যুক্তরাষ্ট্রে আঘাত হেনেছে ভয়াবহ টর্নেডো

ইন্টারন্যাশনাল ডেস্ক | প্রকাশিত: ১২ ডিসেম্বর ২০২১, ২২:০২

যুক্তরাষ্ট্রে আঘাত হেনেছে ভয়াবহ টর্নেডো

গেল এক দশকের মধ্যে সবচেয়ে ভয়াবহ টর্নেডো আঘাত হেনেছে যুক্তরাষ্ট্রে। শুক্রবার রাত থেকে নিয়ে শনিবার পর্যন্ত দেশটির ছয়টি অঙ্গরাজ্যে আঘাত হেনেছিল অন্তত ৩০টি টর্নেডো।

সর্বশেষ প্রাপ্ত তথ্য অনুযায়ী, টর্নেডোর আঘাতে অন্তত ৮৪ জন নিহত হয়েছে। রাজ্য ও স্থানীয় কর্মকর্তারা জানিয়েছেন, নিহতদের মধ্যে অন্তত ৭০ জন কেন্টাকির। এছাড়া আরকানসাসে দু’জন, টেনিসিতে চার জন, ইলিনয়সে ছয় জন ও মিসৌরিতে দু’জন নিহত হয়েছে।

জানা গেছে, টর্নেডোগুলো মধ্য ও দক্ষিণাঞ্চলে যাত্রাপথের ২০০ মাইলের মধ্যে নিশ্চিহ্ন করে দিয়ে গেছে বাড়িঘর, ব্যবসা প্রতিষ্ঠান ও বিভিন্ন অবকাঠামো। কেন্টাকির একটি ছোট শহরের মোমবাতি কারখানা, অগ্নিনির্বাপন ও পুলিশ স্টেশন পুরোপুরি ধ্বংস হয়ে গেছে। প্রতিবেশী রাজ্য মিসৌরির একটি নার্সিংহোম উড়িয়ে নিয়ে গেছে টর্নেডো। ধ্বংসস্তুপে আটকে পড়া মানুষদের উদ্ধারের আপ্রাণ চেষ্টা চালিয়ে যাচ্ছেন উদ্ধারকারীরা।

আবহাওয়াবিদরা জানিয়েছেন, শীত মৌসুমে এ ধরনের শক্তিশালী একাধিক টর্নেডোর আঘাতা হানা অস্বাভাবিক। রবিবার আবহাওয়ার মাত্রা আরও তীব্র হতে পারে। টর্নেডো পূর্বাঞ্চলের দিকে সরে গেছে। ওয়েস্টার্ন নিউ ইয়র্কে ঘণ্টায় ৫০ থেকে ৭০ কিলোমিটার বেগে বাতাস বইছে বলে সর্বশেষ জানা গেছে। আরও তীব্র হতে পারে বাতাসের গতিবেগ।

এনএফ৭১/এনজেএ/২০২১




পাঠকের মন্তব্য

মন্তব্য পাঠকের একান্ত ব্যক্তিগত। এর জন্য সম্পাদক দায়ী নন।

Top