• ** জাতীয় ** আমরা জীবাশ্ম জ্বালানির ব্যবহার হ্রাস করেছি : শেখ হাসিনা ** আবারও তিন দিনের ‘হিট অ্যালার্ট’ জারি ** চুয়াডাঙ্গায় হিট স্ট্রোকে দুই নারীর মৃত্যু ** ইউআইইউ ক্যাম্পাসে ‘কৃত্রিম বৃষ্টি’ নিয়ে তোলপাড় সারাদেশ ** সিলেটে মসজিদে যাওয়ার পথে বজ্রপাতে ইমামের মৃত্যু ** নরসিংদীতে হিট স্ট্রোকে যুবকের মৃত্যু ** সব ধরনের সংবাদ জানতে ভিজিট করুন : https://www.newsflash71.com ** সব ধরনের ভিডিও দেখতে ভিজিট করুন : youtube.com/newsflash71 ** লাইক দিন নিউজফ্ল্যাশের ফেসবুক পেইজে : fb/newsflash71bd **


গবেষণাই আমাদের সাফল্য এনে দিতে পারে: প্রধানমন্ত্রী

রাজিউর রাহমান | প্রকাশিত: ৩ মার্চ ২০২৩, ০১:৫০

প্রধানমন্ত্রী শেখ হাসিনা

গত ১৪ বছরে বাংলাদেশ অনেক এগিয়ে গেছে জানিয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, বাংলাদেশ কোনো ক্ষেত্রেই পিছিয়ে থাকবে না। আমরা উন্নত বিশ্বের সঙ্গে তাল মিলিয়ে চলব। তাহলেই গড়ে ওঠবে দক্ষ প্রযুক্তি জ্ঞানসম্পন্ন স্মার্ট জনগোষ্ঠী। বৃহস্পতিবার রাজধানীর ওসমানী স্মৃতি মিলনায়তনে আয়োজিত বঙ্গবন্ধু বিজ্ঞান ও প্রযুক্তি ফেলোশিপ অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে এ কথা বলেন তিনি।

প্রধানমন্ত্রী আরও বলেন, গবেষণাই আমাদের সাফল্য এনে দিতে পারে- সেটা এখন প্রমাণিত। গবেষণার জন্য আমিষ ও খাদ্য উৎপাদনে সফল হয়েছি। বিজ্ঞান ও গবেষণা জাতির জন্য গুরুত্বপূর্ণ। আওয়ামী লীগ সরকার ক্ষমতায় এসে দেশে ১২টি বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠা করেছে।

বঙ্গবন্ধুকন্যা বলেন, বিভিন্ন ক্ষেত্রে যত বেশি গবেষণা বাড়বে অর্থনৈতিক উন্নয়নে দেশের মানুষ তত ভূমিকা রাখতে পারবে, দেশ তত সামনের দিকে এগিয়ে যাবে। তাই গবেষণার দিকে বর্তমান সরকার জোর দিয়েছে।

শেখ হাসিনা বলেন, আমাদের যারা ডাক্তার হন, তারা ডাক্তার হয়ে পুলিশের চাকরিতে চলে যান বা রাজনীতিবিদ হয়ে যান। তারা ডাক্তারিও করেন না গবেষণাও করেন না। আর এক শ্রেণি আছে তারা শুধু টাকা কামাই করতেই ব্যস্ত। সরকারি চাকরিও করবেন আবার প্রাইভেটে প্র্যাকটিস করবেন। সরকারি চাকরি আর প্রাইভেটে প্র্যাকটিস করে সেখানে আর কিন্তু গবেষণা হয় না।

স্বাস্থ্য সেক্টরে গবেষণা বাড়ানোর তাগিদ দিয়ে তিনি বলেন, এই সেক্টরে গবেষণাটা খুব দরকার। স্বাস্থ্য বিজ্ঞান নিয়ে গবেষণা খুবই সীমিত কয়েকজন করেন। এটা যেন আরো হয় সেজন্য সবাইকে উদ্যোগী হতে হবে।

সরকারপ্রধান বলেন, প্রতিনিয়ত প্রযুক্তির পরিবর্তন হচ্ছে, এখন নতুন একটি যুগ এসে গেছে; চতুর্থ শিল্প বিপ্লব। যেখানে হয়ত আমাদের লোকবল কম লাগবে। কিন্তু টেকনোলজি সেটা আমাদের ব্যবহার করতে হবে; তথ্য প্রযুক্তি ব্যবহার করতে হবে। তার জন্য আমাদের দক্ষ জনশক্তি দরকার।

দেশের অধিক জনসংখ্যার কর্মসংস্থানের বিষয়টির ওপর গুরুত্বারোপ করে শেখ হাসিনা বলেন, আবার আমরা সম্পূর্ণ সেদিকে (প্রযুক্তি নির্ভর) যেতে চাই না। আমরা শ্রমঘন শিল্প করতে চাই। আমাদের বিশাল জনগোষ্ঠী তাদের কর্মসংস্থানের ব্যবস্থা আমাদের করতে হবে। কাজেই দুটো মিলে আমরা কীভাবে আমাদের দেশকে এগিয়ে নিয়ে যেতে পারি সেই চিন্তাটা সবার মাথার মধ্যে থাকতে হবে, এটাই আমি চাই।

প্রধানমন্ত্রী বলেন, শুধু ধান উৎপাদন নয়, তরিতরকারি, ফলমূল, মাছ-মাংস-ডিম-দুধ সবকিছু উৎপাদনে আমরা যে সাফল্য পেয়েছি, সবই কিন্তু গবেষণার ফসল। এটা একমাত্র গবেষণার জন্য সম্ভব হয়েছে। আমাদের আরো অনেক বিজ্ঞানী দরকার, আমাদের খুব দক্ষ বিজ্ঞানী দরকার। এদিকে লক্ষ্য রেখেই আমরা গবেষণার ওপর গুরুত্ব দিচ্ছি।

বিভিন্ন বিশ্ববিদ্যালয় ও গবেষণা প্রতিষ্ঠানের ১০ জনকে বঙ্গবন্ধু বিজ্ঞান ও প্রযুক্তি ফেলোশিপ, ২১ জনকে এনএসটি ফেলোশিপ ও ১৬ জনকে বিশেষ গবেষণা অনুদানের চেক তুলে দেন প্রধানমন্ত্রী।




পাঠকের মন্তব্য

মন্তব্য পাঠকের একান্ত ব্যক্তিগত। এর জন্য সম্পাদক দায়ী নন।

Top