মঙ্গলবার, ১৭ সেপ্টেম্বর ২০২৪, ১ আশ্বিন ১৪৩১

শিশুদের সহিংসতা থেকে রক্ষার আহ্বান ইউনিসেফের

রায়হান রাজীব | প্রকাশিত: ৩০ জুলাই ২০২৪, ১৫:২৮

ছবি: সংগৃহীত

দেশজুড়ে চলমান কোটা সংস্কার আন্দোলনে শিশুদের সুরক্ষা নিয়ে উদ্বেগ প্রকাশ করেছে জাতিসংঘের শিশুবিষয়ক সংস্থা ইউনিসেফ। গতকাল সোমবার (২৯ জুলাই) সংস্থাটি বাংলাদেশ বিষয়ক অফিসের অফিশিয়াল টুইটার অ্যাকাউন্টে দেওয়া এক পোস্টে সহিংসতা থেকে শিশুদের রক্ষায় সব পক্ষের প্রতি আহ্বান জানানো হয়।

সোমবার (২৯ জুলাই) নিজেদের ভেরিফায়েড ফেসবুক এক পোস্টে এই আহ্বান জানায় সংস্থাটি।

ইউনিসেফ ফেসবুকে একটি ফটোকার্ড শেয়ার করে লেখে, বাংলাদেশে বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের প্রেক্ষাপটে ইউনিসেফ, সংশ্লিষ্ট সব পক্ষকে শিশুদের সহিংসতা থেকে রক্ষা করতে আহ্বান জানায়। এ ছাড়া জাতীয় ও আন্তর্জাতিক আইন অনুযায়ী সহিংসতা ও ভয়-ভীতিমুক্ত একটি নিরাপদ পরিবেশে তাদের মতপ্রকাশের স্বাধীনতা নিশ্চিত করার আহ্বান জানায়।

এর আগে, ফেইসবুকে দেওয়া আরেক পোস্টে ইউনিসেফ বলে, দেশে সম্প্রতি সহিংসতার ঘটনায় শিশুদের সুস্থতা ও মানসিক স্বাস্থ্য নিয়ে আমরা গভীরভাবে উদ্বিগ্ন।

শিশুদের মানসিক স্বাস্থ্যের কথা বিবেচনা করে এরই মধ্যে ইউনিসেফ প্রয়োজনীয় ব্যবস্থা নিয়েছে জানিয়ে সে পোস্টে আরও বলা হয়, বিগত কয়েক দিনে ইউনিসেফ সমর্থিত শিশু হেল্পলাইন ১০৯৮ এ কল সংখ্যা ২৫০ শতাংশ বৃদ্ধি পেয়েছে।

তার আগে বাংলাদেশে কোটা সংস্কার আন্দোলনের জেরে সৃষ্ট উদ্ভূত পরিস্থিতিতে নিবিড় নজর রাখার কথা জানায় জাতিসংঘ। বৈশ্বিক সংস্থাটির মহাসচিব আন্তোনিও গুতেরেস আন্দোলনরত শিক্ষার্থীদের বিরুদ্ধে নিরাপত্তা রক্ষাকারীদের অতিরিক্ত শক্তি প্রয়োগ ও মানবাধিকার লঙ্ঘনের বিশ্বাসযোগ্য তথ্য প্রমাণ পেয়েছেন। এর প্রেক্ষিতে তিনি গভীর উদ্বেগ প্রকাশ করেছেন। এ ছাড়া যেকোনো পরিস্থিতিতে পদক্ষেপ নিতে জাতিসংঘ প্রস্তুত বলে জানানো হয়েছে।

সোমবার (২৯ জুলাই) মহাসচিবের মুখপাত্র স্টিফেন ডুজাররিক এক ব্রিফিংয়ে এসব কথা বলেছেন। প্রথমে তিনি বাংলাদেশ ইস্যুতে একটি বিবৃতি পাঠ করেন। এরপর প্রশ্নোত্তর দেন। শুরুতেই বিবৃতিতে তিনি সব ধরনের সহিংসতার দ্রুত, স্বচ্ছ ও নিরপেক্ষ তদন্ত পুনর্ব্যক্ত করেন এবং এর জন্য যারা দায়ী তাদের জবাবদিহি নিশ্চিত করার আহ্বান জানান।

 



বিষয়:


পাঠকের মন্তব্য

মন্তব্য পাঠকের একান্ত ব্যক্তিগত। এর জন্য সম্পাদক দায়ী নন।

Top