মঙ্গলবার, ১৭ সেপ্টেম্বর ২০২৪, ১ আশ্বিন ১৪৩১

জমকালো আয়োজনে পর্দা নামলো প্যারিস অলিম্পিকের

অলিম্পিকের শেষ ইভেন্টে সোনা জিতে পদকে শীর্ষে যুক্তরাষ্ট্র

রায়হান রাজীব | প্রকাশিত: ১২ আগষ্ট ২০২৪, ১৬:৩৪

ছবি: সংগৃহীত

প্যারিসের সিন নদীতে জমকালো আয়োজনের মধ্য দিয়ে গত ২৬ জুলাই পর্দা উঠেছিল অলিম্পিক গেমসের ৪৮তম আসরের। এরপর শুরু হয় পদকের লড়াই। দীর্ঘ লড়াই শেষে জমকালো আয়োজনের মধ্য দিয়ে পর্দা নেমেছে প্যারিস অলিম্পিকের। ১৫ দিনের এই মিলনমেলা ভাঙল ১১ আগস্ট।সমাপনী অনুষ্ঠানে উৎসবে মাতেন অ্যাথলেট, সেচ্ছাসেবী, দর্শকরা। অলিম্পিক পতাকা তুলে দেওয়া হয়েছে পরবর্তী আয়োজক লস অ্যাঞ্জেলেসকে।

প্যারিসের সিন নদীর তীরে হয়েছিল উদ্বোধনী অনুষ্ঠান। আর সমাপনী অনুষ্ঠান হয়েছে স্তাদে দ্য ফ্রান্স স্টেডিয়ামে। ফরাসি সাঁতারু লিওন মার্চান্ডকে দিয়ে হয়েছে শুরু ও শেষের আনুষ্ঠানিকতা। আইফেল টাওয়ারের শহরে নিভেছে অলিম্পিক মশাল।

সমাপনী অনুষ্ঠানে সবচেয়ে আকর্ষণীয় মার্কিন অভিনেতা টম ক্রুজের স্টান্ট শো। বেজেছে মিশন ইমপসিবলের সাউন্ডট্র্যাক। চার বছর পর লস অ্যাঞ্জেলসে বসবে অলিম্পিকে ৩৪তম আসর। মেয়র কারেন ব্যাসকে হস্তান্তর করা হয়েছে অলিম্পিক পতাকা।

১৫ দিনের এই মিলনমেলা ভাঙল ১১ আগস্ট। যুক্তরাষ্ট্র ও চীনের ক্রীড়াবিদদের আধিপত্যের মধ্য দিয়ে শেষ হয়েছে এবারের আসর। আসরের শেষ ইভেন্টে স্বর্ণ জিতে পদক তালিকায় চীনকে পেছনে ১৫ দিনের এই মহাযজ্ঞ শেষ হয়েছে যুক্তরাষ্ট্রের শ্রেষ্ঠত্ব দিয়ে।

চীন ও যুক্তরাষ্ট্র, দুই দলই স্বর্ণ জিতেছে সমান ৪০টি করে। তবে রুপা ও ব্রোঞ্জ জয়ে চীনের চেয়ে এগিয়ে থাকায় পদক তালিকায় সবার ওপরে যুক্তরাষ্ট্রের নাম। এ নিয়ে টানা চারটি অলিম্পিক সবার ওপরে থেকে শেষ করল অলিম্পিক ইতিহাসে সবচেয়ে বেশি সোনাজয়ী দেশটি।

যুক্তরাষ্ট্র ৪০ স্বর্ণ, ৪৪ রুপা ও ৪২ ব্রোঞ্জসহ মোট ১২৬টি পদক জিতেছে। চীন জিতেছে ৪০টি স্বর্ণ, ২৭টি রুপা ও ২৪টি ব্রোঞ্জসহ ৯১টি পদক। এশিয়ার দেশ জাপান ২০টি স্বর্ণ জিতে তৃতীয় হয়েছে। ১২টি রুপা ও ১৩টি ব্রোঞ্জসহ মোট ৪৫টি পদক জিতেছে দলটি।

এর আগে টোকিও অলিম্পিকেও শীর্ষ তিনে ছিল এই তিন দেশ। টোকিও অলিম্পিকে ৩৯টি স্বর্ণ জিতে প্রথম হয়েছিল যুক্তরাষ্ট্র। দ্বিতীয় হওয়া চীন পেয়েছিল ৩৮টি সোনা, স্বাগতিক জাপান তৃতীয় হয়েছিল নিজেদের রেকর্ড ২৭টি স্বর্ণ জিতে।

এদিকে প্যারিসে পদক জিতেছে ৮৯টি দেশ। এর বাইরে রিফিউজি দল ও দেশের পরিচয় ছাড়া অ্যাথলেটরাও জিতেছেন পদক। দক্ষিণ এশিয়ার দলগুলোর মধ্যে পদক জিতেছে পাকিস্তান ও ভারত। নিজেদের অলিম্পিক ইতিহাসে এবারই প্রথম ব্যক্তিগত বিভাগে স্বর্ণ জিতেছে পাকিস্তান।

জ্যাভেলিন থ্রোতে টোকিওর সোনাজয়ী ভারতীয় নিরজ চোপরাকে পেছনে ফেলে নতুন অলিম্পিক রেকর্ড গড়ে স্বর্ণ জিতেছেন দেশটির আরশাদ নাদিম। পদক তালিকার ৬২তম স্থানে জায়গা পেয়েছে দলটি। ১টি রুপা ও ৫টি ব্রোঞ্জ জিতে ভারত হয়েছে ৭১তম। যুক্তরাষ্ট্র সর্বোচ্চ ১৪টি স্বর্ণ জিতেছে অ্যাথলেটিকসে। চীন সর্বোচ্চ ৮টি সোনা জিতেছে ডাইভিংয়ে। তৃতীয় হওয়া জাপানিরা সর্বোচ্চ ৮টি স্বর্ণ জিতেছে কুস্তিতে।

অন্যদিকে বাংলাদেশ থেকে প্যারিস অলিম্পিকের বিমানে উঠেছিল পাঁচ ক্রীড়াবিদ। যেখানে হতাশ করেছেন সবাই। পদক তো দূরের কথা, কোনো ইভেন্টের সেমিফাইনালও খেলতে পারেননি শুটার রবিউল হাসান, আর্চার মোহাম্মদ সাগর ইসলাম, অ্যাথলেট ইমরানুর রহমান দুই সাঁতারু সামিউল ইসলাম রাফি ও সোনিয়া খাতুনের মধ্যে কেউ।



বিষয়:


পাঠকের মন্তব্য

মন্তব্য পাঠকের একান্ত ব্যক্তিগত। এর জন্য সম্পাদক দায়ী নন।

Top