• ** জাতীয় ** আমরা জীবাশ্ম জ্বালানির ব্যবহার হ্রাস করেছি : শেখ হাসিনা ** আবারও তিন দিনের ‘হিট অ্যালার্ট’ জারি ** চুয়াডাঙ্গায় হিট স্ট্রোকে দুই নারীর মৃত্যু ** ইউআইইউ ক্যাম্পাসে ‘কৃত্রিম বৃষ্টি’ নিয়ে তোলপাড় সারাদেশ ** সিলেটে মসজিদে যাওয়ার পথে বজ্রপাতে ইমামের মৃত্যু ** নরসিংদীতে হিট স্ট্রোকে যুবকের মৃত্যু ** সব ধরনের সংবাদ জানতে ভিজিট করুন : https://www.newsflash71.com ** সব ধরনের ভিডিও দেখতে ভিজিট করুন : youtube.com/newsflash71 ** লাইক দিন নিউজফ্ল্যাশের ফেসবুক পেইজে : fb/newsflash71bd **


৫৭ জেলায় ছড়িয়েছে ডেঙ্গু, আক্রান্তের ৬০ ভাগই ঢাকায়

রাজিউর রেহমান | প্রকাশিত: ৯ জুলাই ২০২৩, ২২:৩১

ছবি: সংগৃহীত

স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক বলেছেন, সারাদেশে যত মানুষ ডেঙ্গুতে আক্রান্ত হয়েছে তার মধ্যে ৬০ ভাগই ঢাকার। এ পযর্ন্ত ৫৭টি জেলায় ডেঙ্গু ছড়িয়ে পড়েছে। জুলাই মাস থেকে আগষ্ট পযর্ন্ত ডেঙ্গর প্রকোপ আরো বাড়ার শঙ্কার কথা জানিয়ে তিনি বলেন, সবাই যদি সজাগ না হয় তাহলে ডেঙ্গু পরিস্থিতি আরো ভয়াবহ হবে। রোববার (৯ জুলাই) দুপুরে মানিকগঞ্জে নিজ বাসভবনে সাংবাদিকদের সাথে আলাপকালে তিনি এসব কথা বলেন।

মন্ত্রী আরও বলেন, ডেঙ্গু চিকিৎসার জন্য চিকিৎসক-নার্সদের প্রশিক্ষণ দেয়াসহ সারাদেশের হাসপাতাল গুলোতে যথাযথ ব্যবস্থা নেয়া হয়েছে। তবে ডেঙ্গু মোকাবেলা সরকারের একার পক্ষে সম্ভব নয় এজন্য সবাইকে সচেতন হয়ে কাজ করতে হবে। বাড়ির আঙ্গিনা পরিষ্কার রাখতে হবে। এডিস মশার উৎপত্তিস্থল ধ্বংস করতে হবে।

সিটি করপোরেশন গুলোকে বেশি বেশি মশা নিধণের ওষুধ স্প্রে করার আহবান জানান তিনি। মন্ত্রী বলেন, বহুতল ভবনে ডেঙ্গু দেখা দিচ্ছে বেশি। সেখানে গ্যারেজ এবং ড্রেন থাকে। নির্মাণাধীন ভবনেও পানি জমে এডিস মশার জন্ম হয়।

জাহিদ মালেক বলেন, যেখানে বহুতল ভবন আছে সেখানে ডেঙ্গু বেশি দেখা দিচ্ছে। কারণ সেসব ভবনের নিচে গ্যারেজ আছে এবং পানি জমে থাকে। নির্মানাধীন ভবনগুলোতে বেশি পানি জমে থাকায় সেখানে এডিস মশা জন্ম নেয়। শুধু সরকার ডেঙ্গু নিয়ন্ত্রণ করতে পারবে না। জনগণকে কেউ এগিয়ে আসতে হবে। যার যার বাড়ির আঙিনা পরিষ্কার করতে হবে এবং মশা জন্ম নেওয়ার স্থানে স্প্রে করে লার্ভাগুলোকে ধ্বংস করতে হবে।

এদিকে, শনিবার (৮ জুলাই) ঢাকা উত্তর সিটি করপোরেশনে (ডিএনসিসি) বিশেষ মশকনিধন অভিযানের প্রথম দিনে বিভিন্ন স্থাপনায় এডিসের লার্ভা পাওয়ায় ১৭টি মামলায় মোট ১৪ লাখ ৮৫ হাজার টাকা জরিমানা আদায় করা হয়েছে। অভিযানে লার্ভা পাওয়ায় জাপান গার্ডেন সিটিকে ৫ লাখ টাকা, পিসিকালচার হাউজিংয়ে একটি নির্মাণাধীন ভবনে ৫ লাখ টাকা ও অন্য তিনটি ভবনে ১ লাখ ৫০ হাজার টাকা জরিমানা করা হয়।

 

 




পাঠকের মন্তব্য

মন্তব্য পাঠকের একান্ত ব্যক্তিগত। এর জন্য সম্পাদক দায়ী নন।

Top