের রিমান্ডে ব্যারিস্টার সুমন

বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলন চলাকালে রাজধানীর মিরপুরে যুবদল নেতা ও বাঙালিয়ানা ভোজের সহকারী বাবুর্চি হৃদয় মিয়াকে হত্যাচেষ্টা মামলায় গ্রেপ্তার সাবেক সংসদ সদস্য ব্যারিস্টার সৈয়দ সায়েদুল হক সুমনের ৫ দিনের রিমান্ড মঞ্জুর করেছেন আদালত। মঙ্গলবার (২২ অক্টোবর) তাকে আদালতে হাজির করে মামলার সুষ্ঠু তদন্তের স্বার্থে তদন্ত কর্মকর্তা ১০ দিনের রিমান্ড আবেদন করেন। শুনানি শেষে ঢাকা মহানগর দায়রা জজ আদালতের পাবলিক প্রসিকিউটর (পিপি) ওমর ফারুক ফারুকীর উদ্দেশে কথা বলতে চান সুমন। তবে ওমর ফারুক তাকে এড়িয়ে যান। এ সময় সুমন বলেন, আপনার সঙ্গে আলাদা করে কিছু বলব না স্যার। আপনার মাধ্যমে সব আইনজীবীদের কাছে দুঃখ প্রকাশ করছি। আমি খুব সরি স্যার।

২৫২ এসআইকে অব্যাহতি: শৃঙ্খলাভঙ্গ না রাজনৈতিক, জানালেন স্বরাষ্ট্র উপদেষ্টা

স্বরাষ্ট্র উপদেষ্টা লেফটেন্যান্ট জেনারেল (অব.) জাহাঙ্গীর আলম চৌধুরী বলেছেন, প্রশিক্ষণ শেষের আগেই এসআই অব্যাহতির পেছনে রাজনৈতিক কোনো কারণ নেই। অতীতে এর চেয়েও বেশি পরিমাণ অব্যাহতি দেয়া হয়েছে।  মঙ্গলবার (২২ অক্টোবর) সচিবালয়ে সাংবাদিকদের তিনি এ কথা বলেন। জাহাঙ্গীর চৌধুরী বলেন, শৃঙ্খলাভঙ্গের বিষয়টি সারদা পুলিশ একাডেমি বলতে পারবে। অনেক ধরনের শৃঙ্খলাভঙ্গ হতে পারে। এটা কোনো বিষয় না। নতুন সার্কুলার দেয়া হয়েছে দ্রুত নিয়োগ হবে।

রাজু চত্বরে নারী ভাস্কর্যের মুখে কালো কাপড়, তদন্ত কমিটি গঠন

ঢাকা বিশ্ববিদ্যালয়ের রাজু চত্ত্বরে নারী ভাস্কার্যের মুখে কালো কাপড় পরানোর ঘটনায় পাঁচ সদস্যের একটি তদন্ত কমিটি গঠন করেছে বিশ্ববিদ্যালয় প্রশাসন। মঙ্গলবার বিশ্ববিদ্যালয়ের প্রক্টর দপ্তরের এক বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, গত ২০ তারিখ রাতে ঢাকা বিশ্ববিদ্যালয়ের রাজু চত্ত্বরে নারী ভাস্কার্যের মুখে কালো কাপড় পরানো অবস্থায় দেখা যায়। কে বা কারা এই ঘটনার সঙ্গে জড়িত তা অনুসন্ধান করে একটি প্রতিবেদন দেওয়ার জন্য পাঁচ সদস্য বিশিষ্ট একটি তদন্ত কমিটি গঠন করা হয়েছে। সুষ্ঠুভাবে তদন্ত করে আগামী ১০ (দশ) কার্য দিবসের মধ্যে প্রতিবেদন জমা দিতে বলা হয়েছে।

