ফ্রান্সের নির্বাচনে বামপন্থী জোটের জয়

রায়হান রাজীব | প্রকাশিত: ৮ জুলাই ২০২৪, ১৩:৩০

ছবি: সংগৃহীত

প্রথম রাউন্ডের ভোটের পর বিশেষজ্ঞদের অনুমান ছিল ফ্রান্সের সাধারণ নির্বাচনে বিপুল ভোট পাবে ডানপন্থীরা। কিন্তু সকল অনুমান ভুল প্রমাণ করে দ্বিতীয় রাউন্ডের শেষে জয়ের পথে বামপন্থীরা।

মঙ্গলবার (৮ জুলাই) এক প্রতিবেদনে এ তথ্য জানায় বিবিসি ও ফ্রান্স ২৪। প্রতিবেদনে বলা হয়, নির্বাচনের আনুষ্ঠানিক ফলাফল অনুযায়ী দ্বিতীয় দফার ভোটে বামপন্থীদের জোট নিউ পপুলার ফ্রন্ট (এনপিই) জয়ী হয়েছে এবং পার্লামেন্টে তারাই সবচেয়ে বেশি আসন পেতে যাচ্ছে।

বিবিসির তথ্যমতে, দেশটির ৫৭৭ আসনের মধ্যে পার্লামেন্টে বামপন্থী ন্যাশনাল পপুলার ফ্রন্ট ১৮২টি আসন পেয়েছে, ক্ষমতাসীন প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাকরন উদারপন্থী দল পেয়েছে ১৬৮টি আসন। আর পেরি ল পেনের ন্যাশনাল র‍্যালি দল পেয়েছে ১৪৩টি আসন।

নির্বাচনের প্রেসিডেন্ট ম্যাক্রোঁর মধ্যপন্থী এসেম্বল জোট দ্বিতীয় অবস্থানে আছে এবং আরএন পার্টি এখন তৃতীয় অবস্থানে সরে গেছে। রোববারের এই ভোটে কট্টর-ডানপন্থি ন্যাশনাল ব়্যালিকে ঠেকাতে একজোট হয়ে লড়েছে বামপন্থি জোট দলগুলো।

তবে বামপন্থীরা সর্বোচ্চ আসন পেলেও সরকার গঠনের জায়গায় তারা পৌঁছাতে পারবে না। ৫৭৭ আসনের ফরাসি পার্লামেন্টে একক সংখ্যাগরিষ্ঠতা পেতে প্রয়োজন ২৮৯টি আসন।

তবে কোনো দল সংখ্যাগরিষ্ঠতা না পাওয়ায় সরকার গঠন নিয়ে জটিলতা শুরু হবে। কারণ দেশটিতে তিন দলের একসঙ্গে কাজ করার পূর্ব অভিজ্ঞতা দেখা যায়নি। দ্বিতীয় দফার নির্বাচন নিয়ে এখনো কোনো কোনো মন্তব্য করেননি প্রেসিডেন্ট ম্যাক্রোঁ।

গতকাল কয়েক বছরের মধ্যে সবচেয়ে তাৎপর্যপূর্ণ নির্বাচনে ভোট দিয়েছেন ফ্রান্সের নাগরিকরা। এতে ঐতিহাসিক বিজয়ের আশা করেছিল কট্টর ডানপন্থিরা। সেটা ঘটলে দেশটিতে রাজনৈতিক সংঘাত এবং অচলাবস্থার সৃষ্টি হতো। এতে দেশ পরিচালনার ওপর নিয়ন্ত্রণ হারাতেন সবচেয়ে কম বয়সে প্রেসিডেন্ট নির্বাচিত হয়ে আলোচনায় আসা ইমানুয়েল মাখোঁ।



বিষয়:


পাঠকের মন্তব্য

মন্তব্য পাঠকের একান্ত ব্যক্তিগত। এর জন্য সম্পাদক দায়ী নন।

Top