• ** জাতীয় ** আমরা জীবাশ্ম জ্বালানির ব্যবহার হ্রাস করেছি : শেখ হাসিনা ** আবারও তিন দিনের ‘হিট অ্যালার্ট’ জারি ** চুয়াডাঙ্গায় হিট স্ট্রোকে দুই নারীর মৃত্যু ** ইউআইইউ ক্যাম্পাসে ‘কৃত্রিম বৃষ্টি’ নিয়ে তোলপাড় সারাদেশ ** সিলেটে মসজিদে যাওয়ার পথে বজ্রপাতে ইমামের মৃত্যু ** নরসিংদীতে হিট স্ট্রোকে যুবকের মৃত্যু ** সব ধরনের সংবাদ জানতে ভিজিট করুন : https://www.newsflash71.com ** সব ধরনের ভিডিও দেখতে ভিজিট করুন : youtube.com/newsflash71 ** লাইক দিন নিউজফ্ল্যাশের ফেসবুক পেইজে : fb/newsflash71bd **


বিদ্যুতের দাম বৃদ্ধি ঠেকাতে ইউরোপীয় ইউনিয়ন জরুরি বৈঠকে বসছে

ইন্টারন্যাশনাল ডেস্ক | প্রকাশিত: ৩১ আগষ্ট ২০২২, ০৩:২২

বিদ্যুতের দাম বৃদ্ধি ঠেকাতে ইউরোপীয় ইউনিয়ন জরুরি বৈঠকে বসছে

বিদ্যুতের বাজার সংস্কার এবং দাম বৃদ্ধি ঠেকাতে ইউরোপীয় ইউনিয়ন জরুরি ব্যবস্থা নেয়ার পরিকল্পনা করেছেন। ইউরোপীয় ইউনিয়নের কয়েকজন শীর্ষ কর্মকর্তা এ তথ্য জানিয়েছেন।

ইউক্রেনে রাশিয়ার সামরিক অভিযান শুরুর পর থেকে ইউরোপীয় ইউনিয়নভুক্ত দেশগুলোতে জ্বালানি এবং বিদ্যুতের দাম রকেটের গতিতে বেড়ে চলেছে। দাম বৃদ্ধির এই গতি কমানোর লক্ষ্যে আগামী ৯ সেপ্টেম্বর ইউরোপীয় ইউনিয়নের জ্বালানি মন্ত্রীরা বেলজিয়ামের রাজধানী ব্রাসেলসে বৈঠকে বসতে যাচ্ছেন। 

প্রচণ্ড খরা-পরিস্থিতির মধ্যে যখন ইউরোপীয় ইউনিয়নভুক্ত দেশগুলোতে পরমাণু ও হাইড্রো-ইলেকট্রিক খাতে সংকট চলছে তখন ইউরোপের বাজারে বিদ্যুৎসহ সব রকমের জ্বালানির দাম প্রচণ্ড গতিতে বেড়ে চলেছে।

ইউরোপীয় কমিশনের প্রেসিডেন্ট উরসুলা ভন্ডার লিয়েন গতকাল (সোমবার) স্লোভেনিয়ায় এক ফোরামে বক্তৃতা করতে গিয়ে বলেছেন, ভিন্ন প্রেক্ষাপটে ইউরোপীয় ইউনিয়নের বিদ্যুতের বাজার গঠন করা হয়েছিল, এখন তা সময়ের প্রয়োজনে সংস্কার করা দরকার। তিনি বলেন, বিদ্যুৎখাতে জরুরিভিত্তিতে হস্তক্ষেপ করার পরিকল্পনা নেয়া হয়েছে।

এদিকে, জার্মানির চ্যান্সেলর ওলাফ শোলজ নিজেও বিদ্যুতের দাম বৃদ্ধি ঠেকাতে কার্যকর ব্যবস্থা নেয়ার আহ্বান জানিয়েছেন।

চেক প্রজাতন্ত্রের প্রধানমন্ত্রী পিটার ফাইলার সঙ্গে যৌথ সংবাদ সম্মেলনে তিনি বলেন, "এই বিষয়ে জরুরিভিত্তিতে ব্যবস্থা নেয়ার জন্য আমরা সম্পূর্ণভাবে একমত হয়েছি।"

চেক প্রজাতন্ত্র এ মুহূর্তে ইউরোপীয় ইউনিয়নের সভাপতি দায়িত্ব পালন করছে।



বিষয়: বিদ্যুত


পাঠকের মন্তব্য

মন্তব্য পাঠকের একান্ত ব্যক্তিগত। এর জন্য সম্পাদক দায়ী নন।

Top