নিবন্ধন নিয়ে জামায়াতের আপিল শুনবেন সর্বোচ্চ আদালত

রাজনৈতিক দল হিসেবে বাংলাদেশ জামায়াতে ইসলামীর নিবন্ধন অবৈধ ঘোষণা করে হাইকোর্টের দেওয়া রায়ের বিরুদ্ধে দলটির আপিল পুনরুজ্জীবিত (রেস্টর) করার আবেদন মঞ্জুর করেছেন সর্বোচ্চ আদালত। মঙ্গলবার (২২ অক্টোবর) প্রধান বিচারপতি সৈয়দ রেফাত আহমেদের নেতৃত্বাধীন চার বিচারপতির আপিল বেঞ্চ এই আদেশ দেন। এই আদেশের ফলে জামায়াতে ইসলামীর নিবন্ধন অবৈধ ঘোষণার বিরুদ্ধে দলটির খারিজ হওয়া আপিল ফের আপিল বিভাগে শুনানিতে উঠছে বলে জানিয়েছেন আইনজীবীরা।

সাবেক ডিবিপ্রধান হারুন ও তার পরিবারের সদস্যদের ব্যাংক অ্যাকাউন্ট ফ্রিজ

ঢাকা মহানগর পুলিশের গোয়েন্দা শাখার (ডিবি) সাবেক প্রধান হারুন-অর-রশিদ ও তার পরিবারের সদস্যদের ব্যাংক ও নন-ব্যাংক আর্থিক প্রতিষ্ঠানের সব অ্যাকাউন্ট ফ্রিজ করার নির্দেশনা দিয়েছে জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) কেন্দ্রীয় গোয়েন্দা সেল- সিআইসি। এ-সংক্রান্ত চিঠি সবগুলো ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানের শীর্ষ কর্মকর্তাদের কাছে পাঠিয়েছে সিআইসি। এর আগে আগস্টের মাঝামাঝি সময়ে বাংলাদেশ ফাইন্যান্সিয়াল ইন্টেলিজেন্স ইউনিটও (বিএফআইইউ) মানিলন্ডারিং প্রতিরোধ আইনের আওতায় হারুন ও তার স্ত্রী শিরিন আক্তারের অ্যাকাউন্ট এক মাসের জন্য ফ্রিজ করার নির্দেশনা দিয়েছিল।

তেল আবিবে জরুরি অবস্থা জারি ইসরাইলের

ইসরাইলের রাজধানী তেল আবিবে ব্যাপক হামলা চালিয়েছে হিজবুল্লাহ। এতে রাজধানী ও শহরতলীতে জরুরি অবস্থা ঘোষণা করেছে কর্তৃপক্ষ। মঙ্গলবার (২২ অক্টোবর) আল জাজিরার প্রতিবেদনে জানানো হয়েছে, হিজবুল্লাহ ইসরাইলের একটি গোয়েন্দা ঘাঁটি লক্ষ্য করে হামলা করেছে। একইসাথে তারা তেল আবিবের শহরতলিতেও রকেট ছুড়েছে। এছাড়া উত্তর ইসরাইলের হাইফা নগরীর একটি নৌঘাঁটিতেও হামলা করেছে হিজবুল্লাহ। এতে জরুরি অবস্থা জারি করেছে স্থানীয় প্রশাসন।

লেবাননে হাসপাতালের কাছে ইসরায়েলের হামলা, নিহত ৪

দক্ষিণ লেবাননের প্রধান সরকারি হাসপাতালের কাছে বিমান হামলা চালিয়েছে ইসরায়েলি বাহিনী। এতে এক শিশুসহ অন্তত চার জন নিহত হয়েছেন। লেবাননের স্বাস্থ্য মন্ত্রণালয়ের বরাত দিয়ে এই তথ্য জানিয়েছে বিবিসি। এদিকে, বার্তা সংস্থা রয়টার্সকে একটি সূত্র জানিয়েছে, রফিক হারিরি হাসপাতালের কার পার্কে এই হামলা হয়েছে। দেশটির স্বাস্থ্য মন্ত্রণালয় বলছে, এতে ২৪ জন আহত হয়েছেন। সোমবার সন্ধ্যায় দক্ষিণ বৈরুতে মোট ১৩বার হামলা হয়েছে এবং এই হামলা তারই একটি।

 

 

 



বিষয়:


পাঠকের মন্তব্য

মন্তব্য পাঠকের একান্ত ব্যক্তিগত। এর জন্য সম্পাদক দায়ী নন।

Top