বহনকারী গাড়িতে বিস্ফোরকের আঘাতে নিহত হয়েছেন কর্মকর্তারা

কলম্বিয়ায় বোমা হামলায় ৭ পুলিশ কর্মকর্তা নিহত

রায়হান রাজীব | প্রকাশিত: ৪ সেপ্টেম্বর ২০২২, ০২:২২

কলম্বিয়ায় বোমা হামলা

কলম্বিয়ায় নিরাপত্তা বাহিনীর ওপর প্রাণঘাতী হামলায় অন্তত ৭ পুলিশ কর্মকর্তা নিহত হয়েছেন। শুক্রবার (২ সেপ্টেম্বর) কলম্বিয়ার পশ্চিমাঞ্চলে হামলার এ ঘটনা ঘটেছে।

দেশটির প্রেসিডেন্ট গুস্তাভো পেত্রো ক্ষমতা গ্রহণের পর দেশের ভেতরে প্রায় ৬০ বছর ধরে চলা সংঘাতের অবসান ঘটিয়ে ‘পুরোপুরি শান্তি’ আনার প্রতিশ্রুতি দিয়েছিলেন।

এক টুইটার পোস্টে পেত্রো বলেন, আমি হুইলার সান লুইসে বিস্ফোরকযোগে চালানো হামলাটিকে দৃঢ়ভাবে প্রত্যাখ্যান করছি। সেখানে ৭ পুলিশ নিহত হয়েছে, তাদের পরিবারের সঙ্গে সংহতি প্রকাশ করছি।

তিনি আরও লেখেন, এসব কর্মকাণ্ড স্পষ্ট নাশকতা। আমি কর্তৃপক্ষগুলোকে তদন্ত শুরু করার জন্য ওই এলাকায় যেতে বলেছি।

দেশটির পুলিশের সূত্রগুলো বার্তা সংস্থা রয়টার্সকে বলেছে, বহনকারী গাড়িতে বিস্ফোরকের আঘাতে ওই কর্মকর্তারা নিহত হয়েছেন।

হামলাকারীদের নাম নেননি এম-১৯ গেরিলা দলের সাবেক সদস্য পেত্রো। কিন্তু এখন বিদ্রোহ থেকে সরে দাঁড়ানো রেভোল্যুশনারি আর্মড ফোর্সেস অব কলম্বিয়ার (ফার্ক) ভিন্নমতাবলম্বী গেরিলারা হুইলার সান লুইস এলাকায় তৎপরতা চালিয়ে থাকে বলে ভাষ্য নিরাপত্তা কর্মকর্তাদের।

ফার্কের সাবেক নেতৃবৃন্দের মধ্যস্থতায় যে শান্তি চুক্তি হয় তা প্রত্যাখ্যান করে গোষ্ঠীটির ভিন্নমতাবলম্বী অংশগুলো। সরকারের ভাষ্য অনুযায়ী, শান্তি চুক্তি প্রত্যাখ্যান করা গেরিলার সংখ্যা প্রায় ২৪০০।

কলম্বিয়ায় সরকারের সঙ্গে বামপন্থি গেরিলা, ডানপন্থি আধাসামরিক বাহিনী ও মাদক পাচারকারীদের দলগুলোর লড়াই চলছে এবং ১৯৮৫ সাল থেকে ২০১৮ এর মধ্যে অন্তত ৪ লাখ ৫০ হাজার মানুষ নিহত হয়েছে।

 

 




পাঠকের মন্তব্য

মন্তব্য পাঠকের একান্ত ব্যক্তিগত। এর জন্য সম্পাদক দায়ী নন।

Top