• ** জাতীয় ** আমরা জীবাশ্ম জ্বালানির ব্যবহার হ্রাস করেছি : শেখ হাসিনা ** আবারও তিন দিনের ‘হিট অ্যালার্ট’ জারি ** চুয়াডাঙ্গায় হিট স্ট্রোকে দুই নারীর মৃত্যু ** ইউআইইউ ক্যাম্পাসে ‘কৃত্রিম বৃষ্টি’ নিয়ে তোলপাড় সারাদেশ ** সিলেটে মসজিদে যাওয়ার পথে বজ্রপাতে ইমামের মৃত্যু ** নরসিংদীতে হিট স্ট্রোকে যুবকের মৃত্যু ** সব ধরনের সংবাদ জানতে ভিজিট করুন : https://www.newsflash71.com ** সব ধরনের ভিডিও দেখতে ভিজিট করুন : youtube.com/newsflash71 ** লাইক দিন নিউজফ্ল্যাশের ফেসবুক পেইজে : fb/newsflash71bd **


ইসরায়েল-ফিলিস্তিনে শান্তি ফেরাতে যে সমাধানের কথা বললেন পোপ

রায়হান রাজীব | প্রকাশিত: ২ নভেম্বর ২০২৩, ১০:৪২

ছবি: সংগৃহীত

ইসরাইল ও হামাসের মধ্যে সংঘাত প্রকট রূপ নিয়েছে।২৫তম দিনে গড়িয়েছে ফিলিস্তিন-ইসরায়েল যুদ্ধ। হামাস পরিচালিত স্বাস্থ্য মন্ত্রণালয়ের মতে, ইসরাইলের হামলায় এ পর্যন্ত সাড়ে আট হাজারের বেশি ফিলিস্তিনি নিহত হয়েছেন। ইসরাইল এখন ওই অঞ্চলে সেনা ও ট্যাংক পাঠিয়েছে।

বিশ্বের নানা প্রান্তে ইসরাইলের এ হামলার প্রতিবাদে বিক্ষোভ হয়েছে। এদিকে, ইসরায়েল ও ফিলিস্তিনের মধ্যে শান্তি ফেরাতে দ্বি-রাষ্ট্র সমাধানের প্রতি নিজের সমর্থন পুনর্ব্যক্ত করেছেন পোপ ফ্রান্সিস।

তিনি বলেন, দুই ভূখণ্ডের মানুষ যাদের একসাথে থাকতে হবে। তাদের (শান্তির জন্য) বুদ্ধিমান সমাধান হলো- দুই জনপদের মানুষের জন্য দুটি আলাদা রাষ্ট্র।

এক্ষেত্রে তিনি অসলো চুক্তি অনুসরণের কথা বলেন। পোপ বলেন, দুটি রাষ্ট্র প্রতিষ্ঠা এবং জেরুজালেমের বিশেষ মর্যাদা নিশ্চিত করলেই এখানে শান্তি ফিরতে পারে।

ইতালির রাষ্ট্র-মালিকানাধীন টিভি চ্যানেল ‘আরএআই’ তে বক্তৃতার সময় এসব কথা বলেন পোপ ফ্রান্সিস। এ সময় তিনি চলতি বছর জাতিসংঘের একটি গুরুত্বপূর্ণ জলবায়ু সম্মেলনে যোগ দেবেন বলে নিশ্চিত করেন। সূত্র: সিএনএন

 




পাঠকের মন্তব্য

মন্তব্য পাঠকের একান্ত ব্যক্তিগত। এর জন্য সম্পাদক দায়ী নন।

Top