মঙ্গলবার, ১৭ সেপ্টেম্বর ২০২৪, ১ আশ্বিন ১৪৩১

পাকিস্তানকে বাংলাওয়াশ করে ইতিহাস গড়ল বাংলাদেশ

রায়হান রাজীব | প্রকাশিত: ৩ সেপ্টেম্বর ২০২৪, ১৮:১৩

ছবি: সংগৃহীত

রাওয়ালপিন্ডিতে আবারও ইতিহাস গড়ল বাংলাদেশ। টেস্টে প্রথমবার পাকিস্তানকে বাংলাওয়াশ করলো টিম টাইগার্স। ইংল্যান্ডকে টপকে টেস্ট চ্যাম্পিয়নশিপের চার নম্বরে এখন নাজমুল হোসেন শান্ত'র দল। শেষ দিন জয়ের জন্য ১৪৩ রান প্রয়োজন ছিল সফরকারিদের। শেষ পর্যন্ত ৬ উইকেট হাতে রেখেই জয় নিশ্চিত করে বাংলাদেশ। এ নিয়ে বিদেশের মাটিতে তৃতীয়বারের মতো টেস্ট সিরিজ জয়ের স্বাদ পেল লাল-সবুজের প্রতিনিধিরা।

দাপট দেখিয়ে টিম টাইগার্স টেস্ট সিরিজ জিতল ২-০ ব্যবধানে। মঙ্গলবার (৩ সেপ্টেম্বর) রাওয়ালপিন্ডিতে দ্বিতীয় টেস্টের পঞ্চম দিনে চা-বিরতির আগে বাংলাদেশ ১৮৫ রানের লক্ষ্যে পৌঁছায় ৪ উইকেট হারিয়ে। এত বড় অর্জনের পরও বাংলাদেশের উদযাপন ছিল সাদামাটা।

আগের দিনের ধারাবাহিকতায় এদিনও আক্রমণাত্মক ব্যাটিং চালিয়ে গেছেন জাকির। সাদমান ছিলেন ধৈর্যশীল। দলকে ভালোমতোই এগিয়ে নিচ্ছিলেন তারা। কিন্তু বেশিক্ষণ টেকেনই এই জুটি।

প্রথম সেশনেই দুই ওপেনারকে হারায় বাংলাদেশ। জাকির ৪০ ও সাদমান ২৪ রানে ফেরেন। এরপর অবশ্য দলকে বিপদে ফেলেননি অধিনায়ক শান্ত ও মুমিনুল হক। দুইজন করেন অর্ধশতকের জুটি। তবে এই জুটি বেশি বড় করতে দেননি আগা সালমান। অধিনায়ক শান্তকে তুলে নেন তিনি।

শেষ দিকে মুমিনুল হক উড়িয়ে মারতে গিয়ে আবরারের বলে ক্যাচ আউট হন। শেষ দিকে সাকিব ও মুশফিক দলকে জয় এনে দিয়ে মাঠ ছাড়েন। টেস্ট ইতিহাসে দ্বিতীয়বারের মতো ঘরের মাঠে হোয়াইটওয়াশ হল পাকিস্তান। এর আগে ২০২২ সালে ইংল্যান্ডের কাছে ৩-০ ব্যবধানে হেরেছিল ম্যান ইন ব্লুরা।

এদিকে চতুর্থ দিনের শেষ বেলায় জয়ের লক্ষ্যে ব্যাট করতে নেমে আলোকস্বল্পতা এবং বৃষ্টির বাঁধায় পড়েছিল বাংলাদেশ। আজ পঞ্চম দিনেও ছিল বৃষ্টির শঙ্কা। তবে আবহাওয়া অনুকূলে থাকায় সঠিক সময়েই মাঠে গড়ায় খেলা।

 



বিষয়:


পাঠকের মন্তব্য

মন্তব্য পাঠকের একান্ত ব্যক্তিগত। এর জন্য সম্পাদক দায়ী নন।

Top