• ** জাতীয় ** আমরা জীবাশ্ম জ্বালানির ব্যবহার হ্রাস করেছি : শেখ হাসিনা ** আবারও তিন দিনের ‘হিট অ্যালার্ট’ জারি ** চুয়াডাঙ্গায় হিট স্ট্রোকে দুই নারীর মৃত্যু ** ইউআইইউ ক্যাম্পাসে ‘কৃত্রিম বৃষ্টি’ নিয়ে তোলপাড় সারাদেশ ** সিলেটে মসজিদে যাওয়ার পথে বজ্রপাতে ইমামের মৃত্যু ** নরসিংদীতে হিট স্ট্রোকে যুবকের মৃত্যু ** সব ধরনের সংবাদ জানতে ভিজিট করুন : https://www.newsflash71.com ** সব ধরনের ভিডিও দেখতে ভিজিট করুন : youtube.com/newsflash71 ** লাইক দিন নিউজফ্ল্যাশের ফেসবুক পেইজে : fb/newsflash71bd **


কানাডায় বাড়ি কেনায় বিদেশিদের ওপর নিষেধাজ্ঞা

আন্তজার্তিক ডেস্ক | প্রকাশিত: ১০ এপ্রিল ২০২২, ০২:৫০

কানাডায় বাড়ি কেনায় বিদেশিদের ওপর নিষেধাজ্ঞা

বিদেশিদের জন্য বাড়ি কেনা বন্ধ করতে যাচ্ছে কানাডা সরকার। দুই বছরের জন্য কিছু বিদেশির ওপর এ সিদ্ধান্ত আসতে পারে। এ বিষয়ে দেশটির প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো একটি প্রস্তাব দিয়েছেন। বিবিসির এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়।

সম্প্রতি দেশটিতে আবাসন নিয়ে বিশৃঙ্খল অবস্থা বিরাজ করছে। দাম বেড়ে যাওয়ায় বাড়ি কেনা কঠিন হয়ে গেছে নাগরিকদের জন্য। এরই মধ্যে বাড়ির মূল্য বেড়েছে ২০ শতাংশের বেশি। গড়ে একটি বাড়ির মূল্য দাঁড়িয়েছে সাড়ে ছয় লাখ ডলার। ফুলে-ফেঁপে ওঠা কানাডার আবাসন ব্যবসাকে সামাল দেওয়ার চেষ্টা করছে প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডোর সরকার।

তবে বিশ্লেষকরা জানিয়েছে, বিদেশিদের ওপর বাড়ি কেনার ক্ষেত্রে নিষেধাজ্ঞা দিলে সমস্যা সমাধান হবে কি না সে বিষয়টি স্পষ্ট নয়।

টরন্টোর উপদেষ্টা সংস্থা বুলপেন রিসার্চ অ্যান্ড কনসালটিংয়ের প্রেসিডেন্ট বেন মায়ার্স বলেন, এ সিদ্ধান্তের ফলে বড় কোনো পরিবর্তন বা প্রভাব পড়বে বলে আমি মনে করি না। করণ ২০২০ সালে এক শতাংশ বিদেশি বাড়ি কেনে। যদিও ২০১৫ ও ২০১৬ সালে এই হার ছিল নয় শতাংশ।

তবে কানাডায় পড়াশুনো করছেন এমন ছাত্র, কানাডিয়ান কোম্পানির বিদেশি কর্মী ও দেশটিতে স্থায়ীভাবে বসবাসকারী বিদেশিদের ওপর বাড়ি কেনার নিষেধাজ্ঞা কার্যকর হবে না।

গত বছর নির্বাচনী প্রচারণার সময় ট্রুডো হাউজিং সহজলভ্য করার কথা জানান।

এনএফ৭১/আরআর/২০২২




পাঠকের মন্তব্য

মন্তব্য পাঠকের একান্ত ব্যক্তিগত। এর জন্য সম্পাদক দায়ী নন।

Top